ধোঁয়াশায় রহস্যময় কিমের স্বাস্থ্য, খোঁজ শুরু উত্তরাধিকারের!

বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের অসুস্থতা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। পিয়ংইয়ংয়ের তরফে কোনও মন্তব্য না করা হলেও দক্ষিণ কোরিয়ার এক সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে, সম্প্রতি অস্ত্রোপচারের পরই গুরুতর অসুস্থ হয়েছেন কিম। সংকটজনক অবস্থায় উত্তর কোরিয়ার শাসক আপাতত চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছেন।

গোটা পরিস্থিতির উপর নজর রয়েছে আমেরিকার। এমন অবস্থায় বিভিন্ন মহলের আলোচনায় উঠে আসছে ৩৬ বছরের কিম জং উনের পর উত্তর কোরিয়ার ভবিষ্যৎ নিয়ে। বিশেষত, পরবর্তী শাসক কে হতে পারেন?

আন্তর্জাতিক এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, অত্যধিক ধূমপান, স্থূলতা-সহ বেশ কিছু সমস্যা নিয়ে ভুগছিলেন কিম জং উন। তার উপর ছিল মাত্রাতিরিক্ত কাজের চাপ। সব মিলিয়ে গুরুতর অসুস্থ কিম জং উন হাসপাতালে ভর্তি হন। ১২ এপ্রিল তাঁর হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়। সেই থেকেই সংকটজনক অবস্থায় রয়েছেন তিনি।

Travelion – Mobile

কিম জং উনেরপরবর্তীতেও উত্তর কোরিয়ার শাসনভার যে কিম পরিবারের হাতেই থাকবে, তা নিয়ে কার্যত একমত বিশ্বের রাষ্ট্রবিজ্ঞানীরা। অস্ট্রেলিয়ার মনাস ইউনিভার্সিটির অধ্যাপক অ্যান্ডি জ্যাকসনের মতে, ‘ওদের পরিবারের কাউকেই মনোনীত করা হবে। উত্তর কোরিয়ার (North Korea) আইনজ্ঞদের অধিকাংশই কিম পরিবারের আস্থাভাজন।’ কিম জং উন পরবর্তী ক্ষেত্রেও পরিবারের কাউকেই শীর্ষপদে দেখছে ওয়াকিবহাল মহলের একাংশ।

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন
উত্তর কোরিয়ার শাসক কিম জং উন

উত্তর কোরিয়ার কিম পরিবারের সূত্রপাত যুদ্ধবীর কিম ইল-সুনের থেকে। তাঁকেই উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা বলা হয়। ১৯৯৪ সালে তাঁর প্রয়াণের পর দেশের শাসনভার যায় ছেলে কিম জং-ইলের হাতে। ২০১১ সালে তিনি ছেলে কিম জং উনের হাতে শাসনভার তুলে দেন। উন ক্ষমতা দখলের পরই কিম পরিবারের বহু সদস্যের মৃত্যু হয়। ২০১৭-র ফেব্রুয়ারিতে মালয়েশিয়াতে হত্যা হয় কিম জং উনের দাদা কিম জং-নামের। ২০১৩ সালে কিম জং উনের নির্দেশেই হত্যা করা হয় তাঁর কাকা জ্যাং সং-থিককে।

সম্পর্কে কিম জং উনের বোন। প্রয়াত কিম জং ইলের ৩৩ বছরের মেয়ের সঙ্গে পরিবারের সবার সুসম্পর্ক। দাদা কিম জং উনের মুখ্য পরামর্শদাতাদের মধ্যে একজন কিম ইয়ো জং। ২০১৮ সালে উত্তর কোরিয়ার পলিটব্যুরোতে মনোনীত হন তিনি। উত্তর কোরিয়ার সবচেয়ে ক্ষমতাশালী মহিলা কিম ইয়ো জং-এর পরিকল্পনাতেই মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেছিলেন কিম জং উন।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রি সোল-জু’র সঙ্গে বিয়ে হয় কিম জং উনের। তাঁদের তিন সন্তান রয়েছে। তবে প্রত্যেকেই নাবালক। তবে সন্তানদের বিষয়ে বরাবরই গোপনীয়তা বজায় রেখেছেন কিম জং উন। তাঁর সন্তানদের সম্পর্কে সংবাদমাধ্যমে কোনও তথ্য মেলেনি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!