ওয়াশিংটন ডিসিতে জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আলোচনা

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখা আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বক্তারা বলেছেন,”জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন রাজনীতি শুরু করেছিলেন তখনও সাম্প্রদায়িক শক্তি সক্রিয় ছিল। তিনি সেই সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করেছেন। অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তি গড়ে তুলতেই তিনি আওয়ামী মুসলিম লীগ থেকে বেরিয়ে আওয়ামী লীগ গড়েছিলেন। কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্টের পট পরিবর্তনের পর একের পর এক হত্যাকাণ্ডের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিকে সাম্প্রদায়ীকরণ করা হয়েছে।

স্থানীয় সময় ১৪ আগস্ট আয়োজিত সভায় বক্তারা আরও বলেন,আমরা আজ বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি থেকে অনেকটাই সরে এসেছি। কিন্তু বঙ্গবন্ধুর নামে রাজনীতি নয় বরং তার আদর্শের রাজনীতি করতে হবে। মুক্তিযুদ্ধের নামে নয় মুক্তিযুদ্ধের আদর্শের রাজনীতি করতে হবে। আবার বঙ্গবন্ধু হত্যার বিচার হলেও ওই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারীদের আজও খুঁজে বের করা হয়নি! এদের খুঁজে বের করে বিচার করতে হবে।

বঙ্গবন্ধু ফাঊন্ডেশন গ্রেটার ওয়াশিংটন ডিসি শাখার সভাপতি মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি ড. খন্দকার মনসুর আহমদ । বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও মুক্তিযোদ্ধা কালাচাঁদ সরকার ।

Travelion – Mobile

এসহ-সভাপতি সালেহ আহমদের সঞ্চালনায় আলোচনায় অন্যদের মধ্যে অংশ নেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম চৌধুরী, গ্রেটার ওয়াশিংটন ডিসি আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নুরুল আমিন নুরল, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল শিকদার, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক জিয়া করিম, গ্রেটার ওয়াশিংটন ডিসি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক খালেদা আক্তার, সাংগঠনিক সম্পাদক আবু সরকার, আইন বিষয়ক সম্পাদক ওয়াহিদুজ্জামান স্বপন, মুক্তিযোদ্ধা-সাংবাদিক হারুন চৌধুরী, যুগ্ম সম্পাদক সৈয়দ আজাদ সানি প্রমুখ।

অনুষ্ঠানে ‘কবিতায় বঙ্গবন্ধু’ শীর্ষক এক আবৃত্তি পর্বে আবৃতিকার শাওন গোমেজ কবি নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা এই শব্দটি আমাদের কীভাবে হলো’ এবং কবি মিজানুর রহমান, কুলসুম আলো ও তিলক কর যৌথভাবে কবি নির্মলেন্দু গুণের ‘সেই রাতের কল্পকাহিনী’ আবৃত্তি করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এক মিনিট নিরবতা পালন এবং দোয়া পাঠ করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!