পর্তুগালে বন্ধ হয়ে গেল ১৭০ বছরের প্রাচীন বইয়ের দোকান

পর্তুগালের দ্বিতীয় প্রাচীনতম বইয়ের দোকান ফেরিন বন্ধ হয়ে গেছে। রাজধানী লিসবনের রুয়া নোভা দো আলমাদাতে ১৭০ বছরের পুরোনো ঐতিহাসিক বইয়ের দোকানটি বন্ধের মূল কারণ ‘বিক্রয় হ্রাস এবং আর্থিক সমস্যা’, যা সামলাতে না পেরে বন্ধের উদ্যোগ নিতে বাধ্য হয় বর্তমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষ লার দেবাগার বুক স্টোর।।

ইসিওর একটি প্রতিবেদন অনুসারে, “সরকারি প্রতিষ্ঠান, বেসরকারী বিনিয়োগকারী, বই বিক্রেতা অংশীদার বা লার দেবগারের শেয়ারহোল্ডার এবং বন্ধুরা কেউই ফেরিনের আর্থিক এবং অ্যাকাউন্টিং সমস্যার মুখোমুখি হতে পারেনি। বিক্রয় মারাত্মকভাবে হ্রাস পায় এবং ফেরিন বইয়ের দোকান এমন একটি চক্রে প্রবেশ করেছে যা থেকে পুনরুদ্ধার করা কঠিন হবে”।

২০১৭ সালে, লার দেবাগার বুক স্টোরের মালিক জোসে পিনহোর সাথে যোগাযোগ করা হয়েছিল রাজধানীতে শতাব্দী-প্রাচীন বইয়ের দোকানটিকে বাঁচানোর জন্য, যা ইতিমধ্যেই বন্ধ হওয়ার ঝুঁকিতে ছিল। তিনি বইয়ের দোকান, এস্টেট এবং সমগ্র মানবসম্পদ কাঠামো এক ইউরোর বিনিময়ে কিনেছিলেন, কিন্তু উত্তরাধিকারসূত্রে “স্মৃতি সঞ্চিত ঐতিহাসিক ঋণ” পেয়েছেন।

Travelion – Mobile

জোসে পিনহো বইয়ের দোকানটিকে একটি নতুন দিকনির্দেশনা দিতে সক্ষম হয়েছিলেন, কিন্তু “যখন দোকানটি শেষ পর্যন্ত ঠিকঠাক চলছিল, কোভিড -১৯ মহামারী আঘাতে সব হিসেব-নিকেষ পাল্টে যায়। ২০২১ সালে দুরারোগ্য রোগে মারা যান জোসে পিনহো।

 লার দেবাগার বইয়ের দোকানের মালিক জোসে পিনহো ফেরিনকে নতুন দিকনির্দেশনা দিতে সক্ষম হয়েছিলেন
লার দেবাগার বইয়ের দোকানের মালিক জোসে পিনহো ফেরিনকে নতুন দিকনির্দেশনা দিতে সক্ষম হয়েছিলেন

ফেরিন বইয়ের দোকানটি ১৮৪০ সালে বেলজিয়ান জিন ব্যাটিস্ট ফেরিন দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি নেপোলিয়নিক যুদ্ধের সময় লিসবনে বসতি স্থাপন করেছিলেন। জিন-ব্যাপটিস্টের ১১ সন্তান ছিল, যাদের মধ্যে ৭ জন বইয়ের সাথে যুক্ত পেশায় কাজ শুরু করেছিলেন।

তার দুই কন্যা, মারিয়া তেরেসা এবং গারট্রুডস, লিসবনের চিয়াডোতে একটি রিডিং কেবিনেট খোলেন, যেখানে ফেরিন বইয়ের দোকানটি অবস্থিত, যা একটি লাইব্রেরির মতো কাজ করে।

পাঠকরা অর্থ দিয়ে বই ভাড়া করেছিল এবং সেই অর্থ দিয়েই তারা কেবিনেটে কপি সংখ্যা বাড়াতে সক্ষম হয়েছিল। পরে, মারিয়া তেরেসা রিডিং কেবিনেটকে বর্তমান বইয়ের দোকানে রূপান্তরিত করেন।

সেই সময় থেকে ২০ শতকের মাঝামাঝি পর্যন্ত, বইয়ের দোকানে একটি বই বাঁধাই কর্মশালাও ছিল। রাজা ডি. পেদ্রো পঞ্চম তার সমস্ত বই এতে আবদ্ধ ছিল এবং এমনকি পর্তুগিজ রয়্যাল হাউসের অফিসিয়াল বাইন্ডার নাম রাখার সিদ্ধান্ত নিয়েছে।

১৮৪০ সাল থেকে, দেশের সাহিত্যিক জীবনের মহান ব্যক্তিত্বরা ফেরিনের মধ্য দিয়ে গিয়েছেন, যার মধ্যে ইসা ডি কুইরোজও রয়েছে।

জোসে পিনহোর ছেলে জোয়াও পিনহো জানান, জোসের মৃত্যু এবং এখন ফেরিনের দরজা বন্ধ হওয়ার কারণে এই বছর “দ্বিগুণ দুঃখজনক” যাচ্ছে ব্যবসা।।

তার বাবার প্রতিশ্রুতি অনুসরণ করার প্রতিশ্রুতি দিয়ে জোয়াও বলেন,”যখনই একটি বইয়ের দোকান বন্ধ হবে, লের দেবগর আরেকটি খুলবে”।

তিনি সবেমাত্র বাইরো অল্টোতে একটি বইয়ের দোকান খুলেছেন। এ নিয়ে বলেন,”একটি বইয়ের দোকান যা একটি সাংস্কৃতিক কেন্দ্র যেখানে আপনি বই পড়তে এবং কিনতে পারেন, চলচ্চিত্র দেখতে পারেন, পান করতে পারেন, একটি কনসার্ট বা পাঠের অধিবেশন শুনতে পারেন’৷

‘ তাই, লার দেবাগার বুক স্টোর আবারও তার আসল পেশায় ফিরে এসেছে: বুকস্টোরের ধারণাকে নতুন করে উদ্ভাবন করতে, একই সাথে মিটিংয়ের জন্য জায়গা তৈরি করতে এবং সমস্ত শৈল্পিক এবং শব্দের অভিব্যক্তিতে অ্যাক্সেস তৈরি করার জন্য”,

“আমরা আশা করি যে, এই ধাক্কা আমাদেরকে ভবিষ্যতে আলাদাভাবে কী করতে পারি সে সম্পর্কে চিন্তা করতে সাহায্য করতে পারে যাতে আমরা শহরের সবচেয়ে পছন্দের জায়গাগুলি হারাতে না পারি”, জোসে পিনহোর ছেলে এই বলে শেষ করেছেন।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!