মালয়েশিয়ায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় প্রথমবার বাংলাদেশ, প্রবাসীদের আমন্ত্রণ

মালয়েশিয়ার আন্তর্জাতিক খাদ্য ও পানীয় মেলায় প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ। ‘সেলাঙ্গর ইন্টারন্যাশনাল এক্সপো’ নামের এ মেলায় খাদ্যপণ্য ও পানীয় প্রদর্শন ছাড়াও ঐতিহ্যের তাজা খাবারও পরিবেশন করবে বাংলাদেশসহ অংশ নেওয়া বিশ্বের ১১ টি দেশ ।

দেশটির সেলাঙ্গর রাজ্য সরকারের পৃষ্ঠপোষকতায় আয়োজিত বিশ্বের ব্র্যান্ড এবং শিল্প উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের অংশ এ মেলা ।

বিশ্বব্যাপী বাজার অন্বেষণে শিল্প উদ্যােক্তা ও অর্থনৈতিক নেতাদের সঙ্গে যোগাযোগ, সেরাদের সঙ্গে জ্ঞান বিনিময়, ব্যবসায়িক সমঝোতা, উদ্ভাবনী সমাধানে ব্যবসাকে শক্তিশালীকরণের লক্ষ্যে প্রতিবছর এ বাণিজ্য সম্মেলন এবং সঙ্গে বিভিন্ন পণ্যের মেলার আয়োজন করা হয়।

Travelion – Mobile

বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাজধানী কুয়ালালামপুরের কনভেনশন সেন্টারে শুরু হচ্ছে ৪ দিনের ‘৮ম সেলাঙ্গর ইন্টারন্যাশনাল এক্সপো’।

সকালে মেলার উদ্বোধন করবেন, সেলাঙ্গর রাজ্যের ক্রাউন প্রিন্স টুংকু আমির শাহ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সেলাঙ্গর রাজ্যের মূখ্যমন্ত্রী ওয়াইবি দাতো শ্রী আমিরুদিন বিন শারি।

বাংলাদেশ হাইকমিশনের তত্বাবধান ও সহযোগিতায় মেলায় অংশ নিচ্ছে বেশ কয়েকটি বাংলাদেশি খাদ্য ও পানীয় প্রতিষ্ঠান।

‘বাংলাদেশ প্যাভিলিয়ন’-এ ব্যাচেলর পয়েন্ট, পিঠা ঘর এবং আলো ছায়া নামের রেঁস্তোরায় ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার প্রদর্শন করা হবে। পাশপাশি ‘প্রাণ’ ও ‘মুন্নু সিরামিকস’ তাদের বিশ্বমানের পণ্য প্রদর্শন করবে।

আরও পড়তে পারেন : মালয়েশিয়ায় ৫ লাখ টাকা মুক্তিপণ দিয়েও খোঁজ মেলেনি অপহৃত বাংলাদেশির

এ ছাড়াও মেলায় ডেমোনেষ্ট্রশন ও মাষ্টার ক্লাশে অংশ নেবেন মালয়েশিয়ার সানওয়ে বিশ্বিবদ্যালয়ের কুলিনারি (রন্ধনশিল্প) বিষয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা।

আগামী ৯ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ পর্যন্ত মেলা চলবে। দর্শনার্থীরা বিনামূল্যেই মেলা দেখতে পারবেন।

‘বাংলাদেশ প্যাভিলিয়ন ’ঘুরে দেখার জন্য মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আরও পড়তে পারেন: মালয়েশিয়ায় ‘দাতু শ্রী’ খেতাব পেলেন বাংলাদেশি সেলিম

এ আন্তর্জাতিক মেলার শুরু থেকে জড়িত থাকা গ্যস্ট্রোনমির বাংলাদেশি শিক্ষার্থী বৃষ্টি খাতুন বলেন, ‘বিভিন্ন দেশের বন্ধুরা বাংলাদেশি খাবার খেয়ে আমাকে উৎসাহ দেয় এমন একটি আন্তর্জাতিক আয়োজনে নিজ দেশের খাবার উপস্থাপন করতে। এবার বাংলাদেশের হয়ে সে সুযোগ পাচ্ছি।

‘এ মেলার মাধ্যমে বাংলাদেশি খাবার সম্পর্কে শুধু মালয়েশিয়ান নয় বিভিন্ন দেশের নাগরিকরাও জানতে ও স্বাদ নিতে পারবেন’, তিনি যোগ করেন।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!