নেপালে একা পর্বতারোহণে নিষেধাজ্ঞা

নেপালের পাহাড়ি এলাকায় একা ভ্রমণ বা পর্বতারোহণে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার।

মাউন্ট এভারেস্টে একা ট্র্যাকিংয়ে নিষেধাজ্ঞার পাঁচ বছর পর এমন সিদ্ধান্ত জানাল দেশটি। সোমবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানায় সিএনএন।

নেপালে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ৮টি পর্বত। এছাড়াও গ্রাম্য অঞ্চলে অসামান্য ট্রেকিং অভিজ্ঞতার নেওয়ার জন্য অনেক অভিযাত্রী প্রতিবছর দেশটি ভ্রমণ করেন। তবে নতুন নিয়ম অনুযায়ী কোনো অভিযাত্রী দেশের প্রত্যন্ত অঞ্চলে ট্রেকিং করতে চাইলে তাকে সরকারী নিবন্ধনপ্রাপ্ত গাইডের সহায়তা নিতে হবে অথবা কোনো দলের সঙ্গে যেতে হবে।

Travelion – Mobile

পর্যটনের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

নেপাল ট্যুরিজম বোর্ডের পরিচালক মণি আর. লামিছানে বলেন, যখন আপনি একা ভ্রমণ করছেন, জরুরি পরিস্থিতিতে আপনাকে সাহায্য করার জন্য কেউ নেই। আপনি যদি শহরের মধ্যে একা ভ্রমণ করেন তাহলে কোনো সমস্যা নেই। কিন্তু দুর্গম পাহাড়ে একা ভ্রমণ বিপদজনক। কেননা সে সব এলাকায় উদ্ধার অভিযান চালানোর মতো সুযোগ সুবিধা খুবই কম।

দীর্ঘদিন ধরে নেপালে কাজ করছে এরকম একটি সুপ্রসিদ্ধ গাইড ট্যুর প্রতিষ্ঠানের মালিক আয়ান টেইলর সিএনএনকে জানান, ‘অসংখ্য মানুষ আজকাল দুরূহ পর্বতারোহণের প্রচেষ্টা চালাচ্ছে, যার ফলে এ ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ’।

তিনি আরও বলেন, ‘আগে শুধু অভিজ্ঞরা এই অঞ্চলে পাহাড়ে উঠতে বা ট্রেকিং করতে আসতেন। তাদের অনেকেই গাইড ছাড়াই অভিযানে যেতেন এবং তারা স্বয়ংসম্পূর্ণ ছিলেন। তবে এখন অনেক বেশি মানুষ এ অঞ্চলে আসছেন যারা মূলত পর্যটক, ট্রেকার নন।

কোনো বিপদে পড়লে তারা অসহায় হয়ে পড়েন এবং তাদের জন্য অবশ্যই অভিজ্ঞ গাইড প্রয়োজন’।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!