মালয়েশিয়ায় শেকড়ের সন্ধানে বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে পারস্পরিক যোগসূত্র স্থাপন এবং বাংলা ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্যকে সংরক্ষণের মাধ্যমে শেকড়ের সন্ধানে কাজ করছে মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন (এমবিএফএ)।

এটি মালয়েশিয়ার রেজিস্ট্রার অফ সোসাইটির (আরওএস) নিবন্ধিত একটি অরাজনৈতিক, ধর্মনিরপেক্ষ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

২০১৪ সালে মুষ্টিমেয় কিছু প্রবাসী পরিবারের নিবেদিত চেষ্টায় একটি ছোট সংগঠন হিসেবে অ্যাসোসিয়েশনের আত্মপ্রকাশ হয়েছিল।

Travelion – Mobile

মালয়েশিয়ার সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

গত ৮ বছরের অক্লান্ত প্রচেষ্টার ফসল হিসেবে এটি আজ প্রবাসী বাংলাদেশিদের একটি বৃহৎ পরিবারে পরিণত হয়েছে। সংগঠনটি মালয়েশিয়ার বৈচিত্রমন্ডিত সমাজ ও সাংস্কৃতিক পরিবেশে দেশীয় সংস্কৃতি, আচার, ঐতিহ্য ও বাংলা ভাষা সংরক্ষণে সদা নিবেদিত।

এদিকে বাংলা সংস্কৃতির প্রচার এবং প্রসারে প্রবাসে বেড়ে ওঠা নব প্রজন্মের বাঙালিদের মধ্যে আপন সংস্কৃতির পরিচয় ও বিকাশ ঘটানোর লক্ষ্যে অ্যাসোসিয়েশনের কয়েকজন সাহসী, অভিজ্ঞ সংস্কৃতি কর্মীর হাত ধরে ২০১৯ সালের নভেম্বরে আর্ট কালচার এন্ড ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম (এসিএলপি) আত্মপ্রকাশ করে মালয়েশিয়ার কুয়ালালামপুরে।

ভর্তি বিজ্ঞপ্তি
ভর্তি বিজ্ঞপ্তি

এসিএলপি বর্তমানে সংগীত, নৃত্য এবং বাংলা ভাষা এই তিনটি বিষয়ে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার পাশাপাশি এর শিক্ষার্থীদের মনবিকাশের জন্য নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

এরই ধারাবাহিকতায় সংগীত, নৃত্য এবং বাংলা ভাষা, এ তিন বিষয়ে নবাগতদের ভর্তি ও প্রশিক্ষণে মাসজুড়ে চলছে প্রচার প্রচারনা। মালয়েশিয়াতে বাংলাদেশী সন্তানদের দেশীয় সংস্কৃতির আলয়ে গড়ে তুলতে এসিএলপির কোন বিকল্প নেই।

এমবিএফএর সভাপতি নিসার কাদের বলেন, প্রবাসী বাংলাদেশিদের যোগসূত্র,শেখড়ের সন্ধান ছাড়াও পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি এবং সাংস্কৃতিক সমন্বয়ের মাধ্যমে মালয়েশিয়ান এবং বাংলাদেশিদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সেতুবন্ধন দৃঢ় করার সুযোগ তৈরি করাও আমাদের অন্যতম লক্ষ্য রয়েছে।

মালয়েশিয়ার সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

একই সাথে এই সংগঠনটি মালয়েশিয়া এবং তার বাইরে বাংলাদেশকে সুপরিচিত করার লক্ষ্যে অবিরত কাজ করে যাচ্ছে, জানালেন সভাপতি নিসার কাদের।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!