ওমানে কমছে নতুন করোনা রোগী, বাড়ছে সুস্থতা

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে করোনাক্রান্তের সংখ্যা কমছে। অপরদিকে সুস্থতার সংখ্যাও বাড়ছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সবশেষ প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় নতুন করোনাক্রান্ত রোগীর সংখ্যা ৩৬। যা আগের দিন শুক্রবার ছিল ৯৯ জন। দেশটিতে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪৮৩ জন।

দেশটিতে শনিবারে সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী সুস্থ হয়েছেন। গত ২৪ ঘন্টায় ২৫৫ জন রোগী করোনা জয় করে ফিরেছেন। এ নিয়ে ওমানে সুস্থ হয়েছেন ৭৫০ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ১ হাজার ৭২২ জন।

ওমানে এই পর্যন্ত করোনায় মারা গেছেন ১২ জন। সবশেষ শনিবার ৬০ বছরের এক বৃদ্ধের মৃত্যুর কথা ঘোষণা করে স্বাস্থ্য মন্ত্রণালয়। তিনি রাজধানী মাস্কাটের আল সিব এলাকার বাসিন্দা। উল্লেখ করা প্রয়োজন এ পর্যন্ত করোনায় মারা যাওয়া ১২ জনের সকলেই রাজধানী মাস্কাটের বাসিন্দা। এর মধ্যে ৮ জন মাতরাহ এবং ৪ জন সিব এলাকায় বাস করতেন।

Travelion – Mobile

এদিকে শুক্রবার এক বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে প্রবাসীদের করোনা পরীক্ষার জন্য সিবের শহরের মাবেলা শিল্পাঞ্চলে নতুন একটি আউটরিচ ক্লিনিক চালু করা হয়েছে। দক্ষিণ মাবেলার ৭৭৪৯ নম্বর রোডে হেরিটেেজ ও কারচারাল মন্ত্রণালয়ের প্রাঙ্গনে অবস্থিত ক্লিনিকটি সকাল ৯ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত খোলা থাকবে।

প্রসঙ্গতঃ ওমান সরকার প্রবাসীদের জন্য বিনামূল্যে করোনা পরীক্ষা ও চিকিৎসা ব্যবস্থা করেছে। এ লক্ষ্যে বিদ্যমান সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলোর পাশাপাশি রাজধানী মাস্কাটসহ দেশ জুড়ে বিভিন্ন জায়গায় বিশেষ পরীক্ষা কেন্দ্র খোলার ব্যবস্থা করে।

দেশটির আইন অনুযায়ী করোনা আক্রান্ত বা মৃতের নাগরিকত্ব ও পরিচয় প্রকাশ করা হয় না। তাই আক্রান্তদের বিপুল সংখ্যক প্রবাসী কথা ঘোষণা করা হলেও কতজন বাংলাদেশি রয়েছেন তার পরিসংখ্যান পাওয়া সম্ভব হয়নি। এ ছাড়া করোনায় মারা যাওয়া ১২ জনের মধ্যে কােন বাংলাদেশি আছেন কিনা তাও নিশ্চিত হওয়া যায়নি। বাংলাদেশ দূতাবাস ও কমিউনিটি সূত্র কোন বাংলাদেশির মৃত্যু নিশ্চিত করেনি।

বাংলাদেশি কমিউনিটি নেতাদের মতে, মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের তুলনায় করোনায় ওমানের অবস্থা তুলনামূলক ভাল। যা সম্ভব হয়েছে ওমান সরকারের করোনা প্রতিরোধে গঠিত সুপ্রিম কমিটির গৃহীত বাস্তবখী পদক্ষেপের ফলে।

এ দিকে করোনা প্রাদূর্ভাব কমার প্রেক্ষিতে প্রায় ৪০ টি বাণিজ্যিক প্রতিষ্ঠান ও শিল্প কারখানা খুলে দেওয়া পাশাপাশি লকডাউন শিথিল করা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!