পর্তুগালের পোর্তো বিমানবন্দরে দেড় কোটি যাত্রীর রেকর্ড

পর্তুগালের পোর্তো আন্তর্জাতিক বিমানবন্দর (কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দর) প্রথমবারের মতো, এক বছরে দেড় কোটি যাত্রীর মাইলফলক পৌঁছেছে, যা গত বছরের তুলনায় ২০% বেশি।

বিমানবন্দরটি পরিচালনার দায়িত্বে থাকা বিশ্বের শীর্ষস্থানীয় বেসরকারী বিমানবন্দর অপারেটর ভিনসি এ তথ্য দিয়েছে।

বিমানবন্দের ম্যানেজার জানান, মঙ্গলবার বিকেলে ইস্তাম্বুলে থেকে আসা তুর্কি এয়ারলাইন্সের যাত্রীদের আগমনের মধ্য দিয়ে দেড় কোটির সংখ্যায় পৌঁছে পোর্তো বিমানবন্দর।

Travelion – Mobile

একই দিনে, “পোর্তো বিমানবন্দর আরেকটি রেকর্ডে পৌঁছেছে, যখন সকালে, পোর্তো বিমানবন্দরে, পর্তুগালের জাতীয় বিমান সংস্থা ট্যাপ এয়ারের (TAP) ফ্লাইট নিউইয়র্কে অবতরণ করে।, এটি ছিল ১,০০,০০০ তম মুভমেন্ট, যা এক বছরে ল্যান্ডিং ও টেক-অফের জন্য একটি নতুন রেকর্ড গঠন করে”।

ভিনসির বিবৃতিতে বলা হয়েছে যে পোর্তো বিমানবন্দর “সফলভাবে ইউরোপের প্রধান বাজারগুলিতে সরাসরি বৈচিত্র্য আনতে চলেছে এবং সরাসরি আন্তঃমহাদেশীয় সংযোগগুলিতে উল্লেখযোগ্যভাবে ট্র্যাফিক বৃদ্ধি করছে” এবং এইগুলি আগের বছরের তুলনায় প্রায় ৫১% যাত্রীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

পোর্তো ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দর (পোর্তো বিমানবন্দর)
পোর্তো ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দর (পোর্তো বিমানবন্দর)

ভিনসির মতে, আগামী বছরের জন্য, পর্তুগিজ বিমান সংস্থা আজোরেস এয়ারলাইন্সকে নিয়ে দীর্ঘ দূরত্বের ফ্লাইটগুলির শক্তিবৃদ্ধি ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে, বিশেষ করে উত্তর আমেরিকা, যেমন বোস্টন, নিউইয়র্ক এবং টরন্টোতে ।

অ্যাজোরেস এয়ারলাইনস যাও পাওলো ২ বিমানবন্দর হাব থেকে ইউরোপ ও উত্তর আমেরিকার সঙ্গে অ্যাজোরেস দ্বীপপুঞ্জকে সংযুক্ত করে আঞ্চলিক নেটওয়ার্কের আন্তর্জাতিক হাত হিসেবে কাজ করে।

ভিঞ্চি স্মরণ করেন যে, পোর্তো বিমানবন্দর ২০২২ সালে প্রায় ১ কোটি ২১ লাখ যাত্রীর পরিষেবা দিয়েছে, যা ২০২১ এর তুলনায় ১১৬.৩% বেশি।

দেশের দ্বিতীয় ব্যস্ততম পোর্তো আন্তর্জাতিক বিমানবন্দর ৩০ টি এয়ারলাইন্সের মাধ্যমে ১০৬ টিরও বেশি সরাসরি গন্তব্যের সাথে সংযুক্ত রয়েছে এবং এই বছর এটি আরও সাতটি কোম্পানি এবং ১৭ টি নতুন রুট পেয়েছে।

পোর্তো বিমানবন্দর লাউঞ্জ
পোর্তো বিমানবন্দর লাউঞ্জ

সুবিধা, আরাম, পরিচ্ছন্নতা, কেনাকাটা, খাদ্য ও পানীয়, কর্মীদের পরিষেবা এবং নিরাপত্তা/অভিবাসনের জন্য পোর্তো বিমানবন্দর ৪ তারকা-আঞ্চলিক বিমানবন্দর হিসেবে প্রত্যয়ন করেছে এয়ারলাইন ও বিমানবন্দর পর্যালোচনা ও পরামর্শদাতা যুক্তরাজ্য-ভিত্তিক স্কাইট্র্যাক্স (ইনফ্লাইট রিসার্চ সার্ভিসেস নামে পরিচিত ) ।

১৯৪৫ সালে পেড্রাস রুব্রাস বিমানবন্দর নামে এটি যাত্রা শুরু করে। ১৯৯০ সালে প্রাক্তন পর্তুগিজ প্রধানমন্ত্রী ফ্রান্সিসকো ডি সা কার্নেইরোর নামানুসারে এর নামকরণ করা হয়, যিনি ১৯৮০ সালের ৪ ডিসেম্বর এই বিমানবন্দরে যাওয়ার সময় বিমান দুর্ঘটনায় মারা যান। পর্তুগিজ ফার্ম আইসিকিউ দ্বারা ডিজাইন করা একটি নতুন টার্মিনাল বিল্ডিং ২০০৩ থেকে ২০০৬ এর মধ্যে নির্মিত হয়েছিল এবং ২০০৬ এর শেষ ত্রৈমাসিকে চালু হয়েছিল।

পোর্তো বিমানবন্দর ২০১৭ সালে ৬ ডিসেম্বর প্রথমবারের মতো এক বছরে দশ মিলিয়ন যাত্রী পৌঁছেছিল।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!