বাহরাইনে করোনা কোয়ারেন্টাইন আর গুজবে কঠোর ব্যবস্থা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নথিভুক্ত তথ্যানুযায়ী বাহরাইনে ১৮ মার্চ বুধবার করোনভাইরাসের নতুন আরও ১৪ জন শনাক্ত হয়েছে, যা নিয়ে দেশটি করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬৭ জনদাঁড়িয়েছে । এ পর্যন্ত মোট ১৪ হাজার ৩৪৪ জনের ভাইরাস পরীক্ষা করা হয়েছে এবং ৮৮ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

গেল ১৬ মার্চ একজনের মৃত্যুর পর করোনার বিরুদ্ধে আরো কঠোর অবস্থানে গেছে গাল্ফ অঞ্চলের দেশ বাহরাইন। মহামারী ঠেকাতে বেশ কিছু নতুন বিধিনিষেধ ঘোষণা করেছে সরকার। অন-অ্যারাইভাল ভিসা স্থগিত, বেশি করােনা প্রাদূর্ভাবের দেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে সতর্কতা, কেয়ায়েন্টাইনে ও জনসমাবেশে কড়াকড়ি, গুজবের বিরুদ্ধে কঠোর অবস্থানসহ নানা পদক্ষেপ ও নির্দেশনা দিয়েছে হামাদ বিন ঈসা আল খলিফার শান্তিপূর্ণ দেশটি।

ভ্রমণে নিষেধাজ্ঞা
কোভিড ১৯ এর প্রকোপ ঠেকাতে বাহরাইনের সিভিল এভিয়েশন অ্যাফেয়ার্স (সিএএ) ১৮ মার্চ থেকে অনির্দিষ্টকালের জন্য দেশটিতে আগত ফ্লাইটের সংখ্যা কমিয়ে এনেছে। গাল্ফ ইনসাইডার পত্রিকায় তারা জানায়, চীন, হংকং, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইরান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইরাক, জাপান ও ইতালি থেকে যাত্রীদের কর্তৃপক্ষকে আগে ঘোষণা দিয়ে আসতে হবে।

Travelion – Mobile

তবে যে দেশেরই হোক না কেন সকলকেই ১৪ দিনের বাধ্যমূলক কোয়ারান্টাইনে থাকতে হবে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে বিমানবন্দরে আসা যাত্রীদের ভালভাবে পরীক্ষা-নিরীক্ষা করতে দেশটির বিভিন্ন বিমানসংস্থা এবং অন্যান্য অংশীদারদের সাথে সমন্বয় করে কাজ করছে সরকার।

বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দর
বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দর

এদিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জাতীয়তা, পাসপোর্ট ও রেসিডেন্স বিষয়ক সংস্থা পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত দেশটিকে সব ধরনের ভিসা অন-অ্যারাইভাল স্থগিত ঘোষণা করেছে। বাতিলের আওতা থেকে বাদ যাবে কূটনৈতিক পাসপোর্টধারীরা। পাশাপাশি ইলেকট্রনিক ভিসা এবং অন্যান্য ভিসা উন্মুক্ত থাকবে। এমনকি এইসব নির্দেশনা জারির আগ পর্যন্ত ইস্যু হওয়া ভিসা কার্যকর থাকবে বলেও জানানো হয়।

জনসমাবেশে কড়াকড়ি ও সামাজিক নানা নিষেধাজ্ঞা
করোনাভাইরাসে প্রথম মৃত্যুর পর দেশটি জনসমাবেশের উপর কড়াকড়ি আরোপ করেছে। ভাইরাসমোকাবেলায় জাতীয় মেডিকেল টিমের প্রস্তাবনার ভিত্তিতে করোভাইরাস এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা কমিটির পরিকল্পনায় আগামী এক মাসের জন্য কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাহরাইনের কোন স্থানে ১৫০ জনের বেশি সামাজিক জমায়েত হওয়া যাবে না বলে নির্দেশনা জারি করে। এছাড়াও ঘরোয়াভাবে ২০ জনের সমাবেশ নিষিদ্ধ করার কথা জানায় মন্ত্রীসভা।

রেস্তোঁরা ও ক্যাফেতে গ্রাহক বা পর্যটক অবস্থানসহ কার্যক্রম বন্ধ থাকবে, শুধু বাইরে থেকে অর্ডারের ভিত্তিতে খাবার এবং পানীয় সরবরাহের (ডেলিভারি সার্ভিস) মধ্যে সীমাবদ্ধ থাকবে। ক্যাফেতে সীসা সেবা বন্ধ থাকবে। তবে সংক্রমণের ঝুঁকি কমাতে বয়স্ক এবং গর্ভবতী মহিলাদের জন্য খাদ্যের দোকানগুলোর প্রথম এক ঘন্টা বরাদ্দ রাখতে সরকারের পক্ষ থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

সরকারি ও বেসরকারী প্রতিষ্ঠানে স্বাভাবিক কর্মতৎপরতা অব্যাহত রাখতে বলা হলেও যদি সম্ভব হয় তবে দূর থেকে বাসায় কাজ সেরে নেয়ার আহ্বান জানায় সরকার। সিনেমা হল, বেসরকারি ক্রীড়া কেন্দ্র, বেসরকারি ফিজিক্যাল এডুকেশন হল, প্রাইভেট সুইমিং পুল এবং বিশেষ বিনোদনমূলক খেলার স্থানগুলো বন্ধ ।

এদিকে সরকারি ও বেসরকারি স্কুল, সরকারি ও বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেনে সব ধরনের এ পড়াশোনা কার্যক্রম পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এক্ষেত্রে প্রশাসনিক ও শিক্ষাকর্মীদের কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

কোয়ারান্টাইনে কঠোর নির্দেশনা
কোয়ারান্টাইনে কঠোর নির্দেশনা

কোয়ারান্টাইনে কঠোর নির্দেশনা
কোয়ারান্টাইনে কঠোর অবস্থান নিয়েছে বাহরাইন। দেশটির পাবলিক প্রসিকিউশন কর্তৃপক্ষ জানায়, কারও মধ্যে ভাইরাসের সংক্রমণের লক্ষণ দেখা দিলে বা সন্দেহজনক কোন উপসর্গ দেখা দিলে তাকে বাধ্যতামূলকভাবে কোয়ারান্টাইনে যেতে হবে।

এক্ষেত্রে জনস্বাস্থ্যের জন্য হুমকি তৈরি হয় এমন কিছুর জন্য কেউ দায়ী হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সতকর্ত জারি করে তারা। যারা এই নিয়ম না মেনে সরকারি নির্দেশনার লঙ্ঘন করবে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে জানায় দেশটির পাবলিক প্রসিকিউশন।

এরমধ্যে নিজ গৃহে কোয়ারান্টাইনে থাকা এক নাগরিক নিয়ম লঙ্ঘন করে অন্যান্য ব্যক্তিদের সংস্পর্শে আসায় তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কোয়ারান্টাইনে নিয়ে রাখা হয়েছে। পাবলিক প্রসিকিউশন কর্তৃপক্ষ তাকে জিজ্ঞাসাবাদ করেছে এবং জনস্বাস্থ্য অধিদপ্তরের একটি বিজ্ঞপ্তির ভিত্তিতে তাকে বাধ্যতামূলক কোয়ারান্টাইনের নির্দেশ দিয়েছে।

যাদের মধ্যে জ্বর, কাশি এবং শ্বাসকষ্টসহ করোনাভাইরাসের নানা উপসর্গ বা লক্ষণ দেখা যাবে তাদের কোয়ারান্টাইনে যেতে হবে। এজন্য লক্ষণ দেখা যাওয়ার সঙ্গে সঙ্গে ৪৪৪ হটলাইনে কল দিতে হবে। কল পেয়ে দ্রুত তাদের কাছে মেডিকেল দল পৌছে যাবে।

গুজব রটনাকারীরা আইনের আওতায়
বাহরাইনে শিগগিরি কারফিউ জারি হবে এমন গুজব রটানোর দায়ে এক ব্যক্তিকে আটক করেছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। জানা গেছে আটক ওই ব্যক্তি বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দরের একজন কর্মী। স্বরাষ্ট মন্ত্রনালয় থেকে জানানো হয়, আটক হওয়া বিমানবন্দরের এই কর্মী একটি ভয়েস নোটে বলেছেন, যে দেশে শিগগিরি কারফিউ ঘোষণা করা হবে তাই সকলকে তিনি খাদ্য সংরক্ষণের আহ্বান জানান। পরে তার এই ভয়েসটি ভাইরাল হলে তা নিয়ে নাগরিকরা দোটানায় পড়েন।

গাল্ফ অঞ্চলে করোনায় প্রথম মৃত্যু বাহরাইনে
গাল্ফ অঞ্চলে করোনায় প্রথম মৃত্যু বাহরাইনে

ভয়েস নোটটিতে তিনি আরো বলেন, বিমানবন্দর যেখানে অবস্থিত সেই মুহারারক দ্বীপটিতে আনুষ্ঠানিকভাবে সারা দেশে থেকে বিচ্ছিন্ন করে ফেলা হবে। তিনি উল্লেখ করেন, যে প্রতিষ্ঠানটিতে তিনি কাজ করেন সেই প্রতিষ্ঠানটি দ্বীপটির বাইরে একটি আবাসিক ভবন ভাড়া নিয়েছে যেখানে দ্বীপের বাইরে অবস্থান করা কর্মীদের রাখা হবে। শেষে তিনি আবারও সকলকে খাবার সংগ্রহে রাখার জন্য পরামর্শ দেন। তবে ভয়েস নোটটির শেষে তিনি জানান, কেবলমাত্র তার নিজের বন্ধুদের জন্যই এই গোপন তথ্যগুলো তুলে ধরেছেন যা আর কারও সাথে শেয়ার না করতে অনুরোধ জানান। \

একইভাবে কোভিড ১৯ ঠেকাতে বাহরাইন সরকারের কর্মকান্ড নিয়ে গুজব ছড়ানোর দায়ে একজন বাহরাইনি এবং একজন আরবকে আইনের আওতায় আনা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ নাগরিক শান্তি প্রভাবিত করে এবং জনগণের নিরাপত্তার জন্য হুমকি তৈরি করেত তারা করোভাইরাস নিয়ে গুজব ছড়িয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রনালয় ঘোষণা করেছে, যারা এই ধরনের কাজ করবে তাদের সকলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। তারা এসব মিথ্যে তথ্যে জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!