নিউইয়র্কে বর্ণাঢ্য আয়োজনে ‘লালন উৎসব’ রোববার

প্রধান আকর্ষণ লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে লালন পরিষদ ইউএসএ’র উদ্যাগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে লালন উৎসব। উৎসবের বিভিন্ন পর্বে থাকবে সেমিনার, গীতি-নৃত্য আলেখ্য, ভিজ্যুয়াল থিয়েটার, তথ্যচিত্র, চিত্রকর্ম প্রদর্শনী, এবং সংগীতানুষ্ঠান।

রোববার (৩০ অক্টোবর) নিউইয়র্কের নন্দনকানন হিসেবে পরিচিত প্রকৃতি ঘেরা জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারের প্রাঙ্গণে দিনব্যাপী উৎসবের উদ্বোধন করবেন লোক সংগীত ও লালন গানের কিংবদন্তী শিল্পী ফরিদা পারভীন। বিশেষ উপস্থিতি বরেণ্য বংশীবাদ গাজী আবদুল হাকিম।

উৎসব কমিটির আহ্বায়ক ও লালন পরিষদ ইউএসএ’র প্রতিষ্ঠাতা মো. আবদুল হামিদ, জানান, নিউইয়র্কে স্মরণকালের সর্ববৃহৎ একটি উৎসব আয়োজনের সব প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। দুপুর ১২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে অনুষ্ঠান।

Travelion – Mobile

তিনি জানান, উৎসবের প্রধান আকর্ষণ বংশীবাদ গাজী আবদুল হাকিমকে নিয়ে লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীনের সংগীত সন্ধ্যা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে লালন পরিষদ ইউএসএ’র উদ্যাগে  প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে লালন উৎসব।
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে লালন পরিষদ ইউএসএ’র উদ্যাগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে লালন উৎসব।

সমন্বয়কদের অন্যতম গোপাল সান্যাল জানান, উৎসব প্রাঙ্গণে কুষ্টিয়ার ছিউরিয়ার আখড়া বাড়িতে নির্মিত একতারার আদলে শিল্পী জাহেদ শরীফের গড়া একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে।

আয়োজকরা জানান, উৎসবে ভারতের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা সুমন মুখোপাধ্যায় নির্দেশিত ও সুদীপ্ত চ্যাটার্জী অভিনীত ভিজ্যুয়াল থিয়েটার ‘মান অব দ্য হার্ট’-এর প্রদর্শনী হবে। এতে উপস্থিত থাকবেন নাট্যজন রেখা আহমেদ, রোকেয়া রফিক বেবী, লুতফুন নাহার লতা, শিরীন বকুল, গোলাম সারোয়ার হারুন ও গার্গী মুখার্জী।

যুক্তরাষ্ট্রের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

বাংলাদেশি আমেরিকান আর্টিস্ট ফোরামের সহযোগিতায় লালনের ওপর একটি বিশেষ চিত্রকর্ম প্রদর্শনী ‘অচিন পাখির খোঁজে’র উদ্বোধন করবেন বরেণ্য সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ। বিশেষ অতিথি থাকবেন সাংবাদিক মনজুর আহমদ, মুহম্মদ ফজলুর রহমান ও কৌশিক আহমেদ।

 ‘বুকের মাঝে লালন’ মঞ্চস্থ ও  .সাঁই’র বারামখানা, শীর্ষক  সংগীতানুষ্ঠান পরিবেশন
‘বুকের মাঝে লালন’ মঞ্চস্থ ও .সাঁই’র বারামখানা, শীর্ষক সংগীতানুষ্ঠান পরিবেশন

উৎসবে সাংবাদিক, কলামিস্ট ও গবেষক হাসান ফেরদৌসের সঞ্চালনায় মুল সেমিনার ছাড়াও নতুন প্রজন্মের অংশগ্রহণে হবে আরেকটি সেমিনার, যেখানে আলোচক থাকবেন নতুন প্রজন্মের জারিন মাইশা, আলভান চৌধুরী, সাগ্নিক মজুমদার, সামিয়া ইসলাম ও জনম সাহা। সঞ্চালনা করবেন শায়ান শারমিন।

এছাড়া অনুষ্ঠানে ডা. জিয়া উদ্দীন নির্মিত পঁচিশ বছর আগেকার একটি তথ্যচিত্র দেখানো হবে।

হাসানুজ্জামান সাকীর পরিকল্পনা এবং শাহ মাহবুবের গ্রন্থনা ও নির্দেশনায় “সাঁই’র বারামখানা” শীর্ষক একটি সংগীত পর্বে অংশ নেবেন শিল্পী মেলাল শাহ, করিম হাওলাদার, চন্দন চৌধুরী, শাহ মাহবুব, আফজাল হোসেন, রবিন খান, রিপন রহমান, চন্দ্রা রায়, কৃষ্ণা তিথি, নিপা জামান, কানিজ দীপ্তি, জারিন মাইশা, আলভান চৌধুরী, সাগ্নিক মজুমদার ও সামিয়া ইসলাম।

বাংলাদেশ পারফরমিং আর্টস-বিপার গীতি আলেখ্য ‘সহজ মানুষ’ এবং ভারতীয় বঙ্গ সম্মেলন ২০২৩-এর আহ্বায়ক পার্থসারথি মুখোপাধ্যায়ের রচনা ও সুর সংযোজনা এবং অনিন্দিতা মুখোপাধ্যায়ের নৃত্য নির্দেশনায় ‘বুকের মাঝে লালন’ মঞ্চস্থ হবে।

বাংলাদেশ পারফরমিং আর্টস-বিপার গীতি আলেখ্য ‘সহজ মানুষ’ এবং মানবতার পূজারী ও লালন অনুসারী ফাদার মারিনো রিগোন স্মরণে বিশেষ অনুষ্ঠান থাকছে
বাংলাদেশ পারফরমিং আর্টস-বিপার গীতি আলেখ্য ‘সহজ মানুষ’ এবং মানবতার পূজারী ও লালন অনুসারী ফাদার মারিনো রিগোন স্মরণে বিশেষ অনুষ্ঠান থাকছে

বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু, মানবতার পূজারী ও লালন অনুসারী ফাদার মারিনো রিগোন স্মরণে একটি বিশেষ অনুষ্ঠানে অংশ নিবেন কণ্ঠযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সংগীত শিল্পী রথীন্দ্রনাথ রায়, বেলাল বেগ ও ফাহিম রেজা নূর। সঞ্চালনা করবেন শুভ রায়। অনুষ্ঠানে গান গাইবেন শিল্পী তাজুল ইমাম।

যুক্তরাষ্ট্রের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নিউইয়র্কের কনসাল জেনারেল ড. মো. মুনিরুল ইসলাম, ড. সিদ্দিকুর রহমান, ডা. সারোয়ারুল হাসান চৌধুরী, এটর্নি মঈন চৌধুরী, মোহাম্মদ এন. মজুমদার, আহমাদ মাযহার, আহকাম উল্লাহ, অ্যানি ফেরদৌস, মিথুন আহমেদ, নূরুল আমিন বাবু, নূরুল আজিম, শাহ জে. চৌধুরী, আহসান হাবীব ও কানাডা থেকে প্রকাশিত দেশে-বিদেশে পত্রিকার সম্পাদক নজরুল মিন্টো।

দিনব্যাপী অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সাদিয়া খন্দকার, শামসুন্নাহার নিম্মি ও স্বাধীন মজুমদার।

প্রসঙ্গত, লালন উৎসবের আহ্বায়ক কুষ্টিয়া লালন একাডেমীর আজীবন সদস্য ও লালন পরিষদ ইউএসএ’র প্রতিষ্ঠাতা মো. আবদুল হামিদ, প্রধান উপদেষ্টা নূরুল আমিন বাবু, টাইটেল স্পন্সর রিয়েল এস্টেট ইনভেস্টর নূরুল আজিম এবং সমন্বয়কারীদের মধ্যে রয়েছেন হাসানুজ্জামান সাকী, গোপাল সান্যাল, স্বীকৃতি বড়ুয়া, দীনেশ চন্দ্র মজুমদার ও সুখেন গমেজ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!