মিশিগানে বাঙালিপনার উৎসবে মাতলেন প্রবাসীরা

রা

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্য শীতের আগমনীতে জমজমাট পিঠা উৎসবে মেতে উঠেন প্রবাসী বাংলাদেশি, সঙ্গে ছিল দেশীয় পোশাক ও জুয়েলারির মেলার আয়োজন।

প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা প্রজন্মকে বাংলার ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করে দিতেই বাংলাদেশি নারী উদ্যোক্তাদের এমন আয়োজন পরিনত হয়েছিল বাংলাদেশিদের মিলন মেলায়।

রবিবার (৯ অক্টোবর) মিশিগানের হ্যামট্রামিক সিটির জোসেফ কম্পো রোডের ডি লটে দিনভর পিঠা উৎসবে নানা আনন্দে মেতে ওঠেন বাঙালি নারী ও শিশুরা। পাশাপাশি তরুণরা হালের ট্র্যান্ড গান ‘সাদা সাদা কালা কালা’ গানে নেচে গেয়ে উৎসবকে প্রাণবন্ত করে তোলে।

Travelion – Mobile

স্টলে ঘরের তৈরি বাপা, চিতই, পুলি, পান্থরাজ,পাটিসাপটাসহ নানা ধরনের দেশীয় পিঠার পসরা নিয়ে বসেন প্রবাসী বাঙালী রমণীরা। ছিল ফুচকা, চানাচুর ও মিষ্টি পানের স্টলও।

যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রবাসী বাংলাদেশিদের উৎসবে দেশীয় পোশাকের স্টল। ছবি : সংগৃহীত
যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রবাসী বাংলাদেশিদের উৎসবে দেশীয় পোশাকের স্টল। ছবি : সংগৃহীত

পিঠার স্বাদ নেওয়ার পাশাপাশি নারী উদ্যোক্তাদের হাতের তৈরি দেশীয় বাহারি পোশাকের বিকিকিনিও বেশ জমে ওঠে ।

প্রতিটি স্টলে সব বয়েসী দর্শনার্থী প্রবাসীর ভিড় ছিল চোখে পড়ার মতো। প্রবাসের মাঠিতে এমন আয়োজন দেখে আনন্দিত নতুন প্রজন্মও।

মেলা দেখতে আসা বাংলাদেশি নারী উদ্যোক্তা আয়না ইভেন্ট এন্ড ডেকরের কর্ণধার বলেন, আজকের পিঠা মেলায় এসে খুব ভাল লাগছে। দেশীয় সংস্কৃতি চোখের সামনে ভাসছে। আমাদের বাচ্চারা বাঙালী খাবার,পোষাক ও সংস্কৃতির সঙ্গে পরিচিত হচ্ছে।

‘আমি মনে করি এই ধরনের আয়োজন বিদেশে জন্ম ও বেড়ে ওঠা প্রজন্মের জন্য দেশীয় সংস্কৃতির সাথে সম্পৃকতায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’ তিনি যোগ করেন।

যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রবাসী বাংলাদেশিদের পিঠা উৎসব ও পোশাক মেলা। ছবি : সংগৃহীত
যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রবাসী বাংলাদেশিদের পিঠা উৎসব ও পোশাক মেলা। ছবি : সংগৃহীত

নারী সংগঠক পুস্প রানী বলেন, ‘এখানে আমাদের দেশীয় কোন মেলা বা উৎসব হলে, মনের আনন্দেই যাই। কারণ ঐতিহ্যকে খুঁজে পাওয়া যায়, যা প্রবাসে থাকায় খুব মিস করি’।

প্রবাসে নিজস্ব সংস্কৃতি টিকিয়ে রাখার জন্য প্রতিবছর এমন আয়োজনের উপর গুরুত্ব দেন মেলায় আসা সাধারণ দর্শনার্থীদের অনেকে।

প্রথমবার আয়োজনেই ব্যাপক সাড়া পাওয়ায় প্রতিবছর এমন উদ্যোগ নেয়ার পরিকল্পনার কথাও জানান উৎসবের আয়োজক নারী উদ্যোক্তা লুবা পলাশ।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!