মিশিগানে শিব মন্দিরের বর্ষপূর্তি উদযাপনে বর্ণিল আয়োজন

যুক্তরাষ্ট্রের মিশিগানে সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয় শিব মন্দির টেম্পল অব জয়ের ১ম বর্ষপূর্তি বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে বিষ্ণু পূজা ও গীতাপাঠ, কেক কাটা, আলোচনা সভা, সম্মাননা ক্রেস্ট প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মন্দির কমিটি।

যুক্তরাষ্ট্র প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

স্থানীয় সময় শনিবার (২৬ নভেম্বর) ওয়ারেন সিটিতে মন্দির প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে শিব মন্দির টেম্পল অব জয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন মন্দিরের প্রতিষ্ঠাতা বিশিষ্ট দার্শনিক ও চিকিৎসক ডা. দেবাশীষ মৃধা। এ সময় সঙ্গে ছিলেন তার সহধর্মিণী চিনু মৃধা ও কন্যা অমিতা মৃধা।

Travelion – Mobile

এরপর মৃধা পরিবার লবিতে স্থাপিত ম্যুরাল উন্মোচন করেন এবং বর্ষপূর্তির কেক কাটেন। তাদের মন্দির কমিটির পক্ষ থেকে পুর্নেন্দু চক্রবর্তী অপু ও চন্দনা ব্যানার্জী উত্তরীয় পরিয়ে সংবর্ধিত করা হয়।

অনুষ্ঠানে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ২১ জনকে ক্রেস্ট প্রদান, ৯ জনকে ট্রফি ও ৬০ জনকে সনদপত্র প্রদান করা হয়। তাদের হাতে সম্মাননা তুলে দেন ড. দেবাশীষ মৃধা ও তার স্ত্রী চিনু মৃধা।

যুক্তরাষ্ট্রের মিশিগানে শিব মন্দিরের ১ম বর্ষপূর্তি উদযাপনে কেক কাটেন প্রতিষ্ঠাতা মৃধা পরিবার।
যুক্তরাষ্ট্রের মিশিগানে শিব মন্দিরের ১ম বর্ষপূর্তি উদযাপনে কেক কাটেন প্রতিষ্ঠাতা মৃধা পরিবার।

সৌরভ চৌধুরীর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ড. দেবাশীষ মৃধা, তার স্ত্রী চিনু মৃধা, মন্দিরের প্রিস্ট পূর্নেন্দু চক্রবর্তী অপু, কো অর্ডিনেটর রতন হাওলাদার ও সাংবাদিক কামরুজ্জামান হেলাল। করেন ।

সাংস্কৃতিক পর্বের শুরুতে দলীয় নৃত্য পরিবেশন করেন অন্তরা অন্তি, রিয়া রায় ও কৃষ্টি পাল। পরে মহুয়া দাশের কোরিওগ্রাফিতে মিশিগান কালিবাড়ির শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন। সমবেত সংগীত পরিবেশন করেন নটরাজ শিল্পী গোষ্ঠীর অজিত দাশ, চিনু মৃধা, সুস্মিতা চৌধুরী, নীলিমা রায়, সঙ্গীতা পাল, প্রতিভা কপালী, মিতা চৌধুরী, রূপাঞ্জলী চৌধুরী, সুমা দাশ, রাজশ্রী শর্মা, অপূর্ব চৌধুরী, স্মৃতি কর, গৌরি আচার্য্য বেবী, জ্যোস্না বিশ্বাস, কৃষ্ণ দাস, কাবেরী দে, স্বদেশ সরকার ও রতন হাওলাদার। যন্ত্রে ছিলেন ঋষিকেশ দাশ, অতুল দস্তিদার ও অশোক দাশ।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় প্রবাসীদের সম্মাননা প্রদান করা হয়।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় প্রবাসীদের সম্মাননা প্রদান করা হয়।

সাংস্কৃতিক পর্বের শেষ অংশে মঞ্চে আসেন ইংল্যান্ড থেকে আগত প্রবাসী শিল্পী গৌরী চৌধুরী। তিনি একে একে বেশ কয়েকটি দর্শকনন্দিত গান পরিবেশন করেন এবং তার পরিবেশিত গানের সঙ্গে নেচে গেয়ে আনন্দ ও উচ্ছ্বাস প্রকাশ করেন দর্শকরা। তাদের উচ্ছ্বাস অনুষ্ঠানকে করে তোলে আরও প্রাণবন্ত।

সবশেষে র‌্যাফেল ড্রয়ে প্রথম পুরস্কার স্বর্ণের চেনসহ ৭টি পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, প্রবাসী হিন্দু সম্প্রদায়ের জন্য মন্দিরটি দান করেন বাংলাদেশি বংশোদ্ভূত ড.দেবাশীষ মৃধার পরিবার। প্রায় ১ মিলিয়ন ডলার দিয়ে মন্দিরের ভবন ও জায়গা কেনা হয়। এছাড়া মন্দির সংস্কারের জন্য আরও ৫ লাখ ডলার খরচ করে মৃধা পরিবার। মন্দিরে ধর্মীয় উৎসবের পাশাপাশি বাংলাদেশি বিভিন্ন কৃষ্টিকালচার পালিত হয়ে আসছে।

মন্দির সূত্রে জানা গেছে, মন্দিরটিকে আরও আকর্ষণীয় করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে মন্দিরের সৌন্দর্য বৃদ্ধিতে বিভিন্ন সামগ্রী এসে পৌঁছেছে মন্দির প্রাঙ্গণে। বিশেষ করে মন্দিরের সামনে সার্কুলার ড্রাইভে বসানো হবে ৭ ফুট উচ্চতার অপূর্ব সুন্দর মার্বেলের তৈরি শিব মূর্তি এবং সঙ্গে থাকবে পানির ফোয়ারা।

৩ দশমিক ৫ একর জায়গার ওপর ১৩ হাজার ২ শত ৮০ বর্গফুট আয়তনের এই স্থাপনাটি মিশিগানে বাঙালিদের জন্য একটি অতি সুন্দর দর্শনীয় উপাসনালয়। হয়ে উঠবে বলে সবার প্রত্যাশা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!