বাহরাইন, মালয়েশিয়া, মালদ্বীপসহ ১১ দেশ থেকে বাংলাদেশে প্রবেশ নিষেধাজ্ঞা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে বাহরাইন, মালয়েশিয়া, মালদ্বীপসহ ১১ দেশ থেকেবাংলাদেশে যাত্রী প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাকি দেশগুলো হচ্ছে- আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, ভারত, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে।

মঙ্গলবার (১ জুন)বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) নতুন নির্দেশনায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড ও রেগুলেশন্স বিভাগের সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়া-উল কবির স্বাক্ষরিত নির্দেশনায়, ‘গ্রুপ-এ’ তে থাকা নিষিদ্ধ ১১ দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এমনকি বাংলাদেশ থেকে এসব দেশে কেউ যেতেও পারবে না।

Travelion – Mobile

তবে দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি ভিজিটররা সেসব দেশের বাংলাদেশি দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে আসতে পারবেন। সেক্ষেত্রে তাদের দেশে আসার পর সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

‘গ্রুপ-বি’ ক্যাটাগরিতে থাকা ৮ দেশ ওমান, কুয়েত বেলজিয়াম, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, ডেনমার্ক এবং গ্রিস থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

কুয়েত ও ওমান থেকে আসা প্রবাসীদের দেশে ফিরেই নিজ খরচে সরকার নির্ধারিত হোটেল প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে ৩দিন থাকতে হবে। তিনদিন পর তাদের করোনা টেস্ট করানো হবে। রিপোর্ট নেগেটিভ আসলেও তাদের ১১ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

‘গ্রুপ-বি’-এর বাকি ৬ দেশের যাত্রীদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে।

ভ্রমণের আগেই হোটেল বুকিংয়ের প্রমাণ বিমানবন্দরে বোর্ডিং পাস নেওয়ার সময় বিমানসংস্থার কর্মীদের দেখাতে হবে। এছাড়া এই ৮ দেশ থেকে যাত্রীরা ‘গ্রুপ এ’-এর দেশগুলোতে ট্রানজিট হয়েছেও ঢাকায় ফিরতে পারবেন। তবে নিশ্চিত করতে হবে তারা ট্রানজিট দেশের বিমানবন্দরের ভেতরেই অবস্থান করেছেন।

‘গ্রুপ-এ’ এবং ‘গ্রুপ-বি’-এর ১৯ দেশ ছাড়া বিশ্বের অন্যসব দেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে।

এছাড়াও বাংলাদেশে আসতে ইচ্ছুক ১০ বছরের ঊর্ধ্বের সবাইকে যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট করিয়ে নেগেটিভ রিপোর্ট নিয়ে দেশে ফিরতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!