নভেম্বরে চাঁদে যাচ্ছে আমিরাতের ‘রাশিদ রোভার’

শেষ মুহূর্তের প্রস্তুতিও শেষ হয়েছে। এখন প্রতীক্ষার পালা। চন্দ্রাভিযানের জন্য সংযুক্ত আরব আমিরাতের ‘রাশিদ রোভার’ এখন যাবে মহাকাশে।

আজ বৃহস্পতিবার আরব আমিরাতের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার ডাব্লিএএমের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এমিরেটস লুনার মিশনের অংশ হিসেবে মোহাম্মদ বিন রাশিদ সেন্টারে (এমবিআরএসসি) নিজস্ব প্রকৌশলীদের তৈরি ১০ কিলোগ্রামের রোভারটি চাঁদের ছবি ও এর ভূপৃষ্ঠের মাটি সম্পর্কে তথ্য পাঠাবে।

Travelion – Mobile

রোভারটি আগামী ৯ থেকে ১৫ নভেম্বরের মধ্যে কোনো এক সময় ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেসপোর্ট থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের সাহায্যে মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

আরো পড়তে পারেন : মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠাচ্ছে প্রথম আরব দেশ আমিরাত

এমবিআরএসসির মহাপরিচালক সালেম আল-মারি গণমাধ্যমকে বলেন, ‘যারা রশিদ রোভারটি মহাকাশে উৎক্ষেপণের জন্য নিরলস পরিশ্রম করছেন তাদের অভিনন্দন জানাই।’

‘আমিরাতের জনগণের কাছে চন্দ্রাভিযান এখন বাস্তবতা। মহাকাশে আরও অভিযান চালানো হবে,’যোগ করেন তিনি।

বৈজ্ঞানিক অগ্রগতিতে আরব আমিরাতের পথচলা বৈশ্বিক মহাকাশ গবেষণা ও অভিযানেও অবদান রাখবে বলে তিনি মনে করেন।

সংযুক্ত আরব আমিরাতের 'রাশিদ রোভার'
সংযুক্ত আরব আমিরাতের ‘রাশিদ রোভার’

প্রতিবেদনে বলা হয়, রাশিদ রোভারটির চূড়ান্ত পরীক্ষা জার্মানিতে হয়েছে। এর আগে এর দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা ফ্রান্সে হয়েছিল।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বৃহস্পতিবার জানিয়েছে গত চার মাসে, রোভারটি কঠোর অভ্যন্তরীণ এবং বাহ্যিক পর্যালোচনার একটি সিরিজের মুখোমুখি হয়েছিল ।

লঞ্চ স্টেজ, ক্রুজ স্টেজ এবং ডিসেন্ট স্টেজে রোভারের বহুবিধ সিস্টেম এবং সাবসিস্টেম পরীক্ষা করার জন্য পর্যালোচনা ডিজাইন করা হয়েছিল রাশিদ রোভার।

বছরের শুরুতে, ইএলএম রোভার এমবিআরএসসির পরীক্ষাগারে ফ্লাইট মডেলের সম্পূর্ণ কার্যকরী পরীক্ষার সমাবেশ এবং প্রথম সেট সম্পন্ন করে। পরীক্ষার এই ধাপে সমস্ত সম্ভাব্য অন-সারফেস (চন্দ্র) পরিস্থিতিতে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সমস্ত কার্যকারিতার মূল্যায়ন অন্তর্ভুক্ত ছিল।

আরও পড়তে পারেন : আমিরাতে ৩ দিনের প্রবাসী উৎসব, শুক্রবার শুরু

এই পর্যায়ে আবুধাবি ভিত্তিক ইডিজিই (EDGE) এর ইলেক্ট্রো-অপ্টিক্স সেন্টার অফ এক্সিলেন্স (EOCE) পরীক্ষাগারে মডেলটির একটি ভারী কম্পন পরীক্ষাও অন্তর্ভুক্ত ছিল।

দ্বিতীয় পর্যায়ে, রাশিদ রোভার রোভার ফ্রান্সের টুলুসে পরিবেশগত পরীক্ষার একটি সিরিজ সম্পন্ন করেছে।

এর মধ্যে মূল্যায়নের দুটি বিভাগ অন্তর্ভুক্ত ছিল: প্রথমটি ছিল এয়ারবাস সুবিধার মধ্যে চূড়ান্ত তাপীয় এবং ভ্যাকুয়াম পরীক্ষা, যেখানে রোভারকে মহাকাশের মধ্য দিয়ে এবং চাঁদের পৃষ্ঠে তার যাত্রার চাপ এবং তাপমাত্রা অনুকরণ করতে উত্তপ্ত এবং শীতল করা হয়েছিল।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

পরিবেশগত পরীক্ষার দ্বিতীয় এবং শেষ বিভাগে সিএইএস (CNES) ল্যাবগুলিতে ফ্লাইট মডেলের কঠোর কম্পন এবং শক চেক অন্তর্ভুক্ত ছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!