‘দ্রুততম কনটেইনার হ্যান্ডলিং’ : বিশ্বে প্রথম স্থান অর্জন ওমানের

জাতিসংঘের সূচক

কনটেইনার হ্যান্ডলিংয়ের গতির দিক থেকে বিশ্বে প্রথম স্থান অর্জন করেছে ওমানের বন্দরগুলো। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন (ইউএনসিএটিএডিডি) এর ২০২০ সালের বার্ষিক সূচকে এই স্থান জয় করে নেয় ওমান।

সম্প্রতি ইস্যু করা গত বছরের সামুদ্রিক পরিবহণের বিকাশের বিষয়ের সূচকটি দৃঢভাবে জানিয়েছে যে, ওমানের বন্দরে প্রবেশ, প্রস্থান, লোডিং এবং আনলোডিং অপারেশনসহ কনটেইনাবাহী জাহাজের গড় অবস্থান মাত্র সাড়ে ১২ ঘন্টা।

ওমান নিউজ এজেন্সির প্রতিবেদনে বলা হয়, ওমানের বন্দরগুলোর পরিচালনা পদ্ধতি সহজতর করতে এবং অনেকগুলি বিশ্বমানের বৈদ্যুতিন (ইলেকট্রনিক)পদ্ধতি প্রবর্তনের জন্য নতুন সংহত লজিস্টিক সরবরাহকারী Asyad এবং সরকারি এবং বেসরকারি খাতের অংশীদারদের নেয়া প্রচেষ্টাগুলি সাফল্য অর্জনে সহায়ক হয়েছে।

Travelion – Mobile

এ ছাড়া নতুন নতুন সামুদ্রিক রুট খোলা এবং ওমানি বন্দরগুলোর সঙ্গে সরাসরি সংযোগ দেওয়ার জন্য আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থাগুলির সাথে জোটবদ্ধ হওয়ার মাধ্যমে সুলতানাতকে বৈশ্বিক সরবরাহের কেন্দ্র হিসাবে গড়ে তোলার লক্ষ্যে জাতীয় লজিস্টিক কৌশল ২০৪০ বাস্তবায়নেও এই সাফল্যে পেছন রয়েছে।

ইউএনসিএটিএডিএর প্রতিবেদনে নিশ্চিত করা হয়েছে যে,কনটেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে ওমান, পোল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত সবচেয়ে দক্ষ। বেসরকারি আন্তর্জাতিক অপারেটরদের জন্য সক্রিয় গন্তব্য হিসাবে এই তিনটি দেশের প্রধান স্টেশনগুলি ট্রানজিট সামগ্রীর বিশাল স্টকে সম্পৃক্ত হয়ে উপকৃত হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে যে, করোনাভাইরাস (সিওভিড -১৯) মহামারির আগে বৈদ্যুতিন (ইলেকট্রনিক) প্রক্রিয়াগুলি তৈরি ও অনুমোদিত হওয়া থেকেও ওমান উপকৃত হয়েছে। এর মধ্যে রয়েছে, ব্যবসায়িক অপারেশনে প্রাক-তারিখযুক্ত বৈদ্যুতিন ছাড়পত্র, ৪৮ ঘন্টা আগে কার্গো ডেটার বৈদ্যুতিন প্রক্রিয়াকরণ এবং নথি ও অর্থ প্রদানের বিনিময়ের জন্য বৈদ্যুতিন পরিষেবাদির বিস্তৃতি। বৈশ্বিক অবস্থানে ওমানের বন্দরগুলোর দ্রুততম কনটেইনার হ্যান্ডলিংয়ের সূচকের ক্ষেত্রে এই ধরণের পরিষেবাদিগুলোকে আমলে নেয়া হয়

আসিয়াদ গ্রুপ সরাসরি আমদানি গতি বাড়ানোর ব্যবস্থা হিসাবে ওমানের বন্দরগুলোর সঙ্গে আঞ্চলিক এবং আন্তর্জাতিক অংশীদারদের সংযোগ স্থাপন করে। সংস্থাটি প্রচারণারমূলক কার্যক্রমের মাধ্যমে ওমানি বন্দরগুলোর প্রদত্ত সুবিধাহগুলির বিষয়ে সরাসরি আন্তর্জাতিক লাইনারকে উত্সাহিত করতে উদ্যাগী হয়।

Asyad গ্রুপ সুলতানাতের বন্দরের সক্ষমতায় বণিক, আমদানিকারক এবং রফতানিকারকদের পরিষেবাকে রাখে। এটি উত্স দেশ থেকে বিভিন্ন ধরণের পণ্য পরিবহনের জন্য সকল ধরণের শিপিং পরিষেবাও সরবরাহ করে।

এ ছাড়া তারা জাহাজের আগমনের প্রথম ঘন্টার মধ্যে ৯০ শতাংশ পণ্য ক্লিয়ারেন্সের জন্য একটি উন্নত শুল্ক ছাড়পত্র ব্যবস্থাও পরিচালনা করে, যখন বাকি ২০ শতাংশ সমুদ্রে থাকা অবস্থায় জাহাজে করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!