মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে বিজয় দিবস উদযাপন

যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করেছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন। কোভিড-১৯ পরিস্থিতির কারণে শুধু হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণের মধ্যে এই অনুষ্ঠান সীমাবদ্ধ রাখা হয়।

বুধবার (১৬ ডিসেম্বর) সকালে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন দেশটি নিযুক্ত নতুন হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। পতাকা উত্তোলন শেষে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

এরপর হাইকমিশনার মো. গোলাম সারওয়ারের সভাপতিত্বে ও প্রথম সচিব (রাজনৈতিক) তাহমিনা ইয়াসমিনের সঞ্চালনায় সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এছাড়া আলোচনা সভায় মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

Travelion – Mobile

সভায় হাইকমিশনার তার বক্তব্যে বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সংগঠক ও সকল বীর মুক্তিযোদ্ধাকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করে বলেন, “মহান বিজয় দিবস জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন। বিজয়ের এই মহান দিনে সেইসব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাকে গভীর শ্রদ্ধা জানাই, যারা দেশের স্বাধীনতা অর্জনে জীবন উৎসর্গ করেছেন।”

হাইকমিশনার বলেন,”বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের অপরিসীম ত্যাগ ও বীরত্বগাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধ বেদনায় স্মরণ করছে দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীরসন্তানদের। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জনের ইতিহাস শুধু ১৯৭১ সালে সীমাবদ্ধ নয়। ইস্পাত কঠিন ঐক্যে দৃঢ় জাতির দীর্ঘ সংগ্রাম আর ত্যাগের সুমহান ফসল এ বিজয়।”

বক্তব্য রাখছেন ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ
বক্তব্য রাখছেন ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে ভেদাভেদ ভুলে সকলকে একযোগে কাজ করাও আহ্বান জানান হাইকমিশনার।

হাইকমিশনার গোলাম সারওয়ার বিজয় দিবসে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা এবং চলমান মহামারিতে মালয়েশিয়া সরকারের বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান। তিনি বাংলাদেশি কর্মীদের প্রতি সম্মান জানিয়ে বলেন, বাংলাদেশিরাঅত্যন্ত পরিশ্রমী। তারা মালয়েশিয়ায় অন্য দেশের নাগরিকদের তুলনায় এ দেশের আইন-কানুন, নিয়মশৃঙ্খলা মেনে চলার ব্যাপারে বেশ সচেতন।

তিনি বাংলাদেশি কর্মীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয় বাংলাদেশ সরকার ও হাইকমিশনের পাশাপাশি নজর দেয়ার রাখার জন্য প্রবাসী সংগঠন ও কমিউনিটি ব্যক্তিত্বদের প্রতি আহবান জানান।

বিজয় দিবসের অনুষ্ঠানে ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো. জহিরুল ইসলাম, শ্রম কাউন্সিলর (২) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব বাণিজ্যিক মো. রাজিবুল আহসান, পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মো. মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব (রাজনৈতিক) মো. রুহুল আমিন, শ্রম শাখার দ্বিতীয় সচিব মো. ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকতা-কর্মচারীবৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

ভিডিও :

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!