দুবাইয়ে স্কুল শিক্ষার্থীদের জন্য নতুন বাধ্যতামূলক মূল্যায়ন ঘোষণা

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে স্কুল শিক্ষার্থীদের জন্য নতুন বাধ্যতামূলক মূল্যায়ন ঘোষণা করা হয়েছে। যেখানে শর্ত দেওয়া হয়েছে যে, ৬ থেকে ১৫ বয়সের সকল শিক্ষার্থীকে পরীক্ষায় বসতে হবে।

দুবাইয়ের সমস্ত স্কুল ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে ১ থেকে ১২ গ্রেডের ডিজিটাল পঠন সাক্ষরতার মূল্যায়ন এবং গ্রেড ১ থেকে ৯ পর্যন্ত আরবি বেঞ্চমার্ক পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আমিরাত প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

“মানন্নোয়ন কর্তৃপক্ষ নলেজ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট অথরিটি (KHDA)-এর নতুন নির্দেশিকা অনুসারে, ৬ থেকে ১৫ বছর বয়সের সকল ছাত্র-ছাত্রীদের বছরে তিনবার একটি মানসম্মত পাঠ সাক্ষরতার মূল্যায়ন পরীক্ষায় বসতে হবে”, জানিয়েছে দুবাইয়ের জেমস ওয়ার্ল্ড একাডেমির পাঠ্যক্রম, অগ্রগতি এবং মূল্যায়ন বিভাগের সহকারী অধ্যক্ষ প্রাথমিক পিটার বোনার৷

নির্দেশিকাগুলি বলে যে , পরীক্ষাগুলি অবশ্যই পড়ার দক্ষতা মূল্যায়ন করবে উপযুক্ত বয়স-সম্পর্কিত জোরসহ রাজ্যের একটি পরিসর জুড়ে, যার মধ্যে রয়েছে:
সচেতনতা (phonemic awareness)
শব্দ স্বীকৃতি এবং ধ্বনিবিদ্যা (word recognition and phonics)
পড়ার বোধগম্যতা (reading comprehension)
সাবলীলতা (fluency)
শব্দভান্ডার (vocabulary)
অনুচ্ছেদের ব্যাখ্যামূলক এবং তুলনামূলক বিশ্লেষণ ( interpretive and comparative analysis of passages)
পাঠ্যের উপলব্ধি এবং সমালোচনার প্রয়োগ কবিতাসহ বিভিন্ন ঘরানার বোঝা। (application of understanding and critique of text comprehension of different genres, including poetry.)।

বোনার যোগ করেছেন, “স্কুলগুলির একটি পড়ার মূল্যায়ন প্ল্যাটফর্ম এবং প্রদানকারী নির্বাচন করার নমনীয়তা রয়েছে যা তাদের এবং তাদের প্রেক্ষাপটের জন্য উপযুক্ত, যতক্ষণ না এগুলি উপরের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে।”

তিনি বলেন, মূল্যায়ন অবশ্যই “কম্পিউটার-অভিযোজিত হতে হবে, এবং ফলাফলগুলিকে গ্রেড/বয়সের প্রত্যাশার তুলনায় প্রতিটি শিক্ষার্থীর পড়ার বয়স দেখাতে হবে, এবং ডেটা তুলনা করার সুবিধার্থে একটি স্ট্যান্ডার্ড এজ স্কোর (SAS)ও দেখাতে হবে৷

তাদের ফলাফলের বিশদ বিশ্লেষণের অনুমতি দেওয়া উচিত, যা তারপরে পৃথক ছাত্রের প্রয়োজন সনাক্তকরণে সহায়তা করতে ব্যবহৃত হয় এবং কীভাবে এই সমস্ত শিক্ষার্থীদের সাথে হস্তক্ষেপ চালায়।”

প্রধান শিক্ষকরা ব্যাখ্যা করেন যে, এটি শিক্ষার উচ্চ মান বজায় রাখার জন্য সংযুক্ত আরব আমিরাতের অঙ্গীকারের অংশ, এবং প্রতিষ্ঠানগুলি এলোমেলো নির্বাচনের উপর ভিত্তি করে কয়েকটি গ্রেড এবং বিভাগে এই মূল্যায়নগুলিকে পাইলট করছে।

এটি স্কুলগুলিকে সময়ের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের জ্ঞানীয় সম্ভাবনা এবং কৃতিত্বের একটি ভিত্তিরেখা স্থাপন করতে এবং তাদের শেখার প্রয়োজনীয় পরিবর্তনগুলিকে সহজতর করতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

যদিও কিছু স্কুল শিক্ষার্থীদের সঙ্গে পরীক্ষার ফলাফল ভাগ করে নেওয়া শুরু করেছে, কিছু এখনও করেনি।

“সাধারণভাবে বলতে গেলে, যদিও [পঠন মূল্যায়নের] ফলাফলগুলি পিতামাতার সঙ্গে ভাগ করার প্রয়োজন হয় না, এটি সাধারণত কার্যকর অনুশীলনের বিষয় হিসেবে করা হয় যাতে স্বচ্ছতা বজায় থাকেএবং যাতে শিক্ষার্থীদের পরবর্তী পদক্ষেপগুলি শিক্ষকদের জন্য স্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়, অভিভাবক এবং ছাত্র,” বোনার বলেছেন।

ক্রেডেন্স হাই স্কুলের অধ্যক্ষ ও সিইও দীপিকা থাপার সিং বলেছেন, “পঠন সাহিত্যের মূল্যায়ন হতে হবে বাহ্যিক, মানসম্মত এবং নির্ভরযোগ্য এবং সমস্ত পাঠ্যক্রমের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য৷ এই মূল্যায়নগুলি পঠন সাক্ষরতার আন্তর্জাতিক সংজ্ঞার সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, এবং আন্তর্জাতিক মূল্যায়ন, ইন্টারন্যাশনাল রিডিং লিটারেসি স্টাডি (পিআরএলএস) এবং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট (পিসা) এর মাধ্যমে মূল্যায়নের সঙ্গে সামঞ্জস্য রেখে পড়ার দক্ষতা মূল্যায়ন করা উচিত।”

তিনি যোগ করেন, “মূল্যায়ন প্রদানকারীদের উচিত যে ফলাফল দেওয়া হয়েছে সেই সময়ে গ্রেড/বছর স্তরের তুলনায় প্রতিটি শিক্ষার্থীর পড়ার বয়স দেখানো হয়েছে। ডেটা তুলনা করার সুবিধার জন্য মূল্যায়নগুলি প্রতিটি ছাত্রের জন্য একটি স্ট্যান্ডার্ড এজ স্কোর (SAS ) তৈরি করা উচিত।

শিক্ষাবিদরা বলছেন, এই পরীক্ষার ফলাফল শিক্ষার্থীদের ফলাফলে প্রতিফলিত হবে না।

দুবাইয়ের দিল্লী প্রাইভেট স্কুলের (ডিপিএস) পরিচালক ও অধ্যক্ষ রশ্মি নন্দকেওলিয়ার, বলেছেন, “পঠনকে [হার্কনেস টেবিল মডেল অব লার্নিং] ব্যবহার করে আলোচনাকে উত্সাহিত করে এবং এমন ক্রিয়াকলাপ যা গভীর সমালোচনামূলক চিন্তাভাবনা এবং পড়ার প্রতি ভালবাসাকে উৎসাহিত করে”।

আরও পড়তে পারেন :
আমিরাতে এইচএসসি পরীক্ষা দিচ্ছে ৪৪ বাংলাদেশি শিক্ষার্থী
নভেম্বরে চাঁদে যাচ্ছে আমিরাতের ‘রাশিদ রোভার’
দুবাইয়ে পাওয়া যাবে চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের অনুভূতি!
আমিরাতে প্রাক-ইসলাম যুগের খ্রিস্টান মঠের সন্ধান
মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠাচ্ছে প্রথম আরব দেশ আমিরাত

“মূল্যায়নের তথ্য শিক্ষার্থীদের পড়ার অভ্যাস এবং ক্ষমতা সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি প্রদান করে। এটি আইবিটি-তে [তাদের] দুর্দান্ত পারফরম্যান্সের ক্ষেত্রেও সহায়ক। প্রোগ্রামটি হোম রিডিং সেশনের সময় মানসম্পন্ন পারিবারিক সময়ের জন্য একটি সুযোগ প্রদান করে”, তিনি যোগ করেন।

তিনি বলেন, “শিক্ষকরাও রিডিং অ্যাসেসমেন্ট পরিচালিত হওয়ার ঠিক পরেশিক্ষার্থীএবং তাদের অভিভাবকদের মতামত দেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!