ওয়াশিংটনে ‘ডিসি বইমেলা’ নিয়ে ব্যাপক প্রস্তুতি

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আসন্ন ‘ডিসি বইমেলা’ সফল করার জন্য ব্যাপক প্রস্তুতি চলছে। ‘বিশ্বজুড়ে বাংলা বই’ শ্লোগানে আগামী ২৬ ও ২৭ আগস্ট ভার্জিনিয়ার স্টার্লিং-ডালাসে অবস্থিত হলিডে ইন ওয়াশিংটন হোটেলে আয়োজিত হচ্ছে এই বইমেলা।

শনিবার (২৩ জুলাই) অনুষ্ঠিত তহবিল সংগ্রহ নৈশভোজে ডিসি বইমেলার আহবায়ক দস্তগীর জাহাঙ্গীর জানিয়েছেন, এবারের বইমেলায় লেখক, সাহিত্যিক, কবি, শিশু সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিত্বগণ উপস্থিত থাকবেন।

ডিসি বইমেলার প্রস্তুতি সভা
ডিসি বইমেলার প্রস্তুতি সভা

তিনি জানান, এবারের অন্যতম আকর্ষণ হচ্ছে-বাংলাদেশের ফোক সঙ্গীত ও বাংলাদেশ ইন্সটিটিউট অব পারফর্মিং আর্টস-নিউইয়র্কের বিশেষ পরিবেশনা। সেই সাথে বইমেলায় আগতরা প্রখ্যাত কবি, সাহিত্যিক ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে আলাপচারিতার সুযোগ।

Travelion – Mobile

এছাড়া, পাঠ উন্মোচন, কিশোর-কিশোরীদের চিত্রাংকন, বিশেষ নৃত্য, গানের ছোঁয়ায় কবিতা, শর্ট ফিল্ম ইত্যাদি থাকছে এবারের বই মেলায়।

এবারের বইমেলায় অংশ নিতে ইতোমধ্যেই বাংলাদেশের বাতিঘর, কথা প্রকাশ, ইউপিএল, অন্য প্রকাশ ও স্বদেশ-শৈলি এবং পশ্চিমবঙ্গের প্রকাশনা প্রতিষ্ঠান সংস্কৃতিসহ মোট সাতটি প্রকাশনী সংস্থা নাম লিপিবদ্ধ করেছে।

'ডিসি বইমেলা'র প্রস্তুতি সভায় সাংস্কৃতিক পরিবেশনা
‘ডিসি বইমেলা’র প্রস্তুতি সভায় সাংস্কৃতিক পরিবেশনা

ডিসি বইমেলার প্রধান সমন্ময়ক ড. নজরুল ইসলাম বলেন, বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ধারাবাহিকভাবে এ বইমেলা আয়োজন করা হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে কবি-সাহিত্যিকরা এই বইমেলায় মিলিত হবেন বলে আশা করা যাচ্ছে।

পারিবারিক ছুটিতে বইমেলা উপভোগের পাশাপাশি রাজধানী ওয়াশিংটন ডিসি’র আশেপাশের ঐতিহাসিক স্থান পরিদর্শণের সুযোগ গ্রহণ করতে ডিসকাউন্ট মূল্যে বইমেলার স্থান হলিডে ইন ওয়াশিংটন হোটেলে অবস্থানের সুবিধা পাওয়া যাবে।

সমন্বয়ক আতিয়া মাহজাবিন নিতুর সঞ্চলনায় সভায় উপস্থিত ছিলেন বইমেলার প্রধান উপদেষ্টা ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন প্রধান রোকেয়া হায়দার, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন ব্যবস্থাপনা সম্পাদক সরকার কবির উদ্দিন, বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের তথ্য বিভাগের সাবেক কর্মকর্তা ওয়াহেদ হোসেইনী, ডিসি বইমেলার প্রধান পৃষ্টপোষক মাজহারুল হক, প্রধান সমন্ময়ক ড. নজরুল ইসলাম, বইমেলা ম্যাগাজিন কমিটির প্রধান আনোয়ারুল ইকবাল কচি, সমন্ময়ক সামিনা আমিন, সমন্বয়ক ফাতেমা সিদ্দিক, সমন্বয়ক ইরাজ তালুকদার, সঙ্গীত শিল্পী দিনার মনি, কবিতা দেলোয়ার, নাসরিনা মুন্না ও তাসলীমা আখতার ।

প্রস্তুতি সভায় সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন ছিল।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!