বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন চায় ইউরোপিয়ান আওয়ামী লীগ

জাতীয় শোক দিবস পালন আলোচনা

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের হত্যাকাণ্ডের নেপথ্যে ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচনে দ্রুত কমিশন গঠনের দাবি জানিয়েছে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগ নেতারা। তাদের মতে, সত্য ও ন্যায় প্রতিষ্ঠা আর ভবিষ্যত বাংলাদেশের জন্য ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন এখন সময়ের দাবি।

শনিবার (২০ আগস্ট) সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সমন্বয় কমিটি আয়োজিত জাতীয় শোক দিবসের ভার্চুয়াল আলোচনায় এই দাবি জানানো হয়।

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রধান সমন্বয়ক কে এম লোকমান হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব ডেনমার্ক আওয়ামী লীগের সদ্য সাবেক সভাপতি এম এ লিঙ্কন মোল্লার পরিচালনায় ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবহান গোলাপ এমপি। বিশেষ অতিথি ছিলেন কবি ও কথা সাহিত্যিক অধ্যাপিকা জুবাইদা গুলশানারা হেনা এবং প্রধান বক্তা ছিলেন ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি ও সমন্বয়ক হুমায়ূন কবির।

Travelion – Mobile

তারা বলেন, আত্মস্বীকৃত খুনিদের বিচারের বঙ্গবন্ধু হত্যা মামলার প্রথম পর্ব শেষ হয়েছে। এর পরের অধ্যায় হচ্ছে, হত্যাকাণ্ডের নেপথ্যে কুশীলব কারা ছিল, কে পটভূমি রচনা করেছিল, ষড়যন্ত্রের মধ্যে কারা জড়িত ছিল, কারা খুনিদের পৃষ্ঠপোষকতা করেছে, তাদের চিহ্নিত করা।

“তা না হলে ষড়যন্ত্রকারীদের অনুসারীদের হাতে ভবিষ্যতে বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন হওয়ার আশংখা থেকে যায় এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার স্বপ্নও নষ্ট হতে পারে।”

প্রধান অতিথি ড. আবদুস সোবহান গোলাপ এমপি ড. আবদুস সোবহান গোলাপ এমপি বলেন বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ছিল মূলত একাত্তরের পরাজয়ের প্রতিশোধ,স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার বিরোধিতাকারীদের সম্মিলিত ষড়যন্ত্রের ফল। জাতির পিতার রক্তঋণ শোধ করার তাগিদেই ষড়যন্ত্রকারীর মুখোশ উন্মোচন হওয়া দরকার।

তিনি দেশ বিরোধীদের সকল প্রকার ষড়যন্ত্রকে নস্যাৎ করে দেশ ও জনগণের স্বার্থে আগামী নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য ইউরোপের আওয়ামী পরিবারের প্রতি আহবান জানান।

আলোচনায় যুক্ত থেকে বক্তব্য রাখেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল্লাহ আল বাকী, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় প্রচার প্রকাশনা বিষয়ক উপ-কমিটির সদস্য ও বেলজিয়াম আওয়ামী লীগের সভাপতি, বজলুর রশিদ বুলু, ইতালি আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব হোসেন, ফ্রান্স আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি সুনাম উদ্দিন খালেক, সহ-সভাপতি মো. নুরুল আবেদীন,সহ-সভাপতি মো. শহীদ মিয়া,সাধারণ সম্পাদক নজরুল ইসলাম চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক যথাক্রমে আজিজুর রহমান, মো. জাফর, মো.আল আমীন খান,মাসুম মিয়া ও সাংগঠনিক সম্পাদক আলী হোসেন, জার্মান আওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান আলম, ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া, খালেদ নজরুল ইসলা ও সেলিম ভুঁইয়া, ফিনল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি পলাশ কামালী ও সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন, ডেনমার্ক আওয়ামী লীগের নব-নির্বাচিত সভাপতি মোহাম্মদ শহীদ,সাধারণ সম্পাদক সামি দাস ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. রেজাউল করিম রাজু।

আরও বক্তব্য রাখেন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি জান্নাতুল ফরহাদ, সিনিয়র সহ-সভাপতি মজনু আজাদ ও সাধারণ সম্পাদক রানা বক্তিয়ার, স্পেন আওয়ামী লীগের সভাপতি আক্তার হোসেন আতা,ইতালী আওয়ামী লীগের সহ-সভাপতি রেহান উদ্দিন দুলাল, আয়ারল্যান্ড আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক রফিক খান, সুইডেন আওয়ামী লীগের সহ সভাপতি জুলফিকার হায়দার,ডাবলিন আওয়ামী লীগে সভাপতি ইঞ্জিনিয়ার মো. ফিরোজ হোসেন, ফ্রান্স বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম, গ্রিস আওয়ামী লীগ নেতা ফকির মোহাম্মদ রিপন, সহ সভাপতি আলমগীর হোসেন ও যুগ্ম সাধারণ সম্পাদক রুবেল আহম্মেদ,জার্মান যুবলীগের সভাপতি আমানুল্লাহ, সুইডেনরবাসী রিন্টু রহমান।

অনুষ্ঠানের শুরুতে ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল সদস্যসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতের সকল শহীদ, জাতীয় চার নেতা এবং ২১শে আগস্টের গ্ৰেনেড হামলায় নিহত সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। আলোচনা শেষে, সকল শহীদের আত্মার মাগফেরাত, দেশ ও জাতির মঙ্গল ও শান্তি, কামনা করে, দোয়া ও মোনাজাত করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!