কেপটাউনে অ্যাঙ্গোলার চার্টার উড়োজাহাজ আটক

দক্ষিণ-পশ্চিম আফ্রিকার দেশ অ্যাঙ্গোলার রাষ্ট্রীয় বিমানসংস্থার একটি চার্টার উড়োজাহাজ প্রয়োজনীয় অনুমতি ছাড়াই অবতরণের জন্য দক্ষিণ আফ্রিকার কেপটাউন আন্তর্জাতিক বিমানবন্দরে (CPT) আটকে আছে। পাইলট ও ক্রুদের সার্টিফিকেশন এবং লাইসেন্স নিয়ে কোনও সমস্যা না থাকলেও, এটি ছিল প্রশ্নবিদ্ধ ফ্লাইট, যা কর্তৃপক্ষের সঙ্গে সমস্যায় পড়ে।

৭ অক্টোবর সন্ধ্যায়, ট্যাগ অ্যাঙ্গোলা এয়ারলাইন্সের (TAAG Angola Airlines) চার্টাড উড়োজাহাজটি কেপ টাউন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর প্রয়োজনীয় ‘বিদেশি অপারেটর অনুমতিপত্র’ (এফওপি-FOP) না থাকায় গ্রাউন্ডেড করে বিমানবন্দর কর্র্তপক্ষ। .

সাউথ আফ্রিকা সিভিল এভিয়েশন অথরিটি (এসএসিএএ) আবিষ্কার করেছে যে, ফ্লাইটটি শিকাগো কনভেনশনে নির্ধারিত আন্তর্জাতিক অবতরণের নিয়ম অনুসরণ করেনি।

Travelion – Mobile

এসএবিসি নিউজের মতে, পরিবহন বিভাগ, আন্তর্জাতিক বিমান পরিষেবা কাউন্সিল এবং অ্যাঙ্গোলান কর্তৃপক্ষ বিষয়টি সমাধানের জন্য আলোচনা করছে।

অ্যাঙ্গোলান দূতাবাসও এই ঘটনার জন্য ক্ষমা চেয়েছে এবং উড়োজাহাজটিকে আবার আকাশে ফিরিয়ে আনতে সহায়তা চেয়েছে।

তেল কোম্পানি, শেভরনের শ্রমিকদের নিয়ে যাওয়ার জন্য বিমানটি কেপটাউনে যাত্রা করেছিল। ট্যাগ অ্যাঙ্গোলা এয়ারলাইন্সের একটি এফওপি আছে, যাতে বাণিজ্যিক ক্রিয়াকলাপের জন্য তার নিয়মিত বহরে সকল উড়োজাহাজ বিমান তালিকাভুক্ত আছে।

আরও পড়তে পারেন : অবিস্ফোরিত গোলা নিয়ে বিমানবন্দরে হাজির যাত্রী! তারপর যা হল…

কিন্তু ক্যারিয়ারের বেশ কয়েকটি প্লেন রক্ষণাবেক্ষণের কারণে গ্রাউন্ডেড রয়েছে এবং তাই এই নির্দিষ্ট ফ্লাইটটি সম্পাদন করার জন্য একটি বিমান ভাড়া করা হয়েছে। পুরো ঘটনার মূলে রয়েছে এই বিমানটি এয়ারলাইন্সের FOP-তে তালিকাভুক্ত না হওয়ায় এবং তাই আইনত সেখানে অবতরণের অনুমতি দেওয়া হয়নি।

দক্ষিণ আফ্রিকার জাতীয় পরিবহন বিভাগের মুখপাত্র লুয়াজি খোজা মন্তব্য করেছেন, “রক্ষণাবেক্ষণের জন্য বহরের কিছু উড়োজাহাজ গ্রাউন্ডিংয়ের কারণে, তারা তেল কোম্পানি, শেভরনের শ্রমিকদের সংগ্রহ করার জন্য তাদের এফওপি -তে তালিকাভুক্ত নয় এমন একটি উড়োজাহাজ চার্ট করেছে। ১৯৯৩ সালের ইন্টারন্যাশনাল এয়ার সার্ভিসেস অ্যাক্টের প্রয়োজন যে, এফওপি ধারককে অবশ্যই তাদের পারমিট সংশোধনের জন্য আবেদন করতে হবে, যদি অন্যদের মধ্যে উড়াজাহাজের ক্যাটাগরি বা ধরনের পরিবর্তন হয়। এই ক্ষেত্রে, এটি করা হয়নি।”

প্রয়োজনীয় ল্যান্ডিং পারমিট না থাকা দক্ষিণ আফ্রিকার বেসামরিক বিমান চলাচলের আইনের লঙ্ঘন, এবং কর্তৃপক্ষ বিষয়টিকে বেশ গুরুত্ব সহকারে নিচ্ছে। এফওপি সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত উড়োজাহাজটি বিমানবন্দরেই থাকবে।

আরও পড়তে পারেন : আকাশেই ককপিটে ২ পাইলটের মারামারি, অতঃপর বরখাস্ত!

এসএসিএএ অবশ্য উল্লেখ করেছে যে, ফ্লাইট পরিচালনাকারী ক্রুরা নিরাপদে এবং আইনত ফ্লাইটটি সম্পাদন করার জন্য সমস্ত প্রাসঙ্গিক নথির অধিকারী ছিল।

এফওপি (FOP) প্রয়োজনীয়তা
বিদেশি বিমানবন্দরে অবতরণ করা যে কোনো বিমানের জন্য একজন অপারেটরের অনুমতি প্রয়োজন। একটি নির্দিষ্ট দেশে যাত্রী বা পণ্যসম্ভার পরিচালনা করতে ইচ্ছুক এয়ারলাইনগুলিকে প্রথমে দেশের নাগরিক বিমান চলাচলের প্রয়োজনীয়তাগুলি পরিচালনাকারী কর্তৃপক্ষের কাছ থেকে প্রাসঙ্গিক অনুমতি নিতে হবে।

এই নিয়মের কিছু ব্যতিক্রম হতে পারে। উদাহরণস্বরূপ, যুক্তরাজ্যের সিভিল এভিয়েশন অথরিটি (সিএএ) বলে যে অ-ইউকে নিবন্ধিত উড়োজাহাজ দ্বারা পরিচালিত কিছু ফ্লাইটের জন্য বিদেশি ক্যারিয়ার পারমিটের প্রয়োজন হয় না। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত ফ্লাইট, যুক্তরাজ্যের ওভারফ্লাইট, বিদেশি সরকারের পক্ষ থেকে নেওয়া রাষ্ট্রীয় ফ্লাইট এবং পজিশনিং, ফেরি এবং ডেলিভারি ফ্লাইট ইত্যাদি।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!