প্লাস্টিকের বোতলে বৃহত্তম বাক্য সাজিয়ে ওমানের বিশ্ব রেকর্ড

চেল্টেনহ্যাম মাস্কাট স্কুল-ওমান সেইলের যৌথ প্রয়াস

ওমানের চেলটেনহ্যাম মাস্কাট স্কুল এবং ওমান সেইল বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্য মোকাবেলায় সম্মিলিত পদক্ষেপের জরুরী প্রয়োজনের উপর জোর দিয়ে ‘সবচেয়ে বড় প্লাস্টিকের বোতলের সাজা’-এর জন্য নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড স্থাপন করেছে।

মোট ৩২ হাজার ৩১৬ প্লাস্টিকের বোতল দিয়ে ‘Project Earthlings has launched from Oman!’ এই বাক্য সাজিয়ে নতুন বিশ্ব রেকর্ডটি গড়ে চেলটেনহ্যাম মাস্কাট এবং ওমান সেইল। এর আগের রেকর্ডটি ভারতের মুম্বাইতে ১১ হাজার ৯৩৯ বোতল সেট করা হয়েছিল।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধি ঘোষণা করেছেন যে, রেকর্ডটি অনুমোদিত এবং ওমানের সালতানাতের নামে নিবন্ধিত হয়েছে।

Travelion – Mobile

সমুদ্র সৈকত, ওয়াদি পরিষ্কার করাসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে ৫-সপ্তাহের নিবিড় প্রচেষ্টা বোতল সংগ্রহ করা হয়। স্কুলে দুই দিন ধরে চলে “সবচেয়ে বড় প্লাস্টিকের বোতলের বাক্য” গড়ার রেকর্ড-সেটিং প্রয়াস।

স্কুলের শিক্ষার্থী–কর্মী-অভিভাবকদের অংশগ্রহণ ছাড়াও স্থানীয় হোটেল এবং ওমানের পরিবেশ সোসাইটিসহ পুরো সম্প্রদায় অবদান রাখে এ উদ্যোগে। ব্যাপক সমর্থন পাওয়া যায় স্থানীয় সম্প্রদায়ের কাছ থেক ।

‘Project Earthlings has launched from Oman!’ এই বাক্যে সবচেয়ে বড় অক্ষরটি হল Oman -এর ‘O’, যার মধ্যে ১ হাজার ৬১৩ টি প্লাস্টিকের বোতল রয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে ৫-সপ্তাহের নিবিড় প্রচেষ্টা বোতল সংগ্রহ করা হয়
পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের মাধ্যমে ৫-সপ্তাহের নিবিড় প্রচেষ্টা বোতল সংগ্রহ করা হয়

ওমান সেইলের সিইও ড. খামিস আল জাবরি এবং চেলটেনহ্যাম মাস্কাটের এক্সিকিউটিভ প্রিন্সিপ্যাল ওনা কার্লিন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারক প্রভিন প্যাটেলের কাছ থেকে অফিসিয়াল রেকর্ড সার্টিফিকেট পেয়েছেন। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন মজলিস আ’শুরার চেয়ারম্যান এইচ ই শেখ খালিদ বিন হিলাল আল মাওয়ালি।

বিশ্ব বন্যপ্রাণী সংরক্ষণ দিবসে উদ্যোগটি চেলটেনহ্যাম মাস্কাটের আন্তর্জাতিক সংরক্ষণ কর্মসূচি ‘প্রজেক্ট আর্থলিংস’-এর সূচনাও চিহ্নিত করেছে। প্রিন্সিপ্যাল ওনা কার্লিন, পরিবেশ সংরক্ষণের প্রতি স্কুলের প্রতিশ্রুতি এবং কীভাবে প্রজেক্ট আর্থলিংস শিক্ষার্থীদের সক্রিয়ভাবে ইতিবাচক প্রভাব ফেলতে অংশগ্রহণ করতে সক্ষম করবে তার উপর জোর দিয়েছেন।

তিনি বলেন, “আমাদের শিক্ষার্থীরা সংরক্ষণ সচেতন; তারা তাদের পরিবেশ নিয়ে উদ্বিগ্ন এবং ভবিষ্যত প্রজন্মের জন্য এটিকে রক্ষা করে এবং প্রজেক্ট আর্থলিংস তাদের জড়িত হতে এবং সত্যিকারের পার্থক্য করতে দেয়।”

ওমানের প্রাকৃতিক পরিবেশ এবং বন্যপ্রাণীর জন্য এই অর্জনের গুরুত্ব তুলে ধরে, ওমান সেইলের সিইও ড. জাবরি বলেন, “প্লাস্টিক বর্জ্যের বিপদ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং ওমানের জন্য একটি নতুন বিশ্ব রেকর্ড অর্জন করা স্থানীয় সম্প্রদায় এবং বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ বার্তা। আমাদের অবশ্যই পুনর্ব্যবহার করতে, আমাদের বর্জ্য যথাযথভাবে নিষ্পত্তি করতে এবং আমাদের প্রাকৃতিক পরিবেশকে রক্ষা করার জন্য যথাসাধ্য করতে হবে।”

চেলটেনহ্যাম মাস্কাট স্কুলের স্টাফ, ছাত্রছাত্রী এবং ওমান সেল টিমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে, জাবরি বলেন, সংরক্ষণকে চ্যাম্পিয়ন করার জন্য তাদের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন।

“আমরা সম্প্রদায় এবং আমাদের জাতির জন্য আরও টেকসই এবং দায়িত্বশীল ভবিষ্যত তৈরি করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব,” তিনি যোগ করেন।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!