ওমানে উৎসব আমেজে শেষ হল বাংলাদেশ সোশ্যাল ক্লাবের ক্রিকেট টুর্নামেন্ট

গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট

ওমানে করোনা অতিমারির প্রভাব ছাপিয়ে ক্রীড়া আয়োজনে ঘিরে এক মাসের বেশি সময় উৎসবে মেতেছিল প্রবাসী বাংলাদেশিরা। বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত ‘গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্ট’ ছিল সেই উপলক্ষ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কমিউনিটি ক্লাবটির ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত টি-১০ ফরমেটের এই টুর্নামেন্টে প্রবাসী বাংলাদেশিদের ১৬টি দল অংশ নেয়। রাজধানী মাস্কাটে বাংলাদেশ স্কুল মাস্কাটের বিশাল মাঠে গত ১৮ ফেব্রুয়ারি শুরু হয়েছিল প্রবাসীদের এই ক্রীড়া উৎসব।

শুক্রবার (২৫ মার্চ) টান টান উত্তেজনার ফাইনাল খেলায় আল খয়ের স্পোর্টিং ক্লাব সাহাবিয়া একাদশকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ।

ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা
ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে অতিথিরা

ফাইনালকে ঘিরে স্কুল চত্বর পরিনত হয়েছিল মিনি বাংলাদেশে। রাজধানী ছাড়াও আশপাশের শহর থেকে অনেক প্রবাসী বাংলাদেশি এসেছিলেন খেলা উপেভাগ করতে। খেলা শুরুর আগেই কানাই কানাই ভরে যায় দর্শক গ্যালারি। এলান নুরের নেতৃত্বে স্কুলের ব্যান্ড দলের বাজনায় শিক্ষার্থীরা নেচে গেয়ে সারাক্ষন মাতিয়ে রাখে মাঠ। সঙ্গে ওবায়দুর রহমানের অতুলনীয় ধারা ভাষ্যে দর্শক খেলোয়াড়দের বাধ ভাঙা উচ্চাস আনন্দ রূপ নেয় ভিন্ন মাত্রায়।

Travelion – Mobile

ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল করিমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এম এন আমিনের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক বাংলাদেশি শীর্ষ মুদ্রা বিনিময় প্রতিষ্ঠান গাল্ফ ওভারসিজ এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইফতেখার উল হাসান চৌধুরী।

বাংলাদেশ স্কুল মাস্কাটের পরিচালনা পর্যদের চেয়ারম্যান ইন্জিনিয়ার কাজী এমদাদ হোসেন গেষ্ট অব অনার এবং কমিউনিটি ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোহাম্মদ নোমান, স্কুলের সাবেক চেয়ারম্যান ইন্জিনিয়ার শামসুল হক, কমিউনিটি ব্যক্তিত্ব সাহাবুদ্দিন, নুর হোসেন তালুকদার ও ইন্জিনিয়ার আব্দুল লতিফ বিশেষ অতিথি ছিলেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাবের সহ সভাপতি আজিমুল হক বাবুল, সাংগঠনিক সম্পাদক আবুল বশর সরকার, যুগ্ন সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেন ও ক্রীড়া সম্পাদক সিরাজুল হক।

ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত  গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের পুরষ্কার বিতরণ
ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের পুরষ্কার বিতরণ

বক্তারা বলেন, করোনা মহামারিকালে মানুষে মানুষে সামাজিক দুরত্ব বেড়েছে, কমেছে আনন্দ আয়োজন। এমন বাস্তবতায় সোশ্যাল ক্লাবের এমন ক্রীড়া উৎসব আয়োজন খেলায়াড়-সংগঠকদের উৎসাহিত করার পাশাপাশি প্রবাসীদের উজ্জবিত করেছে, শক্তি জুগিয়েছে । মানসিক প্রশান্তি দিয়েছে নিঃসন্দেহে।

প্রধান অতিথি ইফতেখার উল হাসান চৌধুরী বলেন, যে মানুষ খেলতে ভালোবাসে তার মনে কখনও সংকীর্ণতা মলিনতার জায়গা হয়না। যেকোনো খেলাতেই কৃতিত্ব অর্জন করতে হলে প্রয়োজন শৃঙ্খলাবোধ। তাই খেলাধুলার মধ্য দিয়েই জন্ম নেয় এই শৃঙ্খলাবোধ, মন মানসিকতার উন্নতি হয়। যা প্রবাসেীদের কঠোর পরিশ্রমী জীবনের জন্য অনেক বড় সহায়ক শক্তি।

ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে প্রবাসী বাংলাদেশিরা
ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাব আয়োজিত গাল্ফ এক্সচেঞ্জ গোল্ড কাপ ক্রিকেট টুর্নামেন্টের ফাইনালে প্রবাসী বাংলাদেশিরা

ক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল করিম বলেন,আমাদের শ্রম স্বার্থক হয়েছে কারণ সমগ্র ওমানে বিশেষ করে মাস্কাট ও আশেপাশের এলাকা বাংলাদেশিদের এই ক্রিকেটকে ঘিরে উৎসবে মেতে উঠে।

অনুষ্ঠানে দেশীয় সংস্কৃতি বিকাশে ঐতিহ্য লালনে ক্লাবকে আরও গতিশীল হওয়ার আহ্বান জানিয়ে অনেকেই ক্লাবের সদস্যপদ গ্রহণ করার আগ্রহ প্রকাশ করলে ক্লাব কর্মকর্তারা বলেন বতর্মানে খুবই সহজ প্রক্রিয়ায় ক্লাবের সদস্য হওয়া যায় এবং এই সুযোগ গ্রহণে সকলের এগিয়ে আসা উচিৎ।

এ উপলক্ষে প্রবাসী বাংলাদেশিদের জন্য বিনামূল্যে স্বাস্থ্যে পরীক্ষারও ব্যবস্থা রাখা হয়। মেডিক্যাল সেবা দেয় নিউ পাঞ্জা পলি ক্লিনিক ও আল ইবদা জেনারেল ক্লিনিক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!