ব্রিটেনের নতুন রাজা চার্লস

৭৩ বছর বয়সি চার্লস তিন বছর বয়সে যুবরাজ হন। রানির মৃত্যুর পর তিনি হলেন ব্রিটেনের রাজা। তাঁর উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’ এখন যাবে তাঁর বড় ছেলে উইলিয়ামের মাথায়।

রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসানের সঙ্গে সঙ্গে ব্রিটেনের নতুন রাজা হয়েছেন তার বড় ছেলে চার্লস ফিলিপ আর্থার জর্জ । তিনি রাজা তৃতীয় চার্লস নামে পরিচিত হবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর ঘোষণা করার সময়ই রাজ পরিবার থেকে করা টুইটে চার্লসকে রাজা এবং ক্যামিলাকে ‘দ্য কুইন কনসোর্ট’ বলে উল্লেখ করা হয়।

নিয়ম অনুযায়ী বড় ছেলে যুবরাজ চার্লসই হলেন রাজা, ‘কুইন কনসর্ট’ হলেন তাঁর স্ত্রী ক্যামিলা।

Travelion – Mobile

৭৩ বছর বয়সি চার্লস মাত্র তিন বছর বয়সে ১৯৫২ সালে যুবরাজ হয়েছিলেন এবং তিনি ব্রিটিশ সিংহাসনের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে যুবরাজ ছিলেন। তাঁর উপাধি ‘প্রিন্স অব ওয়ালেশ’ এখন যাবে তাঁর বড় ছেলে উইলিয়ামের মাথায়।

আরও পড়তে পারেন : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

রাজা হিসেবে নিজের জন্য যেকোনো নাম বেছেই ছিল নতুন রাজার রাজত্বের প্রথম সিদ্ধান্ত। তিনি তার চারটি নামের যেকোনো একটি থেকে বেছে নিতে পারতেন-চার্লস ফিলিপ আর্থার জর্জ।

তিনিই একমাত্র নন যিনি শিরোনাম পরিবর্তনের মুখোমুখি হন। যেমন রাজা জর্জ পঞ্চমের আসল নাম ছিল অ্যাবার্ট। এর আগে দুইজন ব্রিটিশ রাজা চার্লস নাম নিয়েছিলেন।

যদিও তিনি সিংহাসনের উত্তরাধিকারী, প্রিন্স উইলিয়াম স্বয়ংক্রিয়ভাবে প্রিন্স অফ ওয়েলসে পরিণত হবেন না। যাইহোক, তিনি অবিলম্বে তার পিতার অন্য উপাধি, কর্নওয়ালের ডিউক উত্তরাধিকারী হন। তার স্ত্রী ক্যাথরিন ডাচেস অফ কর্নওয়াল হিসাবে পরিচিত হবেন।

আরও পড়তে পারেন : কথা ছিল না রানি হওয়ার, সেই এলিজাবেথই ৭০ বছর উজ্জ্বল করেন ব্রিটিশ রাজসিংহাসন

মায়ের অসুস্থতার খবর পেতেই স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে পৌঁছে যান চার ছেলে-মেয়ে— যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮)। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও পৌঁছে যান। সুদূর আমেরিকা থেকে ছুটে আসেন উইলিয়ামের ভাই হ্যারি এবং তাঁর স্ত্রী মেগান। তার পরই আসে রানির মৃত্যুর খবর।

রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর বাকিংহ্যাম প্যালেস থেকে একটি বিবৃতি জারি করে শোকপ্রকাশ করা হয়। সেই বিবৃতিও জারি করা রাজার তরফ থেকে।

মায়ের মৃত্যুতে শোক প্রকাশ করে দেয়া বার্তায় চার্লস বলেন, ‘‘এটা আমার এবং আমার পরিবারের জন্য সবচেয়ে দুঃখের মুহূর্ত”।

বয়সের কারণে রানি এলিজাবেথ দুর্বল হয়ে পড়ায় চার্লস আগে থেকেই বেশকিছু দায়িত্ব পালন করে আসছিলেন। বিশেষ করে এই বছরে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!