কুয়েত বিমানবন্দরে যাত্রী সংখ্যা ৩০০% হ্রাস!

করোনা মহামারিতে ভ্রমণ নিষেধাজ্ঞা এবং লকডাউনের কারণে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে আগের বছরের তুলনায় ২০২০ সালে যাত্রী পরিবহন ৩০০ শতাংশ হ্রাস পেয়েছে।

সিভিল এভিয়েশন (ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এর এয়ার ট্রান্সপোর্ট বিভাগের পরিচালক আবদুল্লাহ আল রাজি স্থানীয় সংবাদমাধ্যমকে জানান যে, ২০১৯ সালে কুয়েতে আসা-যাওয়া করা মোট যাত্রী ছিল ১ কোটি ৫৫ লাখ জন । তারপরে ২০২০ সালে, এই সংখ্যা ১ কোটি ১৫ লাখ মাত্র ৩৯ লাখে দাঁড়ায়।

আল রাজি আরও জানান, বিমানবন্দরে পরিচালিত ৫২ টি প্রতিষ্ঠানের মধ্যে কেবল ৪৭ টি এখন কাজ করছে।

Travelion – Mobile

আল রাজি ব্যাখ্যা করেছিলেন যে, যাত্রীদের উপর কঠোর স্বাস্থ্য ব্যবস্থা গ্রহণের ফলে কুয়েতে সিভিড-১৯ মামলার সংখ্যা কম রয়েছে। গত কয়েক মাস ধরে কুয়েতে আগত ৩,০০০ গৃহকর্মীর মধ্যে কভিড-১৯ আক্রান্তের মাত্র পাঁচটি ঘটনা সনাক্ত হয়েছে।

বিগত বছর জুড়ে করোনার কারণে কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দরটি দীর্ঘ বন্ধে প্রতিদিন যাত্রী সংখ্যা হ্রাসের বেশ কয়েকটি পরিবর্তন দেখেছিল। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভীতি বেড়ে যাওয়ার কারণে গত বছরের সালের ১৩ মার্চ বিমানবন্দরের প্রথম বন্ধ করা হয়েছিল।পাঁচ মাসের স্থবিরতার পরে নতুন স্বাস্থ্য ব্যবস্থা স্থাপনের মাধ্যমে ১ আগস্ট বিমানবন্দরটি আবারও চালু হয়েছিল।

সবচেয়ে লক্ষণীয় বিষয় ছিল এবং এখনও কার্যকর রয়েছে, ৩৬ “উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ” থেকে সরাসরি কুয়েত ভ্রমণে যাত্রীদের আসা নিষেধাজ্ঞা।

এরপরে যুক্তরাজ্য এবং ইউরোপে নতুন কভিড স্ট্রেন উদ্ভূত হওয়ার ক্রমবর্ধমান উদ্বেগ নিয়ে কুয়েত ২১ ডিসেম্বর তার স্থল ও সমুদ্রসীমাসহ বিমানবন্দর বন্ধ করে দেয়। দু’সপ্তাহ পরে, বিমানবন্দরটি আবার চালু করা হয়, তবে একদিনে এক হাজারেরও বেশি যাত্রী কুয়েতে আসতে পারবেন না বলে এই কোটা কার্যকর করা হয়েছিল।

চলতি বছরের ৭ই ফেব্রুয়ারি থেকে নন-কুয়েতীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কুয়েতে প্রবেশ নিষেধ করা হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!