কোটি টাকা পেলেন মক্কায় ক্রেন দুর্ঘটনায় আহত বাংলাদেশি

সৌদি সরকার আর্থিক ক্ষতিপূরণ পেলেন পবিত্র নগরী মক্কায় মসজিদুল হারামে ক্রেন দুর্ঘটনায় আহত এক বাংলাদেশি। আর্থিক ক্ষতিপূরণ হিসেবে এক কোটি বার লাখ টাকা পেয়েছেন আহত মোহাম্মদ আব্দুল নূর নামের এই বাংলাদেশি।

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার মাধ্যমে আর্থিক ক্ষতিপূরণ বাবদ সৌদি সরকারের দেয়া এক লাখ তেত্রিশ হাজার তিনশত তেত্রিশ মার্কিন ডলার (এক কোটি বার লাখ টাকা) চেকটি মোহাম্মদ আব্দুল নূরের কাছে হস্তান্তর করা হয়।

বুধবার (১৩ নভেম্বর) কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন চেকটি আব্দুল নূর আব্দুল কাইয়ুমের হাতে তুলে দেন। এ সময় জেদ্দা কনস্যুলেটের কাউন্সিলর (শ্রম) আমিনুল ইসলাম, কাউন্সিলর মুজিবুর রহমান, কাউন্সিলর (পাসপোর্ট) কামরুজ্জামান, কনসাল কামরুজ্জামান ভুঁইয়া, কার্যালয় প্রধান মোস্তাফা জামিল ও সোনালী ব্যাংক প্রতিনিধিসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Travelion – Mobile

ক্ষতিপূরণের অর্থ পেয়ে আব্দুল নূর সৌদি সরকার ও বাংলাদেশ কনস্যুলেটের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন।

২০১৫ সালের ১১ সেপ্টেম্বর মক্কার মসজিদ আল হারামের নির্মাণ কাজে ব্যবহৃত একটি ক্রেন ভেঙে পড়ে বিভিন্ন দেশের ১১৮ জন নিহত ও ৩৯৪ জন আহত হয়েছিল। এদের অধিকাংশই হজ্জের উদ্দেশ্যে মক্কা এসেছিলেন। তাদের মধ্যে বাংলাদেশের একজন নিহত ও তিনজন আহত হয়। এ ঘটনার পর পরই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ নিহতের পরিবারকে ১০ লাখ ও আহতদের প্রত্যেককে ৫ লাখ সৌদি রিয়াল দেয়ার ঘোষণা দেন।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ হাসপাতালে আহতদের দেখতে যান
সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ হাসপাতালে আহতদের দেখতে যান

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয় সৌদি সরকার। এরপরই এ মোটা অঙ্কের ক্ষতিপূরণ দেয়ার সিদ্ধান্ত নেয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

দুর্ঘটনার চার বছর পর ক্ষতিগ্রস্থ বাংলাদেশিদের পাঁচ কোটি ৬৪ লাখ ২৭ হাজার টাকা ক্ষতি পূরণ দিচ্ছে সৌদি সরকার। দেশটির কেন্দ্রীয় ব্যাংক সামা থেকে এ ক্ষতিপূরণ পাচ্ছেন তারা।
দুর্ঘটনায় নিহত বাংলাদেশি চট্টগ্রাম চন্দনাইশ উপজেলার কাঞ্চনাবাদ ইউনিয়নের বাসিন্দা আবুল কাসেম সুফির পরিবার ক্ষতিপূরণ হিসেবে পাচ্ছে ১০ লাখ সৌদি রিয়াল। আর আহত সরদার আবদুর রব, মোহাম্মদ নাজিম উদ্দিন ও মোহাম্মদ আব্দুল নূর পাচ্ছেন জনপ্রতি পাঁচ লাখ সৌদি রিয়াল।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!