দক্ষিণ কোরিয়ায় প্রবাসী কর্মীদের যৌন নির্যাতনের অভিযোগ বাড়ছে

সুরক্ষা, কর্ম পরিবেশ উন্নতিতে সংসদে বিল উত্থাপন

ক্রমবর্ধমান সংকটের মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়ায় অভিবাসী কর্মীরা। যৌন নির্যাতন, লাঞ্ছনা, বিলম্ব মজুরির ঘটনাসহ তাদের নানা অভিযোগ তোলা অব্যাহত আছে। তারা তাদের দুর্বল অবস্থার অপব্যবহারের জন্য অভিযুক্ত করছে নিয়োগকারীদের। প্রবাসী কর্মিদের সুরক্ষা, কর্ম পরিবেশ উন্নতিতে সংসদে বিল উত্থাপন করেছেন আইনপ্রণেতারা । এ নিয়ে প্রতিবেদন করেছে দেশটির দৈনিক পত্রিকা কোরিয়ান হেরাল্ড।

সোমবার পুলিশ জানায় যে, কম্বোডিয়ান এক কর্মীকে খামারের মালিক যৌন নির্যাতন করেছে বলে অভিযোগ পাওয়ার পরে তারা যৌন নিপীড়নের একটি মামলা তদন্ত করছে। অভিবাসী শ্রমিক অধিকার সংরক্ষণ নাগরিক গোষ্ঠীর দায়ের করা অভিযোগে বলা হয়েছে, দক্ষিণ চুংচং প্রদেশের খামার মালিক জোর করে একজন মহিলা কর্মীর বাসায় প্রবেশ করেছিলেন এবং গত বছর বেশ কয়েকবার তাকে যৌন নির্যাতন করেছিলেন। তারা আরও দাবি করেছেন,”একপর্যায়ে গর্ভবতী হয়ে পড়লে খামারের মালিক তাকে গর্ভপাত করতে বাধ্য করেছিলেন এবং পালিয়ে গেলে তাকে,’অবৈধ অভিবাসী’করার হুমকি দেন।”

এই মামলাটি সাম্প্রতিক বছরগুলোতে রিপোর্ট করা যৌন নির্যাতন ও লাঞ্চনার সিরিজ ঘটনার একটি। ভুক্তভোগী প্রবাসী কর্মীরা তাদের দূর্বল অবস্থার সুযোগে এ ধরনের অন্যায় বা অবৈধ সুবিধা গ্নেয়ার জন্য নিয়োগকারীদের দোষী করছেন।

২০১৯ সালের নভেম্বরে এক বিদেশী কর্মীকে যৌন নিপীড়নের চেষ্টা করার জন্য তাঁর ৫০ বছর বয়েসী খামার মালিককে কারাগারে সাজা দেওয়া হয়েছিল। ওই ব্যক্তি গ্যাংওয়ন প্রদেশের হংকচিয়নে নিজ খামার এক মহিলা শ্রমিককে একটি কেবিনে নিয়ে গিয়েছিলেন এবং সহকর্মী তাকে থামানোর আগে যৌন নির্যাতনের চেষ্টা করেছিলেন। একই বছর, গাঙওয়ানের একটি খামারের আরেক মালিককেও তার খামারে মহিলা কর্মীদের যৌন হয়রানির পরে প্রবেশন সাজা দেওয়া হয়েছিল। সরকারের কর্মসংস্থান কর্মসূচির আওতায় বিদেশী কর্মীদের খামারটিতে নিয়োগ দেয়া হয়েছিল।

Travelion – Mobile

গত বছরের ডিসেম্বরে, জেজু দ্বীপের সেওগিপ্পোয় ষাটের বছরের এক ব্যক্তির বিরুদ্ধে অবৈধ অভিবাসীদের নিয়োগ এবং তাদের কাছ থেকে মজুরি আটকে দেওয়ার হুমকির অভিযোগ করা হয়েছিল। তিনি একদল বিদেশী কর্মীদের উপর হামলা চালিয়েছিলেন যারা তাদের অবৈতনিক বেতন-ভাতা প্রদানের দাবি জানিয়েছিলেন-মোট ৮৬ মিলিয়ন ওন (প্রায় ৭৫,৮১৭ ডলার) এবং তাদের রির্পোট এবং দেশে ফেরত পাঠানোর দেওয়ার হুমকি দিয়েছিলেন। আদালত অভিবাসন নিয়ন্ত্রণ আইন লঙ্ঘনের অভিযোগে নিয়োগকারীকে দশ মাসের জেল ও দুই বছরের প্রবেশন কারাদণ্ড দেয়।

আগের খবর : কোরিয়ায় আটকেপড়া প্রবাসীদের ভিসার মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাব

এ ধরনের আরও ঘটনা প্রকাশ্যে আসার পর অভিবাসী কর্মীদের জন্য কাজের অবস্থার উন্নতি এবং সুরক্ষার জন্য ক্রমবর্ধমান দাবি উঠছে। জানুয়ারিতে, কোরিয়ার ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক পার্টির রেপ অহন হো-ইয়ং বিদেশী কর্মীদের কর্মসংস্থান সংক্রান্ত বিদ্যমান আইনে একটি আংশিক সংশোধনীর প্রস্তাব করেছিলেন, যাতে বিদেশী কর্মী নিয়োগের অনুমতি দেওয়ার আগে নিয়োগকর্তাদের শ্রম ও মানবাধিকার শিক্ষা বাধ্যতামূলক করার আদেশ রাখা হয়েছে । সংশোধিত বিলে লঙ্ঘন হলে ৫ মিলিয়ন উইন পর্যন্ত জরিমানারপরিশোধের আইনি ভিত্তি বা শাস্তির বিধান রাখা হয়েছে। অহন হো-ইয়ং বলেন,”যদিও কোরিয়ায় অর্থনৈতিক কর্মকাণ্ডে জড়িত বিদেশীদের সংখ্যা বাড়ছে, তাদের মানবাধিকার এবং কাজের পরিবেশ উন্নত করার জন্য কোনও প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই”।

একই মাসে, প্রধান বিরোধী পিপল পাওয়ার পার্টির রেপ পার্ক ডা-সুও বিদেশী কর্মীদের বৈষম্যবিরোধী ধারাটিকে আরও সুনির্দিষ্ট করার জন্য এই আইনের আংশিক সংশোধন প্রস্তাব করেছিলেন। “যদিও বর্তমান আইনের অধীনে বিদেশী শ্রমিকদের সাথে অন্যায় আচরণ নিষিদ্ধ করা হয়েছে, তবে এটি অকার্যকর কারণ এটি কোনও নির্দিষ্ট বিধান নির্দিষ্ট করে না,” তিনি আরও বলেন, আইনে মজুরি, কাজের সময় এবং বেনিফিটের মতো পরিষ্কার কাজের পরিস্থিতি তৈরি করা উচিত।

পরিসংখ্যান অনুসারে ২০২০ সাল পর্যন্ত কোরিয়ায় প্রায় ৮ লাখ ৪০ হাজার বিদেশী কর্মী নিযুক্ত ছিলেন। তাদের মধ্যে বেশিরভাগই উৎপাদন, নির্মাণ এবং কৃষিক্ষেত্রে দুর্বল কর্ম পরিবেশে কাজ করছে বলে জানা যায়।

শ্রম মন্ত্রণালয় বলেছে যে, ৭০ শতাংশেরও বেশি বিদেশী কর্মী কৃষক ও ফিশিং গ্রামগুলি গ্রিনহাউসগুলির মধ্যে অস্থায়ী সুযোগ-সুবিধায় বাস করেন। বিদেশী কর্মীদের ওভারডিউ মজুরি গত বছর মোট ১০০০ বিলিয়ন ছাড়িয়ে গেছে।

“বিদেশীকর্মীরা যেহেতু অমাদের অভ্যন্তরীণ শ্রম বাজারের মেরুদণ্ড, তাই তারা আমাদের সমাজের অংশ বলেই গ্রহণ করে নেওয়া দরকার,”পার্ক বলেছিল। “দুর্বল কাজের পরিবেশ উন্নত করতে এবং বৈষম্যমূলক আচরণ নিষিদ্ধ করার জন্য বিভিন্ন আইনি এবং প্রাতিষ্ঠানিক যন্ত্র প্রস্তুত করার সময় এসেছে।”
সূত্র : কোরিয়ান হেরাল্ড

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!