ওমানের ২২ প্রবাসী বাংলাদেশি ‘সিআইপি’ নির্বাচিত

বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এবার ওমান থেকে ২২ জন প্রবাসী বাংলাদেশি ‘এনআরবি সিআইপি’ (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত হয়েছেন।

গত বুধবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে ২০২১ সালের জন্য তিনটি আলাদা ক্যাটাগরিতে সারাবিশ্বে থেকে নির্বাচিত ৮৫ জন এনআরবি সিআইপির তালিকা প্রকাশ করা হয়। এর মধ্যে বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ক্যাটাগরিতে ৭৪ জন, বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক ক্যাটাগরিতে ১০ জন এবং বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী ক্যাটাগরিতে ১ জন প্রবাসী বাংলাদেশি সিআইপির মর্যাদা পেয়েছেন।

ওমান থেকে ২২ জনই বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী ক্যাটাগরিতে সিআইপি নির্বাচিত হয়েছেন। সারাবিশ্বের মধ্যে ওমান থেকে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক (২২ জন) সিআইপি নির্বাচিত হয়েছে। প্রথমস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিরা (৩২ জন)।

Travelion – Mobile

ওমান থেকে নির্বাচিত এনআরবি সিআইপির হলেন-মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, মাে. মোসাদ্দেক চৌধুরী, সিরাজুল হক, মোহাম্মদ আশরাফুর রহমান, মো. শাহাবুদ্দিন, মো. তৌফিকুজ্জামান, আবদুল করিম, কবির আহমদ, বাদশা মিয়া বাচা, মোহাম্মদ রেজাউল করিম, হাফেজ মোহাম্মদ ইদ্রিস, আবুল কালাম আজাদ, পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী, মো. নুরুল আমিন, উৎপল সাহা, আবু ইউসুফ, মো. আব্দুল মান্নান, মোহাম্মদ লিয়াকত আলী, সিরাজুল হক, মো. আব্দুল মান্নান, শেখ নবী এবং শাহাঙ্গীর।

এর মধ্যে প্রবাসীদের শীর্ষ সংগঠন এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং চট্টগ্রাম সমিতি ওমানের প্রতিষ্ঠাতা সভাপতি মোহাম্মদ ইয়াছিন চৌধুরী টানা ৯ম বারের মতো সিআইপি নির্বাচিত হয়ে রেকর্ড গড়েছেন।

প্রবাসী উদ্যোক্তা মাে. মোসাদ্দেক চৌধুরী এবং এনআরবি-সিআইপি অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম সমিতি ওমানের সহ সভাপতি ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফুর রহমান ৫ম বারের মতো এনআরবি সিআইপি মর্যাদা অর্জন করেছেন।

প্রবাসী ব্যবসায়ী ও কমিউনিটি ব্যক্তিত্ব কবির আহমদ, মো. তৌফিকুজ্জামান পলাশ, বাদশা মিয়া বাচা, হাফেজ মোহাম্মদ ইদ্রিস ও নুরুল আমিন এ নিয়ে তৃতীয়বার এনআরবি-সিআইপি নির্বাচিত হয়েছেন।

আবদুল করিম, পারভেজ মোহাম্মদ আমানুল্লাহ চৌধুরী বাবলু, আবুল কালাম আজাদ ও উৎপল সাহা দ্বিতীয়বারের মতাে এনআরবি-সিআইপি নির্বাচিত হয়েছেন।

প্রথমবারের সিআইপি হয়েছেন বাংলাদেশ সোশ্যাল ক্লাবের চেয়ারম্যান সিরাজুল হক, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ রেজাউল করিম, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মো. শাহাবুদ্দিন, কিং জালান গ্রুপের প্রতিষ্ঠাতা মো. আব্দুল মান্নান, আল বারাকা গ্রুপের চেয়ারম্যান আবু ইউসুফ, হামেরিয়া ফুটবল একাদশের সভাপতি মো. আব্দুল মান্নান, সোশ্যাল ক্লাবের ক্রীড়া সম্পাদক সিরাজুল হক, ব্যবসায়ী শেখ নবী, মোহাম্মদ লিয়াকত আলী এবং শাহাঙ্গীর।

আগামী ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসে ঢাকায় বর্ণাঢ্য অনুষ্ঠানে নির্বাচিত প্রবাসী সিআইপিদের সনদ প্রদান করার কথা রয়েছে ।

দুই বছরের জন্য নির্বাচিত এনআরবি সিআইপিদের সুবিধাগুলোর মধ্যে রয়েছে—সরকারের দেওয়া পরিচয়পত্র দিয়ে সচিবালয়ে প্রবেশ, সংশ্লিষ্ট বিষয়ে সরকারী বিভিন্ন নীতিনির্ধারণী কমিটিতে সদস্য হওয়ার যোগ্যতা, দেশে-বিদেশে উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার, জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোতে বিদেশে বাংলাদেশ মিশনের অনুষ্ঠানে অতিথি এবং বাংলাদেশে উপস্থিত থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি কর্পোরেশন কর্তৃক নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন।

এ ছাড়া এনআরবি সিআইপিরা বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণে অগ্রাধিকার পাবেন। বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ও স্পেশাল হ্যান্ডলিংয়ের সুবিধা পাবেন। সিআইপিদের স্ত্রী, ছেলে, মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

প্রবাসী সিআইপিরা বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতোই সুযোগ-সুবিধাও পাবেন।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!