ওমানের ডুকম অর্থনৈতিক অঞ্চলে মাত্র ১৫ মিনিটে নিবন্ধন

ওমানের ডুকম বিশেষ অর্থনৈতিক অঞ্চল-এসইজেডে মাত্র ১৫ মিনিটেই স্থানীয় এবং আন্তর্জাতিক বিনিয়োগকারী কোম্পানিগুলো তাদের নিবন্ধন প্রক্রিয়া সেরে নিতে পারবেন। যেই প্রক্রিয়া শেষ হতে আগে ৫ দিন লাগত এখন তা এসইজেড কর্তৃপক্ষের সংশোধিত এবং আধুনিক পদ্ধতির কারণে অনেক সহজ ও দ্রুত হয়েছে।

ডুকম বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (সেজাড) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ইসমাইল আহমেদ আল বালুশি জানান, সম্প্রতি চালু করা এই স্ট্রিমলাইন পদ্ধতির উদ্দেশ্য হচ্ছে ডুকমকে আন্তর্জাতিক বিনিয়োগ গন্তব্য হিসেবে আগের চাইতে আরো বেশি প্রতিষ্ঠিত করা। পাশপাশি উচ্চ জীবনমানের শহর ডুকমতে বিশ্ব মানচিত্রে আরো বেশি পরিচিত করানো।

ডুকম ইকোনমিস্ট-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে ড. ইসমাইল আহমেদ আল বালুশি বলেন যে, নিবন্ধন প্রক্রিয়ার ডিজিটালাইজেশনের কারণে আবেদন প্রক্রিয়া এবং অনুমোদনের জন্য প্রয়োজনীয় সময় নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে।

Travelion – Mobile

ড. আল আরও বালুশি বলেন, “বর্তমানে সেজাদ যে ডিজিটাল রূপান্তর পরিকল্পনা বাস্তবায়ন করেছে তার ফলে বিনিয়োগকারীরা মাত্র একদিনের মধ্যে সেজাদ থেকে তাদের ব্যবসায়িক লাইসেন্স পাচ্ছেন। হয়। এটি নিশ্চিত করবে যে অর্থনৈতিক প্রকল্পগুলো দ্রুত এবং সহজভাবে কার্যক্রম শুরু করতে পারবে।

সংশোধিত পদ্ধতির অধীনে, ভূমি ব্যবহারের জন্য আবেদনের প্রক্রিয়া মোটে পাঁচ দিনে শেষ হবে (যা আগে ৩০ দিন ছিল)। তাছাড়া ২৪ ঘন্টায় ব্যবসায়ের সনদ (যা আগে পাঁচ দিন লাগত) ইস্যু এবং কন্সট্রাকসনের অনুমতি ১৫ দিনের স্থলে ৫ দিনে ইস্যু করা হবে।

প্রধান নির্বাহী কর্মকর্তার মতে, পরিবেশগত অনুমতির জন্যও যে প্রক্রিয়া আছে সেটির সময়ও উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে। এটি গ্রেড ১ -ভারী শিল্পের জন্য ২৫ দিনে,গ্রেড ২-মাঝারি শিল্পের জন্য পাঁচ দিনে এবং গ্রেড ৩-হালকা শিল্পের জন্য দুই দিনের মধ্যে ইস্যু করা হবে। অতীতের এই তিনটি গ্রেডের পরিবেশগত অনুমতির জন্য গড়ে ৪০ দিন অপেক্ষা করতে হত।

বালুশি জানান, সেজাদ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সব ধরনের কোম্পানিকে ডুকমে বিনিয়োগের জন্য স্বাগত জানায়। ২০১৯ সালে জারি করা নতুন বাণিজ্যিক কোম্পানি আইন অনুযায়ী বিনিয়োগকারীরা ওমানের ডুকমে তাদের বাণিজ্যিক নিবন্ধন করতে পারবেন।

প্রবাসে শিক্ষা কার্যক্রম -বাংলাদেশ স্কুল মাস্কাট, ওমান : অতীত, বর্তমান, ভবিষ্যত

প্রবাসে শিক্ষা কার্যক্রম -বাংলাদেশ স্কুল মাস্কাট, ওমান : অতীত, বর্তমান, ভবিষ্যত ২৮ আগস্ট, শুক্রবার : ওমান – রাত ৯.০০ টা, বাংলাদেশ – রাত ১১.০০ টা পরিকল্পনা ও গ্রন্থণা : এজাজ মাহমুদ, সঞ্চালনায় : আহমেদ তোফায়েলঅতিথি আলোচক : ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী, চেয়ারম্যান, বাংলাদেশ স্কুল মাস্কাটজবলুল আনোয়ার বাদল, সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ স্কুল মাস্কাটসবুজ সিকদার, কমিউনিটি ব্যক্তিত্ব ও অভিভাবক, বাংলাদেশ স্কুল মাস্কাটপ্রকৌশলী মো. জুবায়ের আলী, সাবেক একাডেমিক পরিচালক, বাংলাদেশ স্কুল মাস্কাটমহাম্মদ ইকবাল, অভিভাবক, বাংলাদেশ স্কুল মাস্কাট

Posted by AkashJatra on Friday, August 28, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!