জর্ডানে অক্সিজেন সংকটে ৭ করোনা রোগীর মৃত্যু, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

জর্ডানে একটি সরকারি হাসপাতালে অক্সিজেন সংকটের কারণে চিকিৎসাধীন ৭ জন রোগীর মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে চারজন পুরুষ এবং তিনজন মহিলা রয়েছে। ঘটনা দায় নিয়ে পদত্যাগ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবেইদাত।

শনিবার সকালের দিকে দেশটির রাজধানী আম্মানের পশ্চিমে আল-হুসেন নিউ সল্ট হাসপাতালে নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) এ ঘটনা ঘটেছে। জানা যায়, হঠাৎ করেই হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র, প্রসূতি ইউনিট ও করোনাভাইরাসের ওয়ার্ডে অক্সিজেন সংকট দেখা দিয়েছিল। কী কারণে অক্সিজেন সংকট দেখা দিয়েছিল তা এখনো স্পষ্ট না হলেও চিকিত্সা সূত্র স্থানীয় মিডিয়াকে বলেছে যে, প্রযুক্তিগত ত্রুটির কারণে হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটের (আইসিইউ) রোগীরা অক্সিজেন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে, তাই আইসিইউতে ভেন্টিলেটরে কয়েকজন রোগী মৃত্যুর হয়।

ঘটনার পরপরই তাৎক্ষিনক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী, নাথির ওবাইদাত প্রথম নিশ্চিত করেন যে, এই ঘটনায় ছয়জন মারা গেছে, তারা সকলেই করোনভাইরাস রোগী। এর অল্প সময়ের মধ্যেই, জাতীয় ফরেনসিক মেডিসিনে কেন্দ্রের পরিচালক,আদনান আব্বাস, আরও একজনের মৃত্যুর ঘোষণা করেছিলেন, ফলে মৃত্যুর সংখ্যা সাত জনে পৌঁছে। স্বাস্থ্যমন্ত্রী, এই সমস্যার সমাধান করা হয়েছে এবং হাসপাতালের রোগীরা এখন অক্সিজেন পাচ্ছেন। নিউমোনিয়ার কারণে হার্ট ফেইলিউর এবং অক্সিজেনের অভাবে করোনাভাইরাস দ্বারা সংক্রমণের জটিলতার কারণে মৃত্যুর কারণ ছিল বলে আব্বাস জানিয়েছেন।

Travelion – Mobile

খবর পেয়ে রোগীদের ক্ষিপ্ত স্বজনরা হাসপাতালের গেটের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেছিলেন। তাদের রুখতে সেখানে পুলিশ মোতায়েন করা হয়। প্রায় দেড়শো আত্মীয়-স্বজন হাসপাতালের সামনে জড়ো হয়েছেন বলে জানা গেছে। আত্মীয়-স্বজনদের শান্ত করতে হাসপাতালে উপস্থিত হয়েছিলেন দেশটির শাসক কিং দ্বিতীয় আবদুল্লাহ এবং ক্রাউন প্রিন্স আল-হুসেন বিন আবদুল্লাহ। ঘটনার সমালোচনা করে কিং আবদুল্লাহ হাসপাতালের পরিচালক আবদুল রাজাক আল-খাশমানকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন।

জর্ডানের প্রধানমন্ত্রী বিশের আল-খাসাওনেহ ঘটনা “স্বচ্ছ” তদন্তের নির্দেশ দিয়েছেন। অ্যাটর্নি জেনারেল জজ হাসান আল-আবদাল্লাত জানিয়েছেন, সরকারী আইনজীবীদের একটি দল এই ঘটনার তদন্ত শুরু করেছে।

শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেন স্বাস্থ্যমন্ত্রী নাথির ওবাইদাত। তিনি বলেছেন, “নিউ সল্ট হাসপাতালে অক্সিজেন সরবরাহের ঘাটতির জন্য যে ঘটনা ঘটেছে তার নৈতিক দায় আমি গ্রহণ করছি।” অন্যদিকে জর্ডানের মিডিয়া বিষয়ক প্রতিমন্ত্রী সাখার দুদিনের মতে, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ রাজকীয় আদেশে এসেছিল। ‘সল্ট হাসপাতালে

জর্ডান মেডিকেল অ্যাসোসিয়েশনের (জেএমএ) প্রাক্তন প্রধান আহমদ আল-আরমুতি র মতে ঘটনাটি স্পষ্টতই অবহেলার আচরণের ফলস্বরূপ এবং এটি একটি “অপরাধমূলক দায়বদ্ধতা”। তিনি বলেন, “ঘটনার অবহেলা মামলাটি অবশ্যই বিচার বিভাগের কাছে প্রেরণ করা উচিত”।

এই ঘটনার পেছনের বিবরণ অপরিষ্কার থাকায় সংসদের স্পিকার আবদেল মোনিম আল-ওদাত ঘটনার কারণগুলি নির্ধারণ করার জন্য রোববার সংসদেরের জরুরি অধিবেশন আহ্বান করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!