বাহরাইনে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। বহির্বিশ্বে এ সেবা চালুর দিক থেকে বাহরাইন ৩০তম বাংলাদেশ মিশন।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানী মানামায় বাংলাদেশ দূতাবাস ভবনেসপ্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে ই-পাসপোর্ট কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

দূতালয় প্রধান এ. কে. এম. মহিউদ্দিন কায়েসের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে ই-পাসপোর্টের সুবিধাসহ নানাদিক তুলে ধরেন, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের উপ পরিচালক লে. কর্নেল সৈয়দ মো. তৌফিকুল ইসলাম ও দূতাবাসের কাউন্সেলর (পাসপোর্ট ও ভিসা) মো. ইলিয়াসুর রহমান।

Travelion – Mobile

প্রধান অতিথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম সচিব ফয়সল আহমেদ বলেন, মন্ত্রণালয়ের অধীনে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের চলমান প্রকল্পের আওতায় এখন পর্যন্ত দেশে ৭২ টি পাসপোর্ট অফিসে এবং বিদেশে ৩০টি মিশনে ই-পাসপোর্টের কার্যক্রম চালু করা হয়েছে। আরো ৫০টি বাংলাদেশ মিশনে খুব তাড়াতাড়ি এ সেবা চালু করা হবে।

‘ইতোমধ্যে দেশের ৩ টি আন্তর্জাতিক বিমানবন্দর এবং বেনাপোল স্থলবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে’, তিনি যোগ করেন।

সভাপতির বক্তব্য বাহরাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু হওয়ার মাধ্যমে বাহরাইন প্রবাসীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবে রূপান্তরিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ই-পাসপোর্টের আবেদনকারী ৪ প্রবাসী বাংলাদেশিকে এনরোলমেন্ট প্রক্রিয়া শেষে ডেলিভারি স্লিপ তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, প্রধানমন্ত্রীর কার্যালয়, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের উধর্বতন কর্মকর্তা, বাংলাদেশ কমিউনিটির নেতা ও দূতাবাস কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!