ওমানে আজ থেকে কমলো প্রবাসীদের ভিসা-আকামা ফি

ওমানে প্রবাসীদের আকামা (ওয়ার্ক পারমিট) নবায়ন ও ইস্যুতে নতুন সংশোধিত ফি আজ বুধবার (১ জুন) থেকে কার্যকর হয়েছে।

চলতি বছরের ১৩ মার্চ গৃহীত একটি বড় সিদ্ধান্তে, দেশটির সুলতান হাইথেম বিন তারিক শ্রম কর্তৃপক্ষকে দেশে প্রবাসী কর্মী নিয়োগ সংক্রান্ত ফি কমানোর নির্দেশ দেন।

সিদ্ধান্তটি প্রবাসীদের জন্য আকামা ইস্যু এবং নবায়ন উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। যে কোম্পানিগুলিওমানিকরণের শতাংশ মেনে চলে তাদের ৩০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।

Travelion – Mobile

নতুন সংশোধিত হারে প্রথম শ্রেণীর দুই বছরের জন্য আকামা ফি হবে ৩০১ ওমানি রিয়াল (আগে ছিল ২০০১ রিয়াল)। কোম্পানিটি ওমানিকরণের শতাংশ পূরণ করলে এই হার আরও কমিয়ে হবে ২১১ ওমানি রিয়াল করা।

দ্বিতীয় শ্রেণীতে(বিশেষ এবং প্রযুক্তিগত পদে) দুই বছরের জন্য আকামা ফি ২৫১ ওমানি রিয়াল নির্ধারণ করা হয়েছে (আগে ছিল ১০০১ রিয়াল)। ওমানিকরণের শতাংশ পূরণের ক্ষেত্রে ফি দিতে হবে ১৭৬ রিয়াল।

তৃতীয় শ্রেণীর (অদক্ষ কর্মী) দুই বছরের জন্য আকামা ফি ২১০ রিয়াল নির্ধারণ করা হয়েছে (আগে ছিল ৩০১-৩৬১ রিয়াল)। ওমানিকরণের শতাংশ পূরণের ক্ষেত্রে ফি ১৪১ রিয়াল করা হয়েছে।

এদিকে, শ্রম মন্ত্রণালয় ও রয়্যাল ওমান পুলিশ (আরওপি) জানিয়েছে, আকামা নবায়নের বিলম্বের জন্য জরিমানা মওকুফ করা হয়েছে, শর্ত থাকে এই বছরের ১ সেপ্টেম্বরের আগে নিয়োগকর্তা এবং প্রবাসী কর্মীদের আকামা নবায়ন করে নিতে হবে।

আরও পড়তে পারেন : ওমানের কেন্দ্রীয় ব্যাংকের ‘ডিজিটাল মুদ্রা’ চালুর উদ্যোগ

শ্রম মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ফি কমানোর ফলে কোভিড-১৯ মহামারীর প্রভাবের কারণে বাণিজ্যিক কার্যক্রমের বোঝা হ্রাস পাবে। মন্ত্রণালয়, বেসরকারী খাতকে পরিস্থিতির সুবিধা নিতে এবং বৈশ্বিক অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা নির্ধারণ করার আহ্বান জানিয়েছে।

“এটি বাণিজ্যিক ক্রিয়াকলাপ প্রসারিত করতে এবং বিনিয়োগকে সহজতর করতে এবং শ্রম বাজারের জন্য প্রয়োজনীয় ধরণের পেশা এবং বিশেষীকরণের সঠিক জ্ঞান সরবরাহ করতে সহায়তা করবে। এটি চাকরি-প্রার্থীদের জন্য উপযুক্ত সাধারণ কাজের সংখ্যা বাড়াবে এবং প্রণোদনা প্রদান করবে।”

ওমান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির বলেছে, এই উদ্যোগ একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে দেশটিকে ইতিবাচকভাবে প্রভাবিত করবে। সংস্থার চেয়ারম্যান ইঞ্জি. রেধা বিন জুমা আল সালেহ বলেছেন, সরকার অ-ওমানি কর্মীদের নিয়োগের জন্য ফি কমিয়ে বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে ওমানের প্রতিযোগিতামূলকতা বাড়ানো, আরও বিদেশি বিনিয়োগকারীকে বিনিয়োগ করতে এবং ওমানে ব্যবসা নিয়ে আসতে চায়।

আরও পড়তে পারেন : শাহজালাল বিমানবন্দরে ৭ জুলাই ই-গেট চালু, ইমিগ্রেশন হবে দ্রুত

আল সালেহ ইঙ্গিত দিয়েছেন যে মহামান্যের এই উদার অঙ্গভঙ্গি বেসরকারি খাতের ব্যবসা এবং এর প্রতিষ্ঠানগুলির বৃদ্ধিকে প্রসারিত করবে, যা জাতীয় অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে।

তিনি আরও বলেন,”ফির এই সংশোধন এখানে ব্যবসায়ীদের সাহায্যই শুধু করবে না, পাশাপাশি নাগরিকদের আরও চাকরি প্রদানের প্রক্রিয়াকে দ্রুততর করতে উৎসাহিত করবে। অর্থনীতির বৃদ্ধির সাথে সাথে বর্তমান ওমানাইজেশন শতাংশের লক্ষ্যমাত্রায় কোন পরিবর্তন করা হয়নি, এটি নাগরিকদের জন্য আরও চাকরি তৈরি করবে।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!