ভ্যাকসিন নিলেন ব্রুনাই সুলতান, শনিবার শুরু জাতীয় কর্মসূচি

ব্রুনাই দারুসালামে শনিবার (৩ এপ্রিল) থেকে শুরু হচ্ছে জাতীয় টিকাদান কর্মসূচি,যার অধীনে দেশের জনগণকে দেয়া হবে কোভিড-১৯ (করোনা) ভ্যাকসিন । বৃহস্পতিবার দেশটির সুলতান হাজ্বি হাসসান আল-বলকিয়াহ নিজে করোনা ভ্যাকসিন নেওয়ার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির সূচনা করেন এবং সম্মতি দেন।

গতকাল আল-আফিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতো সেরি সেতিয়া হাজী মোহাম্মদ ইসহাম বিন হাজী জাফর, সুলতানের প্রথম ডোজর ভ্যাকসিন নেয়া এবং আগামীকাল থেকে জাতীয় কোভিড-১৯ টিকা কর্মসূচি শুরু হওয়ার ঘোষণাটি দেন।

মন্ত্রী বলেন,”গতবছরের আগস্ট থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় দেশে করোনাের জাতীয় টিকাদান কর্মসূচী বাস্তবায়নের জন্য প্রস্তুতি নিয়েছে। যার মধ্যে কোাভিড-১৯ অধ্যয়ন, পর্যালোচনা ও মূল্যায়নের জন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। কমিটি বিশ্ববাজারে উপলভ্য যে ভ্যাকসিনগুলি ব্রুনাইয়ে ব্যবহার করা হবে তা নিরাপদে, কার্যকর ও মানসম্পন্ন এবং এ পর্যন্ত পাওয়া তথ্য ও বৈজ্ঞানিক গবেষণার উপর ভিত্তি করে তা নিশ্চিত করতে কাজ করে।”

Travelion – Mobile

তিনি আরও যোগ করেছেন,”ব্যাপক গবেষণা এবং মূল্যায়নের ভিত্তিতে টেকনিক্যাল কমিটি সুরক্ষা, কার্যকারিতা এবং মানের দিকগুলি পূরণ করে এমন ভ্যাকসিনগুলির তালিকা করে। পর্যালোচনার পরে, ব্রুনাই দারুসালাম মেডিসিন কন্ট্রোল অথরিটি (বিডিএমসিএ) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োনেটেক এবং সিনোফর্ম কোভিড ১৯ ভ্যাকসিন দেশে ব্যবহারের জন্য বিশেষ অনুমোদন দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, “সিনোফর্ম ভ্যাকসিনের প্রায় ৫২ হাজার ডোজ ইতিমধ্যে মন্ত্রণালয়ে হাতে রয়েছে, শুক্রবার পৌঁছবে প্রায় ২৪ হাজার ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন। ফাইজার-বায়োএনটেক পরের দিকে আশা করা হচ্ছে।

তিনি ভ্যাকসিন কর্মসূচির গুরুত্ব তুলে ধরে বলেন, “যদিও দেশে জনসংখ্যার মধ্যে সংক্রমণের কোনও ঘটনা ঘটেনি, তবুও আমরা COVID-19 রোগের সংক্রমণ হওয়ার ঝুঁকির মুখোমুখি হয়েছি। মাঝারি ও দীর্ঘ মেয়াদে, যত বেশি লোককে ভ্যাকসিন দেওয়া হয়, রোগের বিরুদ্ধে জনগণের প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এটি জনসাধারণ এবং সম্প্রদায়ের স্বাস্থ্যের উপর কোভিড ১৯ এর প্রভাব হ্রাস করতে পারে, সংক্রামণ ছড়িয়ে দেয়া রোধ করতে পারে।

মন্ত্রী বলেন, “নির্দিষ্ট কিছু ভ্যাকসিনের যোগ্যতার জন্য কিছু মানদণ্ড রয়েছে, সুতরাং নির্দিষ্ট ভ্যাকসিনের জন্য অযোগ্য ব্যক্তিগণকে পরবর্তী ভ্যাকসিনের জন্য ডাইভার্ট করা হবে। যদিও এটি এখনও অফিসিয়াল করা হয়নি। যদি ব্রুনিয়ারিয়ানরা বিদেশ ভ্রমণ করতে চান তবে তাদের ভ্যাকসিনের একটি সম্পূর্ণ ডোজ প্রয়োজন হবে। কোনও ব্যক্তিকে যুক্তিযুক্তভাবে সুরক্ষিত করতে ভ্যাকসিন কার্যকর হওয়ার জন্য ১৪ দিনের পরে দ্বিতীয় ডোজের নিতে হবে।”

স্বাস্থ্যমন্ত্রী ভ্যাকসিনেশনের জন্য নিবন্ধিত জনসাধারণকে নির্ধারিত সময়ে ভ্যাকসিন নেয়ার পরামর্শ দিয়ে বলেছেন,“ভ্যাকসিন হল নিজেকে, প্রিয়জন এবং এমনকি সম্প্রদায়কে COVID-19 এর ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করার সবচেয়ে কার্যকর ব্যবস্থা। তা ছাড়া স্বাস্থ্য মন্ত্রণালয় কোনও ভ্যাকসিন নষ্ট করতে চায় না, কারণ এটি অত্যন্ত মূল্যবান। একবার সংরক্ষিত স্থান থেকে বের হয়ে গেলে, এটি ব্যবহার করা দরকার।”

মন্ত্রী জানান, জাতীয় COVID-19 টিকাদান কর্মসূচী শুরু হওয়ার সাথে সাথে, স্বাস্থ্য মন্ত্রণালয় বাজার-পরবর্তী নজরদারি বাস্তবায়ন করবে এবং ভ্যাকসিনগুলির সুরক্ষা প্রোফাইলটি সক্রিয়ভাবে পর্যবেক্ষণ করবে।

ভ্যাকসিন দেওয়ার পর কেউ যদি ভাল বোধ না করে তাহলে ব্রুহেলথ অ্যাপে একটি বিভাগ রয়েছে যেখানে ডেটা পূরণ করতে পারবেন। এটি ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা পর্যবেক্ষণ করতে আমাদের সহায়তা করবে,”মন্ত্রী জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!