ওমানের ‘সুর’ আরব পর্যটন রাজধানী নির্বাচিত

ওমানের দ্বিতীয় ধনী শহর সুরকে ২০২৪ সালের জন্য আরব পর্যটন রাজধানীর কাঙ্ক্ষিত শিরোনামে নির্বাচিত করা করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) কাতারের রাজধানী দোহাতে পর্যটনের জন্য আরব মন্ত্রী পরিষদের ২৬ তম অধিবেশনে এই বিশিষ্ট স্বীকৃতি প্রদান করা হয়।

এই নির্বাচনটি অবকাঠামো এবং পর্যটন সম্পদের প্রাপ্যতা, পর্যটন কার্যক্রম, পরিবেশ সংরক্ষণের নীতি এবং বিভিন্ন সময়কালের প্রত্নতাত্ত্বিক স্থানগুলির উপস্থিতিসহ বেশ কয়েকটি মানদণ্ড বিবেচনা করে, যার মধ্যে বেশ কয়েকটি বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

সুরে ওমান সাগরে মাছ ধরার বিনোদনে প্রবাসী বাংলাদেশিরা। ছবি আকাশযাত্রা
সুরে ওমান সাগরে মাছ ধরার বিনোদনে প্রবাসী বাংলাদেশিরা। ছবি আকাশযাত্রা

২০২৪ সালের জন্য আরব পর্যটনের শিখর হিসাবে সুরের নির্বাচন একটি উল্লেখযোগ্য সম্মান, যা শহরের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, শ্বাসরুদ্ধকর ল্যান্ডস্কেপ এবং আকর্ষণীয় আকর্ষণকে নির্দেশ করে।

Travelion – Mobile

আশ শারকিয়াহ দক্ষিণ গভর্নরেটের রাজধানী ও প্রাচীন বন্দর শহর সুর ওমানের রাজধানী মাস্কাটের প্রায় ২০৩ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থিত। ঐতিহাসিকভাবে, শহরটি নাবিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্যস্থল হিসেবে পরিচিত। ওমান উপসাগর এবং ভারত মহাসাগরের উপকূলীয় জলে অবস্থানের কারণে ষষ্ঠ শতাব্দী থেকে পূর্ব আফ্রিকা ও ভারতের সাথে নাবিক ও বাণিজ্যের জন্য সুর একটি গুরুত্বপূর্ণ শহর। এটি তার শিপইয়ার্ডগুলির জন্য পরিচিত হয়ে ওঠে, যেখানে এই ব্যবসার জন্য হাতে বড় কাঠের নৌকা বা ঐতিহ্যবাহী ‘ধো’ তৈরি করা হয়।

সুরে প্রচুর পর্যটন আকর্ষণ রয়েছে যেখানে সমৃদ্ধ ওমানি সংস্কৃতির অভিজ্ঞতা নেওয়া যায়। দ্য লাইটহাউস, কালহাট প্রাচীন শহর, মেরিন মিউজিয়াম, ধো ফ্যাক্টরি, বিলা সুর দুর্গ,,আইজাহ ওয়াচটাওয়ার, নাইসিলাহ দুর্গ, সেনাপতি ওমর ইবনে আল-খাত্তাবের মসজিদ রাস আল জিঞ্জ রিজার্ভ আর কর্নিশ আর আরব সাগরের মনোরম দৃশ্য উপভোগ করার জন্য সুর একটি দুর্দান্ত জায়গা। এ ছাড়া রাস-আল-হাদ, ওয়াদি শাব, ওয়াহিবা স্যান্ডস এবং আরও অনেক কিছু ভ্রমণ গন্তব্যের জন্য বেইস হল সুর ।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!