চার্টার্ড ফ্লাইটে ইতালি ফিরছেন ২৬৫ বাংলাদেশি

মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘ কয়েক মাস ধরে দেশে আটকেপড়া ২৬৫ প্রবাসী বাংলাদেশি অবশেষে ইতালি ফিরছেন। আগামী ১২ জুন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ চার্টার্ড ফ্লাইট ঢাকা থেকে ইতালির উদ্দেশে রওনা দেবে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ বিমানের ওয়েবসাইটে এ সংক্রান্ত জারি করা প্রজ্ঞাপন নির্ধারিত ২৬৫ জন যাত্রীর তালিকা প্রকাশ করা হয়। পুরো বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হচ্ছে বলে জানিয়েছেন বিমান বাংলাদশের কর্মকর্তারা।

দৈনিক যুগান্তরের প্রতিবেদন সূত্রে জানা যায়, ইতালি ভিসেন্সা প্রবাসী সমাজসেবক রফিকুল ইসলাম মান্না সর্দারের একক উদ্যোগে প্রবাসীরা দেশে এসে আটকেপড়া এ সব প্রবাসী বাংলাদেশিরা সেখানে ফেরত যেতে পারছেন।

Travelion – Mobile

গত ২৭ মে ফেসবুক লাইভে এসে এক আলাপনের পর ২৬৫ জন প্রবাসীকে ফিরিয়ে নিতে বাংলাদেশ বিমানের কাছে একটি চার্টার্ড ফ্লাইটের জন্য আবেদন করেন রফিকুল ইসলাম মান্না সর্দার। আবেদনটি গুরুত্বসহকারে নেন বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ ।

যাত্রীদের একজন ইতালি প্রবাসী অ্যাডভোকেট আনিসুজ্জামান যুগান্তরকে বলেন, রোম কমিউনিটির কেউ উদ্যোগ নেয়নি। কিন্তু ভিসেন্সার মান্নান সর্দারের একক প্রচেষ্টায় ২৬৫ জন প্রবাসী ইতালি যেতে পারছেন। এটা সত্যিই আনন্দের। যারা এই প্রক্রিয়ায় সহযোগিতা করেছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।

এ প্রসঙ্গে ভিসেন্সায় বসবাসরত ব্যবসায়ী মান্নান সর্দার বলেন, করোনা পরিস্থিতিতে গত তিন মাস ধরে কয়েক হাজার বাংলাদেশি আটকা পড়ে দেশে। এদের মধ্যে কারও স্টে-পারমিট মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। কারও আবার পরিবার ইতালিতে। তাদের ফিরিয়ে আনতে কমিউনিটি নেতাদের কোনো সহযোগিতা না পেয়ে বাংলাদেশ বিমানের পরিচালকের সঙ্গে কথা বলি। প্রথমে মানা করলেও পরে তিনি রাজি হন। পরে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা ও ইতালি সরকারের অনুমতিক্রমে ১২ জুন চার্টর্ড ফ্লাইটে রোমে আসবে ২৬৫ জন বাংলাদেশি।

রোববার থেকে তালিকায় অন্তর্ভুক্তরা বাংলাদেশ বিমানের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের অফিস থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!