তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

তুরস্কের আংকারায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস।

সোমবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে বাংলাদেশের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নানের নেতৃত্বে দূতাবাস চত্বরে শহীদ মিনার ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

দিবসটি উপলক্ষে দূতাবাস মিলনায়তনে মিনিস্টার ও মিশন উপ-প্রধান শাহানাজ গাজীর উপস্থাপনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে দূতাবাস।

তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ছবি : বাংলাদেশ দূতাবাস
তুরস্কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন ছবি : বাংলাদেশ দূতাবাস

ভাষাশহীদদের রূহের মাগফিরাত ও শোক প্রকাশে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন সবাই। শহীদদের আত্মার মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

Travelion – Mobile

এসময় বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়। বাণী পাঠের পর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শহীদ দিবস ও ভাষাশহীদদের নিয়ে বিভিন্ন স্মৃতিচারণমূলক আলোচনা করেন প্রবাসী বাংলাদেশিরা।

রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সব শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন ও স্মরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যার অসামান্য নেতৃত্ব-গুণে বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

এছাড়া ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে ইস্তানবুলস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে আলোচনা সভার আয়োজন করা হয়। ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ও দূতালয় প্রধান জনাব মো. মাসুদ পারভেজ এবং প্রবাসী বাংলাদেশি কমিউনিটি সংগঠকরা উপস্থিত ছিলেন ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!