চীনে বাংলাদেশ দূতাবাসের বৈশাখী উৎসব

চীনে বিভিন্ন দেশের কূটনীতিকদের নিয়ে নতুন বাংলা বছর উপলক্ষে বৈশাখী উৎসব আয়োজনে মেতে ওঠেছিল বাংলাদেশি কূটনীতিক ও প্রবাসী বাংলাদেশিরা। এবারের পহেলা বৈশাখ রমজান মাসে হওয়ায় বিলম্বে এই অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ দূতাবাস।

শনিবার (২২ মে) রাজধানী বেইজিংয়ে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বৈশাখী উৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণ পাল্কি, কুঁচকির প্যাডাল, বাঁশজাতীয় মাছ ধরার সরঞ্জাম, আল্পনা , রঙিন ফেস্টুন, ব্যানার দিয়ে সাজানো হয়।

বেইজিংয়ের প্রবাসী বাংলাদেশি, দূতাবাস পরিবারের সদস্যরা ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ এবং দক্ষিণ এশিয়ার দেশগুলির কূটনীতিকরা অনুষ্ঠানে যোগ দেন।

Travelion – Mobile

দূতাবাসের পরিবারের সদস্যরা “এশো হে বৈশাখ, এসো এসো”র কোরাস উপস্থাপন করে বাংলা নববর্ষকে স্বাগত জানান।

শিশু শিল্পীরা এ উপলক্ষে উপযোগী লোকজ, আধুনিক ও মরমী গানে রচিত বাংলাদেশ সংস্কৃতির মোজাইক চিত্রিত করে গান এবং নৃত্য পরিবেশন করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলেন।

ঐতিহ্যবাহী বাঙালি খাবারের মাধ্যমে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ-জামান সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে বক্তব্যে বলেন, “পহেলা বৈশাখ উদযাপন ছয় শতাব্দী আগে শুরু হওয়ার পর থেকে বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। বর্ণ, বর্ণ, জাতি বা ধর্ম নির্বিশেষে এই উৎসব দেশের সমস্ত জনগণকে এক করে দেয়”।

তিনি এই আনন্দ এবং সম্প্রীতির উত্সবে উপস্থিতির জন্য কূটনীতিক, বাংলাদেশ কমিউনিটিরসহ সবাইকে ধন্যবাদ জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!