জার্মানিতে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

করোনার অব্যাহত লকডাউনের মধ্যেও জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। উপলক্ষে আয়োজিত নানা কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, পবিত্র কোরআন ও ত্রিপিটক থেকে পাঠ, দোয়া কামনা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিসংগ্রামে সকল আত্মত্যাগী শহীদদের প্রতি শ্রদ্ধা ও নীরবতা পালন।

বুধবার (১৬ ডিসেম্বর) সকালে রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে জাতীয় সঙ্গীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা করেন দেশটি নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও জার্মানির প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভার শুরুতে বিজয় দিবসের বাণীসমূহ পাঠ করেন রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

Travelion – Mobile

আলোচনায় বিজয়ের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন জার্মানির নর্দরাইন ওয়েস্টফালেন অঙ্গরাজ্যের অনারারি কনসাল হাসনাত মিয়াস, জার্মান আওয়ামী লীগের সিনিয়র নেতা ও বার্লিন আওয়ামীলীগের সাবেক সভাপতি মিজানুর হক খান, জার্মান আওয়ামী লীগের সিনিয়র নেত্রী নুরজাহান খান নুরি, বার্লিন আওয়ামী লীগের সভাপতি মাসুদুর রহমান এবং বার্লিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী রুবেল।

বার্লিনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়ার সঙ্গে আওয়ামী লীগ নেতৃবৃন্দ
বার্লিনে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়ার সঙ্গে আওয়ামী লীগ নেতৃবৃন্দ

রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া তাঁর বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ এবং সম্ভ্রম হারানো ২ লক্ষ মা-বোন এবং জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন।

তিনি বলেন, মেধা আর শ্রমকে কাজে লাগিয়ে বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রায় অনেক দূর এগিয়ে গেছে। বিশেষভাবে, গত এগারো বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতি বিশ্বময় স্বীকৃত। জাতির জনক বঙ্গবন্ধুর গড়া সোনার বাংলাকে আরো এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন দিয়ে যেতে হবে।’

তিনি আরো বলেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাংলাদেশ সম্ভাব্য সবই করছে, সেই সাথে বাংলাদেশ আজ পৃথিবীতে উন্নয়নের ক্ষেত্রে ভূয়সী প্রশংসা কুড়াচ্ছে।

বক্তারা পদ্মা সেতুর জন্য রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। বক্তারা সাম্প্রতিক সময়ে দেশে ধর্মান্ধ ও মৌলবাদী দলগুলোর উত্থানে এবং তাদের আস্ফালনকে অসাম্প্রদায়িক ধর্মনিরপেক্ষতার বাংলাদেশের জন্য বড় হুমকি বলে মনে করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!