নিউইয়র্কে সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদান রাখা ৫ আমেরিকান

বাংলাদেশ ও আমেরিকার সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য পাঁচ আমেরিকান বন্ধুকে বিশেষ সম্মাননা নেওয়া হয়েছে।

আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হবে। স্থানীয় সময় বিকেল ৬টায় টাইমস স্কয়ারের ম্যারিয়ট মার্কুইজ হোটেলের ৭ম তলায় এস্টোর বলরুমে তিনদিনব্যাপী এই ট্রেড ফেয়ার উদ্বোধন হবে।

সম্মাননা পেতে যাওয়া পাঁচ আমেরিকান নাগরিক হলেন, মুক্তিযুদ্ধে সাহায্যের লক্ষ্যে গঠিত ‘সেন্টার ফর বাংলাদেশ’র কো-ফাউন্ডার এবং মুক্তিযুদ্ধের আগে বাংলাদেশের কলেরা হাসপাতালে কর্মরত চিকিৎসক ডা. ডেভিড নেলিন, মুক্তিযুদ্ধকালের ভিডিওধারক লিয়ার লেভিন (যার ধারণ করা ফুটেজ নিয়ে ‘মুক্তির গান’ প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়), মুক্তিযুদ্ধকালে ওয়াশিংটনে স্থাপিত বাংলাদেশ সেন্টারের অন্যতম উদ্যোক্তা ডেভিড ওয়েজবোর্ড, কনসার্ট ফর বাংলাদেশ’র অন্যতম শিল্পী প্রয়াত ওস্তাদ আলী আকবর খান ও ‘মুক্তির গান’ প্রামাণ্যচিত্রের অন্যতম পরিচালক ক্যাথরিন মাসুদ।

Travelion – Mobile

আরও পড়তে পারেন : তৃতীয় দেশে রপ্তানিতে ভারতের ট্রানজিট সুবিধার প্রস্তাব পেল বাংলাদেশ

অনুষ্ঠানের আহ্বায়ক ডা. জিয়াউদ্দীন আহমেদ এ তথ্য নিশ্চিত করে জানান, যারা সম্মাননা পেতে যাচ্ছেন তাদের মধ্যে যারা জীবিত আছেন সকলেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রয়াত আলী আকবর খানের পক্ষে উপস্থিত থাকবেন তাঁর ছেলে আশীষ খান।

উল্লেখ্য, গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স ও বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহযোগিতায় ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার’ আয়োজন করছে মুক্তধারা নিউইয়র্ক ও ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকস। টাইটেল স্পন্সর হিসেবে আছে আইএফআইসি ব্যাংক।

এতে শীর্ষস্থানীয় শিল্পপতি, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের দ্বিপাক্ষিক আলোচনা ও সেমিনারের পাশাপাশি প্রদর্শনী চলবে। ট্রেড ফেয়ারে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং এফবিসিসিআই-এর সদস্যদের স্টল থাকবে।

আরও পড়তে পারেন : পোশাকের উপর নির্ভর নয় ‘বিকৃতমস্তিষ্ক অনুভূতি’

এছাড়া প্রাণ আরএফএল, ওয়ালটনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান দেশীয় পণ্য নিয়ে অংশগ্রহণ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, নবনীতা চৌধুরী, দিনাত জাহান মুন্নী ও পশ্চিমবঙ্গ থেকে ইমন চক্রবর্তী ও পৌষালী ব্যানার্জীরা গান পরিবেশন করবেন। এছাড়াও থাকবে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!