ওমানের মাস্কাটে মার্কেট ও বাণিজ্যিক কেন্দ্রের নতুন সময়সূচি ও স্বাস্থ্যবিধি

ওমানের মাসকাট পৌরসভা কর্তৃপক্ষ সেখানকার বাণিজ্যিক কেন্দ্র এবং শপিং মলগুলো খোলা রাখার জন্য নতুন সময়সূচী ঘোষণা করেছে। আগের সময় সংশোধন করে নতুন এই সময়সূচী নাগরিকদের স্বার্থে প্রকাশ করা হয়েছে সোমবার।

মাসকাট পৌরসভা তাদের বিবৃতিতে জানিয়েছে, হাইপারমার্কেট বাদে বাণিজ্যিক কেন্দ্র ও শপিং মলগুলো খোলা রাখা হবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত। আগের সময় অনুযায়ী তা ছিল বেলা ১২টা থেকে রাত ৯টা। যদিও পৌরসভা জানিয়েছে, সকল শপিং মল এবং বিভিন্ন কাপড়ের দোকানে ড্রেসিং বা ফিটিং রুম খোলা রাখা এবং ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

কোভিড-১৯ এর বিস্তার রোধে প্রতিরোধমূলক পদক্ষেপের অংশ হিসেবে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) মেনে গেল সপ্তাহ থেকে শপিং মল এবং বাণিজ্যিক কমপ্লেক্স পুনরায় খুলে দেয়া হয় ওমানে।

Travelion – Mobile

এসওপি অনুযায়ী মার্কেট বা বাণিজ্যিক কেন্দ্রে ৬০ বছর বা তার বেশী বয়সী এবং ১২ বছরের কম বয়সীরা প্রবেশ করতে পারবে না। তবে আগামীতে সরকার পরিস্থিতি বিবেচনায় তা সংশোধন করবে।

আরও পড়তে পারেন: আরব বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে ওমানের ৬ শিল্পগোষ্ঠী

মার্কেটের নিরাপত্তা নিশ্চিতে সকল দর্শনার্থী ও ক্রেতাকে মলে ঢোকার আগে তাপমাত্রা পরীক্ষা করে ঢোকানো হবে। নির্দেশনা অনুযায়ী, সকল শপিং মলে কমন এলাকাগুলো বা ওয়েটিং এলাকায় কোন ধরণের আসন রাখা হবেনা এবং পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে প্রার্থনা কক্ষ।

পার্কিং এলাকাতে ধারণ ক্ষমতার ৫০ শতাংশের বেশি যান প্রবেশ করতে দেয়া হবেনা এবং এই এলাকাও নিরাপত্তা কর্মী এবং অপারেশন স্টাফদের দ্বারা পরিচালিত হবে।

শপিং মলের যেসব ক্যাফে এবং রেস্টুরেন্ট আছে তারা প্যাকেটে করে খাদ্যসামগ্রী বিক্রি করতে পারবে যাতে ক্রেতারা তা বাইরে খেতে পারে। সকল বিশ্রামাগারগুলোকে জীবাণুমুক্ত রাখা হবে এব হ্যান্ড ড্রায়ার সেবা বন্ধ রাখা হবে।

মার্কেট ব্যবস্থাপনা কমিটি খুচরা বিক্রেতাদের দোকানগুলো নিয়মিত পরিদর্শন করবে যাতে সেসবে ঘন ঘন জীবাণুনাশক ব্যবহার ও পরিচ্ছন্নতা নিশ্চিত করা হয়। এক্ষেত্রে খুচরা দোকানগুলোর একজন কর্মচারীকে এক শাখা থেকে অন্য শাখায় স্থানান্তর করা যাবেনা।

মার্কেটের বিভিন্ন স্থানে জমায়েত রোধে এবং ক্রেতাদের ফেস মাস্কের ব্যবহার নিশ্চিতে মার্কেট কর্তৃপক্ষ নিয়োজিত থাকবে।

শপিং মলের সকল প্রবেশদ্বারে একটি সাইনবোর্ড স্থাপন থাকবে যাতে বলা থাকবে যে গ্রাহকরা দুই ঘন্টার বেশি ভেতরে অবস্থান করতে পারবেন না।

কোন দোকান যদি সরকারি স্বাস্থ্যবিধি ও কর্তৃপক্ষের নির্দেশনা মানতে ব্যর্থ হয় তবে পৌর কর্তৃপক্ষকে তা অবহিত করা বা তাদের বন্ধ করার অধিকার রাখে শপিং মল কর্তৃপক্ষ। তারা নিশ্চিত করবেন যে মার্কেটের সকল সাধারণ এলাকা, লিফট, এসক্যালেটর, ফুড কোর্ট, এটিএম বুথ ইত্যাদি স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা হচ্ছে।

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!