মিশিগানে মেলাকে ঘিরে বাংলাদেশিদের উৎসব

যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘বাংলাদেশি মেলা’-কে ঘিরে উৎসবে মেতে উঠেছিল প্রবাসীরা। ঐতিহ্যর সঙ্গে কেনাকাটা-আড্ডা-আনন্দ-বিনোদনে বাংলাদেশিদের মহামিলন হয় তিনদিনের এই মেলায়। শেষ দিনে হাজারো বাংলাদেশির উপস্থিতিতে মেলা প্রাঙ্গণ হয়ে উঠেছিল এক টুকরো বাংলাদেশ।

ডেট্রয়েট সিটির বাংলা টাউন খ্যাত জেইন পার্কের মাঠে এই মেলার আয়োজন করে ‘নর্থ আমেরিকান বাংলাদেশি ফেস্টিভ্যাল’। শুক্রবার (২৬ আগস্ট) শুরু হয়ে রোববার শেষ হয় ।

বাংলাদেশি ঐতিহ্যকে ধরে রাখার সঙ্গে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে ২১ বছর ধরে এ মেলা হয়ে আসছে। সারাবছর মিশিগানের বাংলাদেশিরা এ মেলার অপেক্ষায় থাকেন।

Travelion – Mobile

শুরুর দিন শুক্রবার কর্মদিবস থাকায় দর্শনার্থীর উপস্থিতি ছিল কিছুটা কম। কিন্তু পরের দুইদিন শনিবার ও রবিবার সাপ্তাহিক ছুটিতে দিনভর প্রবাসী বাংলাদেশিদের পদচারণায় মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। মিশিগানের শহরগুলোতে বসবাসরত প্র্রবাসী বাংলাদেশিরা পরিবার নিয়ে এসেছিলেন মেলায়। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী প্রবাসীর উপচেপড়া ভিড় ছিল ।

যুক্তরাষ্ট্রের মিশিগানে বাংলাদেশি মেলা। ছবি সংগৃহীত
যুক্তরাষ্ট্রের মিশিগানে বাংলাদেশি মেলা। ছবি সংগৃহীত

হরেক রকমের ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্যের পসরা সাজিয়ে মেলাকে আকর্ষনীয় করে তুলেন সৌখিন প্রবাসী দোকানিরা। বুটিক, মৃৎ ও হস্তশিল্প, পোশাক, জুয়েলারিসহরকমারি স্টলের পাশাপাশি ছিল দেশীয় স্বাদের খাবারের অনেক দোকান। ক্রেতাদের বেশি নজর কাড়ে মৃৎ ও হস্তশিল্পে জিনিসপত্র।

দেশীয় হুক্কা ও হাত পাখায় আনন্দ খুঁজে পান অনেকে। অনেকে রিকশায় চড়ে দারুণ আনন্দ পেয়েছেন।

দোকানিরা জানান, বাংলাদেশি ছাড়াও অন্য দেশের প্রবাসীরাও মেলায় এসে কেনাকাটা করছেন। বেশি বিক্রি হয়েছে পোশাক ও দেশি খাবার ।

শেষদিনের মূল আকর্ষণ ছিলেন ‘ব্ল্যাক ডায়মন্ড’ খ্যাত সংগীত শিল্পী বেবী নাজনিন। সঙ্গত কারণেই দর্শক-শ্রোতা উপস্থিতি অনেক বেশী ছিল।

যুক্তরাষ্ট্রের মিশিগানে 'বাংলাদেশি মেলা'-কে ঘিরে উৎসবে মেতে উঠেছিল প্রবাসীরা।
যুক্তরাষ্ট্রের মিশিগানে ‘বাংলাদেশি মেলা’-কে ঘিরে উৎসবে মেতে উঠেছিল প্রবাসীরা।

সন্ধ্যার পরে মঞ্চে আসেন বেবী নাজনীন। নিউইয়র্কের পরে মিশিগানে এত বাংলাদেশিদের উপস্থিতি দেখে দারুণ উচ্ছাসিত হন তিনি। মাঠভরা বাংলাদেশিদের উদ্দেশ্য বলেন,”মনে হচ্ছে আমি এখন বাংলাদেশেই আছি”।

‘বাংলাদেশ’ শিরোনামের প্রথম গান দিয়ে শুরু, একে একে নিজের জনপ্রিয় গান ফোক গুলো পরিবেশনের সময় নেচে গেয়ে পুরোটা সময় মঞ্চ মাতিয়ে রাখেন তিনি। আনন্দ উন্মাদনায় মেতে উঠেছিলেন বাংলাদেশিরা দর্শক-শ্রোতারা।

এর আগে ২য় দিন সন্ধ্যায় সুরের লয়ে মঞ্চ মাতিয়ে রেখেছিলেন ‘ক্লোজআপ ওয়ান’ তারকা নীলিমা শশী এবং উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব ।

মেলায় আকর্ষণীয় রাফেল ড্রতে গাড়ি, বিমান টিকেট, মোটরবাইক, ল্যাপটপ ও টেলিভিশনসহ আকর্ষণীয় সব পুরস্কার।

প্রথম পুরস্কার জিপ কোম্পানির একটি জিতে নেন দিলারা নামের ভাগ্যবান বাংলাদেশি নারী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!