ভারতের পর্যটনশিল্পে ভয়াবহ ধস

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জী (এনআরসি) নিয়ে অগ্নিগর্ভ ভারত। বিতর্কিত ও ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন বাতিল দাবিতে বিক্ষোভ চলছে দেশটি জুড়ে। আর এরই মধ্যে হতাহতের ঘটনাও হয়েছে।

চলমান বিক্ষোভের কারণে দেশটির পর্যটন শিল্পে ভয়াবহ ধস নেমেছে। এতে দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলেছে বলে আন্তর্জাতিক সংবাদমধ্যমের খবরে বলা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি ডিসেম্বরে লাখো দেশি-বিদেশি পর্যটক ভারত ভ্রমণ বাতিল করেছে। এরমধ্যে প্রায় দুই লাখ পর্যটক তাজমহল ভ্রমণ বাতিল করেছে।

Travelion – Mobile

আলজাজিরা জানিয়েছে, ভারতের চলমান আন্দোলনের কারণে দেশটির পর্যটন শিল্পে নেমেছে ধস। বিরূপ প্রভাব ফেলছে অর্থনীতিতে।

২০১৮ সালের হিসাব মতে, ভারতের জিডিপির ৯.২ শতাংশ অর্থাৎ ২৪০ বিলিয়ন মার্কিন ডলার আয় হয় পর্যটন খাত থেকে।

পর্যটন মওসুমে এমন ধসের জন্য মোটেই প্রস্তুত ছিল না দেশটির পর্যটনশিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। নানা উদ্যোগ, অফার আর প্রস্তুতি নিয়ে হতাম হয়ে বসে আছে তারা এখন।

ভারত পর্যটনের সবচেয়ে বড় আকর্ষণ সপ্তমাশ্চর্য তাজমহলে ৬০ শতাংশ দর্শনার্থী কমে গেছে
ভারত পর্যটনের সবচেয়ে বড় আকর্ষণ সপ্তমাশ্চর্য তাজমহলে ৬০ শতাংশ দর্শনার্থী কমে গেছে

আগ্রা টুরিজম ডেভেলপমেন্ট ফাউন্ডেশন জানিয়েছে, বিগত ছয় বছরের মধ্য এবারই সর্বনিম্ন পর্যটক আসছে। গত বছরের ডিসেম্বরের তুলনায় এবারের ডিসেম্বরে তাজমহলে ৬০ শতাংশ দর্শনার্থী কমে গেছে। উত্তর প্রদেশ রাজ্যের আগ্রায় অবস্থিত তাজমহলে প্রতিবছর ৬৫ লাখ পর্যটক হয়।

আর এই রাজ্যেই নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ তুমুল পর্যায়ে। উত্তর প্রদেশের আগ্রাসহ ভারতে অন্যান্য রাজ্যের কয়েকটি শহরে বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট।

আসাম রাজ্যে ডিসেম্বরে পাঁচ লাখের মতো পর্যটক হয়, সেখানে এবারের ডিসেম্বর মাসে তা ৯০ শতাংশ কমে গেছে। অন্যদিকে গোয়ায় পর্যটন ব্যবসা অর্ধেকে নেমে এসেছে।

প্রসঙ্গত চলতি মাসের ১২ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী আইন পাসের পর ভারতজুড়ে বিক্ষোভ শুরু হয়। আইনটিকে মুসলিমবিরোধী অ্যাখ্যা দিয়ে ভারতের অন্তত ১০টি রাজ্যে রক্তক্ষয়ী এই বিক্ষোভে প্রাণ ঝড়েছে অন্তত ২৫ জনের ।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ইসরাইল, সিঙ্গাপুর, কানাডা ও তাইওয়ান তাদের নাগরিকদের ভারত ভ্রমণে সতর্কতাও জারি করেছে।

বাংলাদেশ এখনও পর্যন্ত ভারত ভ্রমণে সতর্কতা জারি না করলেও উত্তপ্ত ইস্যুতে দুজন মন্ত্রীর সফর বাতিল করেছে। ব্যবসা, চিকিৎসা, শিক্ষা ও বেড়াতে যাওয়া বাংলাদেশিরা সর্তকতা বজায় রাখছে বলে জানা গেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!