মালয়েশিয়া প্রবাসীদের জন্য সুখবর, ১৬টি বিশেষ ফ্লাইট বিমানের

অবশেষে সুখবর এলো। মালয়েশিয়ায় অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের দেশে ফেরার লক্ষ্যে ব্যবস্থা করা হয়েছে বিশেষ ফ্লাইট । তাদের দেশে ফিরিয়ে আনার জন্য চলতি মাসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-মালয়েশিয়া-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইটের অতিরিক্ত ১৬টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে।

মালয়েশিয়া সরকার ঘোষিত সাধারণ ক্ষমার আওতায় টিকেট সঙ্কটের কারণে আটকে পড়াদের সহায়তা করতে ও সুস্থভাবে বাড়ি ফিরিয়ে আনার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য বোয়িং ৭৩৭ ও ৭৮৭-৮ ড্রিমলাইনার দিয়ে এসব ফ্লাইট পরিচালনা করা হবে।

Travelion – Mobile

জানা গেছে, মালয়েশিয়া সরকার সে দেশে বসবাসরত বাংলাদেশি অবৈধ শ্রমিকদের দেশে ফিরে আসার সুযোগ প্রদান করলেও টিকেট সঙ্কটের কারণে সেখানে অনেক শ্রমিক আটকে আছেন। সময় মত ফ্লাইট না পাওয়ায় তারা এ সুযোগ কাজে লাগিয়ে দেশে ফিরতে গিয়ে ও বিপাকে পড়েছেন। মালয়েশিয়ান সরকার ঘোষিত এ সুযোগ এ বছরের ৩১ ডিসেম্বর শেষ হবে।

মালয়েশিয়ায় বাংলাদেশি কমিউনিটির কয়েকজন নেতা জানান, গত মাস দুয়েক ধরে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের জন্য উড়োজাহাজের টিকেট অনেকটা সোনার হরিণ হয়ে দাঁড়ায়। বেশি দাম দিয়েও পাওয়া যাচ্ছে না টিকেট। টিকেট বা আসন না পেয়ে স্বেচ্ছায় ফিরতে ইচ্ছুকরা যেমন বিপাকে পড়েছেন,তেমনি এই রুটে নিয়মিত যাতায়াতকারী প্রবাসীরাদের দুর্ভোগ অনেক বেড়েছে।

এ পরিস্থিতিতে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন বিষয়টি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নজরে আনেন। এ পরিপ্রেক্ষিতে সোমবার (২ ডিসেম্বর) বিমান মন্ত্রণালয়কে চিঠি দেয় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

প্রবাসী মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা স্বাক্ষরিত ওই চিঠিতে প্রবাসীদের ফিরিয়ে আনতে বিমানের বিশেষ ফ্লাইটের পাশাপাশি বেসরকারি উড়োজাহাজ কোম্পানিগুলো কীভাবে সহায়তা করতে পারে, সে উদ্যোগ নিতেও অনুরোধ করা হয়েছে। সাশ্রয়ী ভাড়ার বিষয়টিও বিবেচনা করার অনুরোধ করা হয়েছে।

জরুরী বিবেচনায় চিঠি দেয়ার পরও প্রবাসী মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা সংকট সমাধানে বিমান মন্ত্রণালয়ের সচিব মো, মহিবুল হকের সঙ্গে আলোচনাও করেছেন। এছাড়া প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ ফোনে কথা বলেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সঙ্গে । যার সবশেষ ফলাফল বিমান বাংলাদেশ এঢারলাইন্সের বিশেষ ১৬টি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা নেওয়া।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, ‘জাতীয় পতাকাবাহী সংস্থা হিসেবে দেশের মানুষের প্রতি বিমানের সবসময়ই একটি দায়বদ্ধতা রয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনস সেই দায়বদ্ধতা থেকেই দেশের মানুষ ও প্রবাসী শ্রমজীবী ভাই-বোনদের প্রতি দায়িত্ব পালনের অংশ হিসেবে এই বিশেষ ফ্লাইট পরিচালনা করছে।’

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হক বলেন, ‘আমাদের প্রবাসী ভাইদের সাহায্য করতে পেরে আমরা আনন্দিত। দেশের ও দেশের মানুষের স্বার্থ ও প্রয়োজনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দপ্তর সংস্থাগুলো সবসময়ই প্রস্তুত।’

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম সরকারের এই উদ্যােগকে জানিয়ে বলেন, ‘বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা নিঃসন্দেহে আশার আলো জাগাবে সাধারণ ক্ষমায় স্বেচ্ছায় দেশে ফিরতে অপেক্ষামান প্রবাসী বাংলাদেশিদের মাঝে।’

তিনি দ্রুত এই বিশেষ উদ্যোগের নেওয়ার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিমান বাংলাদেশ কর্র্পক্ষকে বাংলাদেশ হাই কমিশনের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ।

দূতাবাস সূত্রে জানা গেছে, গত আঘস্ট থেকে শুরু হওয়া সাধারণ ক্ষমার প্রেক্ষিতে নেওয়া ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির আওতায় এ পর্যন্ত দেশটি অবৈধ হয়ে থাকা ২৯ হাজার বাংলাদেশি শ্রমিক দেশে ফিরতে পেরেছেন। টিকিট সংকটে আরো কয়েক হাজার আটকে আছেন ।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটি ও সংগঠনের নানান খবর, ভ্রমণ, আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকনায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!