দুই বছর পর মসজিদুল হারামে তারাবির নামাজ

করোনা মহামারির কারণে গেল দুই বছর রমজান মাস নিষ্প্রাণ থাকলেও এবার রমজানকে সামনে রেখে আগের আমেজে ফিরছে বেশিরভাগ দেশ। মধ্যপ্রাচ্যের আকাশে পবিত্র মাহে রমজানের চাঁদ দেখা যাওয়ায় আজ থেকে রোজা রাখা শুরু করেছেন সৌদিআরবসহ পৃথিবীর বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা।

পবিত্র মাহে রমজান এলেই এক ধরনের সাজ সাজ রব পড়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। গেল দুই বছর করোনার কারণে ছিল না কোনো আয়োজন। তবে এবার পরিস্থিতি ভিন্ন। করোনা মহামারির এবার বেশিরভাগ দেশে তারাবিহ নামাজ, ইফতার আয়োজনের ওপর থাকছে না কোনো নিষেধাজ্ঞা।

শুক্রবার সৌদি আরবের আকাশে মাহে রমজানের চাঁদ দেখা যাওয়ায়, ২ বছর পর আবারো কাঁধে কাঁধ মিলিয়ে পবিত্র মসজিদুল হারামে তারাবির নামাজ আদায় করেন ধর্মপ্রাণ মুসল্লীরা।

Travelion – Mobile

মাহে রমজানকে ঘিরে কাতারের রাজপথ সেজেছে বর্ণিল আলোকসজ্জায়। রেস্তোরাঁ ও পার্টি সেন্টারগুলো সাজানো হয়েছে মাহে রমজানের আবহে। তবে এবার বিশ্বকাপের আয়োজক হিসেবে দেশটিতে ভিড় করছেন বিভিন্ন দেশের মুসলিম পর্যটকরা, যাদেরকে ঘিরে যুক্ত হয়েছে বাড়তি আয়োজন।

গত বছরের তুলনায় এবারের প্রস্তুতি ভিন্ন। বিধিনিষেধ শিথিল করা হয়েছে। আগের বছরগুলোতে আমরা স্বাভাবিকভাবে রমজানকে অনুভব করতে পারিনি। সেই সাথে বিশ্বকাপের আয়োজন, আমরা এবার রমজানকে বেশ ভালোভাবেই উপভোগ করতে পারছি।

রমজান উপলক্ষে নানা পণ্যের ওপর বিশেষ ছাড় দিয়ে ক্রেতা আকর্ষণের চেষ্টা করছে বড় বড় সুপার মার্কেটসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। তবে যুদ্ধ আর করোনার থাবায় নিত্যপণ্যের বাজারে যেন অসহায় হয়ে উঠেছে দরিদ্র মানুষ।

আমাদের আগের মতো কাজ নেই, তাই লোকেদের সামর্থ্য যা আছে তা দিয়ে বজারে আসা বিড়ম্বনার। যাদের সামর্থ আছে তারাও হাঁপিয়ে উঠছে।

জাপান, মালয়েশিয়া, ব্রুনাই ও ইন্দোনেশিয়ায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় রোববার থেকে রোজা শুরুর ঘোষণা দিয়েছে। তবে এসব দেশে করোনার বিধিনিষেধ তুলে নেওয়ায় রমজান মাসকে বরণ করে নিতে শুরু হয়েছে জোর প্রস্তুতি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!