নিউইয়র্কে মারা গেছেন সাদেক হোসেন খোকা

৭১ এর রণাঙ্গনের অকুতোভয় যোদ্ধা, ঢাকার সাবেক মেয়র ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা মারা গেছেন। সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ২টা ১৫ মিনিটে ম্যানহাটনে স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

গত ১৮ অক্টোবর নিউ ইয়র্কের স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি হওয়ার পর ২৭ অক্টোবর সাদেক হোসেন খোকার শ্বাসনালী থেকে টিউমার অপসারণ করা হয়। এরপরেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

মওলানা আবদুল হামিদ খান ভাসানীর নেতৃত্বাধীন ন্যাপের রাজনীতি থেকে সাদেক হোসেন খোকা বিএনপির রাজনীতিতে সম্পৃক্ত হন। ঢাকা মহানগর বিএনপির সাবেক সভাপতি সাদেক হোসেন খোকার ক্রীড়া সংগঠন হিসেবেও ক্রীড়াঙ্গনে ব্যাপক পরিচিত রয়েছে। ১৯৯১ ও ২০০১ সালে ঢাকার সূত্রাপুর-কোতয়ালী আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

Travelion – Mobile

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর খোকার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। জাতীয় পার্টির পক্ষ থেকেও শোক প্রকাশ করা হয়েছে।
এর আগে তার সবশেষ স্বাস্থ্যের খোঁজখবর নিয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইনগত বাধা থাকলেও তিনি যেন নির্বিঘ্নে দেশে ফিরতে পারেন এ জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

গতকাল রোববার নিউইয়র্কের ম্যানহাটনে মেমোরিয়াল স্লোন ক্যাটারিং ক্যানসার সেন্টারে চিকিৎসাধীন ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকাকে দেখতে যান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

এ সময় তিনি জানান, সাদেক হোসেন খোকার শারীরিক অবস্থার খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী মানবিক বিবেচনায় খোকার দেশের ফেরার ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন।

অপরদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজের ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়ে জানিয়েছিলেন, সাদেক হোসেন খোকার পরিবার নিউইয়র্কে ‘ট্রাভেল পারমিট’র জন্য আবেদন করলে বাংলাদেশ মিশন প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

খোকা ও তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেপ্তারি পরোয়ানাও থাকতে পারে। কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে জেনেছি, তারা এ অবস্থায় এলে বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!