পর্তুগালের পোর্তোয় ভিন্ন আঙ্গিকে মাতৃভাষা দিবস পালন

পর্তুগালের বন্দর নগরী পোর্তোয় বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো এবং পর্তুগিজ স্পাসো টি অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ভিন্ন আঙ্গিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আয়োজন করা হয়।

২১শে ফেব্রুয়ারী স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে প্রথম পর্বে পোর্তোর স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন পর্তুগাল সরকারের মাইগ্রেশান এন্ড ইন্টিগ্রেশানের সচিব ড. ক্লাউডিয়া পেরেইরা, বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব আলমগীর হোসেন, পোর্তোর ইমিগ্রেশন পুলিশের সুপারিন্টেন্ডেন্ট ড. ম্যানুয়েল সিলভা লেইট, ইউরোপীয় ইউনিয়নের সংসদ সদস্য ডাঃ ম্যানুয়েল পিজারো, ক্ষমতাসীন সোসালিষ্ট পার্টির সংসদ সদস্য ড. টিয়াগো বারবোসা রিবেইরো, পোর্তো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওলগা মাগনো, পোর্তো সিটি কাউন্সিলর ড. ফারনান্দো পাউলো, পোর্তোর বনফিমের সভাপতি ড. জোয়াও রিকার্ডো আগুয়ার, পোর্তো ইসলামিক কমিউনিটির সভাপতি আবদুর রহমান, পোর্তো হিন্দু কমিউনিটির সভাপতি কামিল, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দ, পর্তুগালের ক্ষমতাসীন স্যোসালিষ্ট পার্টির নেতৃবৃন্দ, পোর্তো সিটি কর্পোরেশনের প্রতিনিধি, পর্তুগাল বাংলা প্রেস ক্লাবসহ পোর্তো শহরের প্রবাসী বাংলাদেশীগণ।

দ্বিতীয় পর্বে রাত ৯টা ৩০ মিনিটে পোর্তোর এন্তনীয় কমার্শিয়াল দো পোর্তো অডিটোরিয়ামে একুশের বিশেষ আলোচনা, একুশের সন্মাননা পদক ও নৈশভোজের আয়োজন করা হয়।
পর্তুগাল প্রবাসী রকি হোসেন এবং সাদিয়া আফরিনের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্পাসো টির সভাপতি জর্জ অলিভেইরা এবং শুভেচ্ছা বক্তব্যে রাখেন দূতাবাসের দ্বিতীয় সচিব আলমগীর হোসেন, বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, উপদেষ্টা মোশাররফ হোসেন কিরন। অনুষ্ঠানে বক্তারা পর্তুগিজ-বাংলাদেশ সম্পর্কসহ পর্তুগিজ ভাষা, সাহিত্য সংস্কৃতির সাথে আমাদের বিভিন্ন দিক নিয়ে বক্তব্যে রাখেন।

Travelion – Mobile

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউরোপীয় ইউনিয়ন এবং পর্তুগাল সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সহযোগিতায় চালু হওয়া ৪র্থ একুশে সম্মাননা পদক অনুষ্ঠানে পর্তুগালের মূলধারার রাজনৈতিক, সাংবাদিক, মানবাধিকার কর্মী, সংগঠনসহ ৮ জন বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সংস্থাকে এবারের বিশেষ একুশে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। পর্তুগালের বেসরকারি প্রতিষ্ঠানের তত্ত্বাবধায়ন ও বিচারে এবারে একুশে পদকে ভূষিত করা হয় সদ্য অলিম্পিকে পর্তুগালের স্বর্ণ বিজয়ী ক্রিড়াবিদ পেদ্রো পিকারর্দো, পর্তুগালে অভিবাসন বিষয়ক মন্ত্রণালের সচিব, পর্তুগাল বাংলা প্রেসক্লাব, পূর্ব ইউরোপ এর অভিবাসন নিয়ে কাজ করা পর্তুগালের একটি সংগঠন, পোর্তোর শিক্ষাবিদ ম্যানুয়েল এন্টিনিও সোসাসহ ৮ ব্যক্তি ও সংগঠন।

উল্লেখ্য, এই প্রথম প্রবাসী বাংলাদেশী কোন সংগঠন কিংবা ব্যক্তি হিসেবে পর্তুগাল বাংলা প্রেসক্লাবকে মিডিয়া ক্যাটাগরিতে সেরা সংগঠন হিসেবে এ পদক প্রদান করা হয়। অনুষ্ঠানের শেষাংশে পর্তুগাল প্রবাসী শিল্পীদের অংশগ্রহণে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!