পুরুষদের ব্রেস্ট ক্যান্সার বাড়ছে!

ব্রেস্ট ক্যান্সার বলতেই সকলেরই ধারণা রোগটি শুধুমাত্র নারীর। পুরুষেরও যে ব্রেস্ট ক্যান্সার হতে পারে তাশুনেই অনেকের চোখ কপালে উঠবে। নারীর চাইতে পুরুষের শরীরে ব্রেস্ট ক্যান্সার হবার সম্ভাবনা কম। কিন্তু পুরুষের যদি ব্রেস্ট ক্যান্সার হয়েই থাকে, তবে তা অনেক মারাত্মক হতে পারে। এমনটাই জানিয়েছেন ভারতের বিখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ ডা. মিনু ওয়ালিয়া।

ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষা‌ৎকারে ডা. ওয়ালিয়া জানিয়েছেন, “পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারের প্রবণতা কম থাকলেও বর্তমানে এর প্রকোপ দিন দিন বাড়ছে। পুরুষদের স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতার অভাবে বহুক্ষেত্রে এই ক্যান্সার প্রাণঘাতী হয়ে উঠছে।”

তিনি জানিয়েছেন পুরুষদের বুকের দেওয়ালে স্তনবৃন্তের ঠিক নিচে অল্প পরিমাণ অকার্যকরী কিছু স্তন কোষ থাকে। এই কোষগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধির ফলে পুরুষদের মধ্যে স্তন ক্যান্সার দেখা দেয়। তবে চিকিৎসা পদ্ধতিতে পুরুষ ও নারীদের মধ্যে বিশেষ ফারাক নেই। যদিও ছেলেদের ক্যান্সার অনেক অ্যাডভান্স স্টেজে গিয়ে ধরা পড়ে। তাই বিপদ অনেক বেশি, জানিয়েছেন ডা. মিনু ওয়ালিয়া।

Travelion – Mobile

তিনি আরও জানিয়েছেন, স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে পুরুষের ঝুঁকি কিছুটা কম হলেও যদি স্তনে কোনও ধরনের পরিবর্তন দেখা দিতে শুরু করে তবে অবশ্যই চিকিৎসকের কাছে যাওয়া দরকার।

বিখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ ডা. মিনু ওয়ালিয়া
বিখ্যাত ক্যানসার বিশেষজ্ঞ ডা. মিনু ওয়ালিয়া

স্তন ক্যানসারে আক্রান্ত রোগীদের মধ্যে পুরুষের হার মাত্র ১ শতাংশ। নারীর মতো পুরুষেরও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্তন ক্যানসারের ঝুঁকি বাড়তে থাকে। শতাংশের হিসেবে কম হলেও ভারতে দিন দিন ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত পুরুষের সংখ্যা বাড়ছে বলে দাবি করেছেন তিনি।

এই ঝুঁকির কারণ হিসেবে তিনি জানিয়েছেন, বিআরসিএ জিন মিউটেশন, ক্লিনফেল্টার সিনড্রোম, টেস্টিকুলার ডিজঅর্ডার, পরিবারে কারও স্তন ক্যানসার থাকলে, অ্যালকোহল, তামাক সেবন, শারীরিক পরিশ্রম না করা, স্থূলতার মতো কারণে উচ্চমাত্রার ইস্ট্রোজেন হরমোন নিঃসৃত হলে স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।

পুরুষের ক্ষেত্রে খুব কমসংখ্যক ননফাংশনিং স্তন টিস্যু (যে টিস্যু দুধ তৈরি করতে পারে না) থাকে, যা স্তনের বোঁটার নিচে অবস্থান করে। নারীর মতোই পুরুষের স্তনে টিস্যু অস্বাভাবিক বেড়ে যাওয়ার ফলেই ক্যানসার হয়।

চিকিৎসক মিনু ওয়ালার আরও দাবি, তাঁর দেশের দেশের বড় শহরগুলিতেই পুরুষদের ব্রেস্ট ক্যান্সারের প্রবণতা বাড়ছে।

ডা. মিনু ওয়ালিয়া বর্তমানে ভারতের রাজধানী নয়াদিল্লির পাটপাড়াগঞ্জের ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের মেডিকেল ওনকোলজি বিভাগের পরিচালক হিসেবে কর্মরত। ক্যান্সার, লিউকেমিয়া / লিম্ফোমা এবং স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশনে অসাধারণ দক্ষতা রয়েছে তাঁর। তিনি আমেরিকান সোসাইটি অফ ক্লিনিকাল অনকোলজিস্টস এবং ইউরোপীয় সোসাইটি ফর মেডিকেল অনকোলজি (ইএসএমও) সহ বিভিন্ন নামীদামী প্রতিষ্ঠানের সদস্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!