বিদেশ থেকে ফিরলেই ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন

যেকোনো দেশ থেকে বাংলাদেশে এলেই যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। দেশে করোনা সংক্রমণ পুনরায় বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে সরকার এই নির্দেশনা জারি করেছে। ১৪ দিন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন যাত্রীদের নিজ খরচে নিশ্চিত করতে হবে বলে নির্দেশে বলা হয়। আগে শুধু যুক্তরাজ্য ফেরত যাত্রীদের জন্য এই নির্দেশনা ছিল।

আজ সোমবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস স্বাক্ষরিত ১৮ দফা নির্দেশনা দিয়ে সরকারের জারি করা প্রজ্ঞাপনে বিদেশফেরত যাত্রীদের জন্য নির্দেশ রয়েছে। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদিকদের বলেন, আগে যুক্তরাজ্যফেরত যাত্রীদের ক্ষেত্রে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক ছিল। বর্তমান প্রজ্ঞাপন অনুযায়ী যেকোনো দেশ থেকে এলেই কোয়ারেন্টিন বাধ্যতামূলক।

এ ছাড়া সরকারের নতুন প্রজ্ঞাপনে বিদেশফেরত লোকজনের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করার পাশাপাশি জরুরি সেবাপ্রতিষ্ঠান ছাড়া সব অফিস ও কারখানা অর্ধেক জনবল দ্বারা পরিচালনা, উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মানা, জনসমাগম সীমিত করা, মাস্ক পরা, শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ রাখা, অপ্রয়োজনে রাত ১০টার পর ঘর থেকে বের না হওয়া, গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনসহ ১৮ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। এসব সিদ্ধান্ত এখন থেকে সারা দেশে কার্যকর হবে এবং আগামী দুই সপ্তাহ পর্যন্ত তা কার্যকর থাকবে।

Travelion – Mobile

বিদেশফেরত যাত্রীদের জন্য আগের নির্দেশনা অনুযায়ী, শুধু যুক্তরাজ্য থেকে দেশে ফেরা ব্যক্তিদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হতো। তবে গত ১৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়েছিল, যুক্তরাজ্যফেরত ব্যক্তিদের সরকারি উদ্যোগে বাধ্যতামূলক কোয়ারেন্টিন থাকতে হবে চার দিন। করোনা পরীক্ষার পর নেগেটিভ ফল এলে নিজ নিজ বাড়িতে আরও ১০ দিন কোয়ারেন্টিনে থাকবেন তাঁরা। ফল যদি পজিটিভ আসে, তাহলে যুক্তরাজ্যফেরতদের সরকার-নির্ধারিত আইসোলেশন সেন্টারে ভর্তি হতে হবে। এখন নতুন নির্দেশনা অনুযায়ী, শুধু যুক্তরাজ্য নয়, যেকোনো দেশ থেকে বাংলাদেশে এলেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক (হোটেলে নিজ খরচে) কোয়ারেন্টিনে থাকতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!