অবিস্ফোরিত গোলা নিয়ে বিমানবন্দরে হাজির যাত্রী! তারপর যা হল…

কোথাও ঘুরতে গেলে স্মৃতি হিসাবে সেখানকার কিছু কিছু জিনিস সঙ্গে নিয়ে আসেন। কিন্তু আমেরিকার একটি পরিবার যা করল তা শুনে আঁতকে উঠবেন।

ইজরায়েলের গোলান হাইটস-এ ঘুরতে গিয়েছিল ওই পরিবার। ঘোরার সময়ই এক জায়গায় একটি না-ফাটা গোলা দেখতে পায় তারা। অব্যবহৃত বহু পুরনো সেই গোলাকে তৎক্ষণাৎ ব্যাগবন্দি করেন পরিবারের সদস্যরা। স্মৃতি হিসাবে সেটি বাড়ি নিয়ে যাওয়ারও বন্দোবস্ত করেছিলেন।

কিন্তু ইজারায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে পৌঁছতেই বিপত্তি বাধল। পরীক্ষা করার জন্য নিরাপত্তাকর্মীরা সেই ব্যাগ খুলতেই আঁতকে ওঠেন। ব্যাগে গোলা দেখতে পেয়েই বিমানবন্দরে সতর্কবার্তা পাঠান। বিমানবন্দর তখন গিজগিজ করছিল যাত্রীদের ভিড়ে।

Travelion – Mobile

যাত্রীর ব্যাগে না-ফাটা গোলা পাওয়া গিয়েছে, এই খবর চাউর হতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে বিমানবন্দরের বাকি যাত্রীদের মধ্যে। বিমানবন্দর ছেড়ে বাইরে বেরোনোর জন্য হুড়োহুড়ি পড়ে যায় যাত্রীদের মধ্যে। দেশের বৃহত্তম বিমানবন্দরে আতঙ্ক ছড়িয়ে পড়ে কারণ, যাত্রীরা সতর্কতাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে বুঝে নিয়ে ঘটনাস্থল থেকে পালাতে শুরু করে।

বিমানবন্দর দ্রুত খালি করার কাজে নেমে পড়েন নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা। হুড়োহুড়িতে বেশ কয়েক জন যাত্রী আহত হন। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা দৃশ্যের ফুটেজে দেখা যাচ্ছে যে যাত্রীরা এলাকা ছেড়ে পালিয়ে যাচ্ছে, মাটিতে আশ্রয় নিচ্ছে এবং যাত্রীরা নিরাপদে ছুটে যাওয়ার সময় তাদের সন্তানদের ডাকছে।

এ ঘটনায় আহত একজন যাত্রী বিমানবন্দরে চিকিৎসা সেবা পেয়েছেন। ইসরায়েলের বিমানবন্দর কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে ৩২ বছর বয়সী একজন ব্যক্তি পালানোর চেষ্টা করার সময় একটি ব্যাগেজ ক্যারোসেলে ধাক্কা লেগে আহত হয়েছেন। ওই ব্যাক্তি স্থানীয় সংবাদকর্মীদের কাছে দৃশ্যটি বর্ণনা করেছেন:

“আমি চেক-ইন কাউন্টারে না আসা পর্যন্ত আমি বিমানবন্দরে এক ঘন্টা লাইনে অপেক্ষা করছিলাম, এবং হঠাৎ পাঁচ মিটার (১৬ ফুট) ব্যাসার্ধে লোকজন পালিয়ে যেতে শুরু করে এবং লাগেজ রেখে যায়।

মনে হচ্ছিল, কেউ বুলেট ছুড়ছে, আমি বুঝতে পেরেছিলাম যে আমাকেও পালাতে হবে, তাই আমি চেক-ইনের দিকে দৌড়ে গেলাম, আমি একটি কনভেয়র বেল্টে হোঁচট খেয়েছি… এবং ছয় মিটার দূরে উড়ে গেলাম।”

আরও পড়তে পারেন : আকাশেই ককপিটে ২ পাইলটের মারামারি, অতঃপর বরখাস্ত!

গোলাটিকে উদ্ধার করে সরিয়ে নিয়ে যাওয়া হয়। ওই পরিবারকে জেরা করে পর ছেড়েও দেওয়া হয়। গত এপ্রিলে শেষ সপ্তাহের এ ঘটনা।

বেন গুরিয়ন বিমানবন্দরটি জেরুজালেমের ২৪ মাইল উত্তর-পশ্চিমে এবং তেল আবিব থেকে ১২ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থিত এবং দেশটির প্রাথমিক প্রবেশ বিন্দু হিসেবে কাজ করে। বিমানবন্দরটি অতীতে উল্লেখযোগ্য হুমকির লক্ষ্যবস্তু ছিল । বর্তমানে এটি বিশ্বের সর্বোচ্চ স্তরের বিমান চলাচলের নিরাপত্তা বজায় রাখে।

পরে জানা যায়, গোলাটি ১৯৬৭ এবং ১৯৭৩ সালে ইসরায়েল ও সিরিয়ার মধ্যে সংঘাতের পরে এলাকায় রয়ে যাওয়া অনেকগুলি অবিস্ফোরিত শেল এবং ল্যান্ড মাইনগুলির মধ্যে একটি।

আরও পড়তে পারেন : উড়োজাহাজ বানিয়ে ইউরোপ পাড়ি

এই বছরের শুরুর দিকে, ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয় গোলান হাইটসে একটি ভূগর্ভস্থ বাঙ্কার আবিষ্কার করেছিল যার মধ্যে পাইরোটেকনিক যুদ্ধাস্ত্র সহ শত শত গোলাবারুদ, বিস্ফোরক এবং বিস্ফোরক পাওয়া যায়। মন্ত্রণালয়ের মাইন অ্যাকশন কর্তৃপক্ষ বোমা নিষ্ক্রিয়করণ বিশেষজ্ঞদের নিরাপত্তার উদ্বেগের কারণে সাইটে আইটেমগুলি সফলভাবে বিস্ফোরণ ঘটায়।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!