তার্কিশ এয়ারলাইন্সের এক ফ্লাইটে ৯০ লাখ যাত্রী!

ঐতিহাসিক দিবসে ব্যতিক্রমী আয়োজন

এভিয়েশন খাতে বইছে মন্দা আর অনিশ্চয়তার হাওয়া। সংকটের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্বের বিমানসংস্থাগুলো। এতসব দুঃসংবাদের মধ্য দিয়েও এভিয়েশন খাতের জন্য একটু ব্যতিক্রমী দৃষ্টান্ত স্থাপন করেছে তার্কিশ এয়ারলাইন্স। এক ঐতিহাসিক ফ্লাইটের মধ্যে দিয়ে বিশ্ব এভিয়েশেন বেশ সাড়া ফেলে দেয় তুরস্কের রাষ্ট্রীয় বিমানসংস্থাটি।

করোনা মহামারিতে তুরস্কের স্বাধীনতার ১০১ তম বর্ষে পদার্পণ নিয়ে দেশটির তেমন কিছু করার সুযোগ না থাকলেও তার্কিশ এয়ারলাইন্স এই ঐতিহাসিক সময়কে মাটি হতে দেয়নি একেবারে। তাই তারা আয়োজন করেছে ব্যতিক্রমী এক অনলাইন ফ্লাইটের। ভার্চুয়াল এই ফ্লাইটে যাত্রী ছিল ৯০ লাখ! যা সৃষ্টি করেছে এভিয়েশন খাতে নতুন ধরনের এক রেকর্ড।

গেল ১৯ শে মে ছিল তুরস্কের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দিন। তুরস্কের জাতীয় আন্দোলনের ১০১ তম বার্ষিকী। ১০১ বছর আগে এই দিনে তুরস্কের জনক মোস্তফা কামাল আতাতুর্ক ইস্তানবুল থেকে কৃষ্ণসাগর প্রদেশের সামসুনে এসেছিলেন দেশটির স্বাধীনতা যুদ্ধকে এগিয়ে নেয়ার জন্য কামাল আতাতুর্ক স্যামসুনে অবতরণের মধ্য দিয়ে শুরু হয়েছিল সেই আন্দোলন!

 ফ্লাইট ক্যাপ্টেন সেভিমলি ও ফার্স্ট অফিসার ডগুকান ডেমিরভ  ফ্লাইট শেষে সামসুন-এর গভর্নর  তাদের স্মারক তুলে দেন
ফ্লাইট ক্যাপ্টেন সেভিমলি ও ফার্স্ট অফিসার ডগুকান ডেমিরভ ফ্লাইট শেষে সামসুন-এর গভর্নর তাদের স্মারক তুলে দেন

আতাতুর্ক এই দিনটিকে জাতীয় যুব ও ক্রীড়া দিবস হিসেবে উৎসর্গ করেন। সেই থেকে এই দিনটিকে জাতীয় ছুটির দিন হিসেবে ধরা হয় আর সাধারণত খেলাধূলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি সারা দেশ দিনটিকে সরকারি নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করে।

Travelion – Mobile

মহামারির কারণে এই দিনটিকে ঘিরে সরকারিভাবে তেমন কোন আয়োজন রাখা হয়নি। তাই তার্কিশ এয়ারলাইন্স দিনটিকে একেবারে নীরবে চলে না যাওয়ার ব্যবস্থা করে। তাদের পক্ষ থেকে তারা ইতিহাসের সবচেয়ে স্মরণীয় অনলাইন ফ্লাইটের আয়োজন করে।

বর্তমান পরিস্থিতিতে একটি যাত্রীবহুল ফ্লাইট অকল্পনীয় ব্যাপার। সেখানে তার্কিশ এয়ারলাইন্সের বোয়িং 737 উড়োজাহাজে ৯০ লাখ যাত্রী, তাদের ১০১ বছর উদযাপনেকে দিয়েছে ভিন্ন মাত্রা।

তার্কিশ এয়ারলাইন্স তাদের এই অনলাইন ফ্লাইটে দেশীয় ও বিদেশিদের টিকেট সংগ্রহের আহ্বান জানায়। শেষদিন পর্যন্ত এর জন্য টিকেট নেন বিশ্বের ৯০ লাখ মানুষ। বলাই বাহুল্য তাদের প্রত্যেকেই ভার্চুয়াল যাত্রী যারা সবাই 19A আসনটি ভাগাভাগি করে নেন। যেহেতু মে মাসের ১৯ তারিখ তুরস্কের ইতিহাসে গুরুত্বপূর্ণ সেহেতু এই আসনটিকে বেছে নেয়া হয়। এমনকি ফ্লাইটের নাম্বারও ছিল TK1919। অর্থাৎ ১০১ বছর আগে ১৯১৯ সালের সাথে মিল রেখে এই নম্বরটি বেছে নেয় তারা।

স্মরণীয় এই ফ্লাইটে অধিনায়কত্ব করেন তার্কিশ এয়ারলাইন্সের সর্বকনিষ্ঠ পাইলট ২৯ বছর বয়সী সেলিন সেভিমলি। এক ঘন্টার এই ফ্লাইটটি ইস্তানবুল বিমানবন্দর (IST) থেকে ছেড়ে উড়ে যায় সামসুনের বিমানবন্দরে। লক্ষ লক্ষ অনলাইন যাত্রী ফ্লাইটটি অনুসরণ করেন ঘরে বসে। এসময় তারা #TK1919 এবং #TarihiYolculuk হ্যাশট্যাগ ব্যবহার করে বিশ্বের সঙ্গে ফ্লাইটটি সামাজিক নানা মাধ্যমে শেয়ার করে।

ঐতিহাসিক এই ফ্লাইট শেষের দিকে বিমানবন্দরের কাছের টোবাকো পিয়ার ও বান্দরামা ফেরির উপর ঘেঁষে উড়ে যায়। এক ঘণ্টা ৯ মিনিট ওড়ার পর বিমানটি স্থানীয় সময় দুপুর ১ টা ৪৭ মিনিট সামসুন বিমানবন্দরে অবতরণ করে। ওয়াটার ক্যানন স্যালুটের মধ্য দিয়ে ফ্লাইটকে স্বাগত জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ । ফ্লাইট শেষে সামসুন-এর গভর্নর ওসমান কায়মাক বিমানবন্দরে ফ্লাইট ক্যাপ্টেন সেভিমলি ও ফার্স্ট অফিসার ডগুকান ডেমির হাতে একটি স্মারক তুলে দেন।

করোনা পরিস্থিতিতে দু’মাসের বেশি সময় বন্ধ থাকার পর এই জুনে আবার আকাশে ডানা মেলার আগে এই ফ্লাইটটি নিঃসন্দেহে দেশটির এভিয়েশন খাতে এক ধরনের প্রণোদনা দিয়েছে।

ফ্লাইটপথ দিয়ে আকাশের গায়ে তুরস্কের পতাকা আঁকলো তার্কিশ এয়ারলাইন্স
ফ্লাইটপথ দিয়ে আকাশের গায়ে তুরস্কের পতাকা আঁকলো তার্কিশ এয়ারলাইন্স

এই প্রথম শুধু নয়, এর আগেও এমন অনেকে চমক দেখিয়েছে তার্কিশ এয়ারলাইন্স। বেশি দূরের নয় গত ২৩ শে এপ্রিলই তার্কিশ তার অনন্য উদযাপনের ফ্লাইটপথ দিয়ে ইতিহাস তৈরি করে। এদিন তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেমব্লির ভিত্তি উদযাপনে তাদের একটি বোয়িং 777 আকাশের গায়ে একে ছিল তুরস্কের পতাকা, যা ফ্লাইটরাডার ২৪ ডটকম-এ সর্বকালের অন্যতম ট্র্যাকড ফ্লাইট হয়ে ওঠে। ইভেন্টের সময় এবং পরে উভয়ই তুর্কি এয়ারলাইনসের বিমানটিকে ট্র্যাক করেছিল ফ্লাইটার্ডার প্রায় ৪০ লাখ ব্যবহারকারী। একযোগে সরাসরি উড়োজাহাজ অনুসরণ করে ১,৯৫,০০০ জন ব্যবহারকারী।

লাইটরাডার২৪ ডটকমের তথ্য অনুসারে, সর্বাধিক অনুসরণ করা উড়োজাহাজটি ছিল ২০১৯ সালের কান্তাস প্রজেক্ট সানরাইজ টেস্টের প্রথম ফ্লাইটটি, যা কমপক্ষে ৮ লাখ মানুষ ট্র্যাক করেছিল। তার্কিশ পরিসংখ্যানকে বাইরে ফেলে ৪০০% বেশি ট্র্যাকিং অর্জন করে।

আগের খবর
আগামী মাসে আবার ডানা মেলছে তার্কিশ এয়ারলাইন্স

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!