চীনের উহান বিমানবন্দর ফিরছে চেনা রুপে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গোটা বিশ্বে র বেশিরভাগ বিমানবন্দর যখন লকডাউনে চলে গেছে তখনই এর উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানের তিয়ানহে আন্তর্জাতিক বিমানবন্দরে ভিন্ন চিত্র।

টানা ৭৬ দিন বন্ধ থাকার পর ৮ এপ্রিল এই বিমানবন্দরটি আনুষ্ঠানিকভাবে খুলে দেয়া হয়। এরপর থেকেই ধীরে ধীরে তা যেন আবার আগে রুপে ফিরে আসছে। যদিও আপাতত চীনের অভ্যন্তরে সীমিত বাণিজ্যিক ফ্লাইট চলাচল কার্যক্রম চালু হয়েছে এ বিমানবন্দরের তবুও ফিরছে পুরনো কর্মচাঞ্চল্য, কমছে স্থবিরতা।

বর্তমানে উহান বিমানবন্দর চীনে ৫০ টিরও বেশি অভ্যন্তরীণ গন্তব্য ফ্লাইট চালু করেছে। যদিও বেইজিং এই তালিকায় নেই। এই বিমানবন্দরের টার্মিনালে যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে ১০০ এরও বেশি দোকান। খুলে দেয়ার আগে পুরোপুরি জীবাণুমুক্ত করা হয়েছে এই বিমানবন্দরের টার্মিনালসহ আশপাশের সব স্থাপনা।

Travelion – Mobile

গেল ২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে উহান থেকেই ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হলে গত ২৩ জানুয়ারি পুরো উহান লকডাউন করে দেওয়া হয়। করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পরপরই বেইজিং কর্তৃপক্ষ শহরটির সাথে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দেয়। ঘরে থাকার নির্দেশ দেয় ১ কোটিরও বেশি মানুষকে।

জানা গেছে, বিমানবন্দরেটি খুলে দেয়ার পরপরই এর বাইরে অনেক ভিড় দেখা যায়। এদের মধ্যে আছেন যারা দীর্ঘদিন উহানে আটকা পড়েছেন এবং নিজ বাড়িতে ফিরতে বিমানবন্দরে ছুটে এসেছেন। এচাড়াও বেশ কিছু চিকিৎসাকর্মী উহান ছেড়ে পাড়ি জমান নিজেদের গন্তব্যে।

চেনা রুপে ফিরছে উহানের তিয়ানহে আন্তর্জাতিক বিমানবন্দর
চেনা রুপে ফিরছে উহানের তিয়ানহে আন্তর্জাতিক বিমানবন্দর

আকাশপথসহ উহানে ট্রেন ও সড়কেও চলাচলকারী সব ধরনের পরিবহন চালু হওয়ায় উহানের বাসিন্দারা এখন চাইলেই শহর ছেড়ে অন্য যে কোনো শহরে যেতে পারছেন। তবে এক্ষেত্রে হেলথ অ্যাপের সাহায্য নিতে হবে। অ্যাপে যারা সবুজ সংকেত পাবেন সেসব সুস্থ বাসিন্দা ও পর্যটকই কেবল চলাচল করতে পারবেন চীনের অভ্যন্তরে।

ফ্লাইট ব্লগার স্যাম চুইয়ের ওয়েবসাইটে জানানো হয়, গেল ৮ এপ্রিল সকালে এই বিমানবন্দরে স্থানীয় সময় ৭:১৯ এ হাংজো থেকে আসা জিয়ামেন এয়ারের একটি ফ্লাইট MF8095 অবতরণ করার মধ্য দিয়ে বিমানবন্দরের লকডাউন খুলে যায়।

অবতরণের সঙ্গে সঙ্গে ওয়াটার ক্যানন স্যালুটসহ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এই ফ্লাইটকে বরণ করা হয়। বিমানবন্দরে কর্তৃপক্ষ উঞ্চ অভ্যর্থনা জানায় যাত্রী ও ক্রুদের।

পরে সকাল ৭.২৪ মিনিটে লকডাউনের পর প্রথম এই বিমানবন্দর থেকে সানিয়ার উদ্দ্যেশে উড়াল দেয় চায়না ইস্টার্ন-এর MU2527 ফ্লাইটটি।

চায়না মনিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, এদিন (৮ই এপ্রিল) উহান তিয়ানহে বিমানবন্দরে মোট ২২১ টি বিমান উঠানামা করে। এর মধ্যে ১০৭ টি ছিল ডিপার্চার ফ্লাইট এবং ১১৪ টি ছিল অ্যারাইভাল ফ্লাইট। এই ফ্লাইটগুলো মোট ১১,৭১৪ জন যাত্রী বহন করে।

এদিকে উহান চিকিৎসা সরঞ্জামের জন্য একটি বৃহৎ উত্পাদন কেন্দ্র হওয়ায় আন্তর্জাতিক বিভিন্ন গন্তব্যে তা ফ্লাইটের মাধ্যমে পৌছে দিতে এখন পুরোদমে ব্যবহার করা যাচ্ছে তিয়ানহে বিমানবন্দরকে।

এরই মধ্যে এই বিমানবন্দর থেকে অস্ট্রেলিয়ার সিডনিসহ বিভিন্ন আন্তর্জাতিক গন্তব্যে বিশেষ মেডিকেল সরঞ্জাম নিয়ে গেছে বেশ কয়েকটি কার্গো বিমান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!